News71.com
 Bangladesh
 15 May 16, 10:26 AM
 582           
 0
 15 May 16, 10:26 AM

স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু হত্যার রায়ের দেড় যুগ ।। ছয় আত্মস্বীকৃত খুনি এখনও অধরা...

স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু হত্যার রায়ের দেড় যুগ ।। ছয় আত্মস্বীকৃত খুনি এখনও অধরা...

নিউজ ডেস্কঃ গত দেড় যুগ ধরে পলাতক বঙ্গবন্ধু হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আত্ম সবীক ছয় খুনি। তাদের ফিরিয়ে আনতে করা কমিটির বিভিন্ন উদ্যোগ থাকলেও সফলতা নেই। গত ১৯৯৮ সালের ৮ নভেম্বর ১৭১ পৃষ্ঠার রায়ে ঢাকা জেলা ও দায়রা জজ কাজী গোলাম রসুলের আদালত ১৮ আসামির মধ্যে ১৫ জনকে মৃত্যুদণ্ডাদেশ দেন। বাকিদের খালাসের রায় প্রদান করেন। এ রায়ের বিরুদ্ধে করা আপিল শুনানি শেষে আরও ৩ জনকে খালাস দিয়ে ১২ আসামির মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায় দেন হাইকোর্ট। দুর হয় এই নৃশংস খুনিদের সাজা কার্যকর করার সকল আইনি বাঁধা ।

দীর্ঘ আইনি আনুষ্ঠানিকতা শেষে রায় ঘোষণার এক যুগ পর গত ২০১০ সালের ২৭ জানুয়ারি কারাগারে আটক ৫ আসামির মৃত্যুদণ্ড একদিনে কার্যকর করা হয়। মৃত্যুদনড প্রাপ্ত এক আসামি জিম্বাবুয়েতে মারা যান। বাকি ছয় আসামি এখনও পলাতক।

রায় ঘোষণার পরপরই বিশ্বের বিভিন্ন দেশে পালিয়ে থাকা আসামিদের অবস্থান চিহ্নিত করে ফিরিয়ে আনতে আইনমন্ত্রীকে প্রধান করে পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধিদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়। সিদ্ধান্ত অনুযায়ি ঐ কমিটি পলাতক আসামিদের অবস্থান চিহ্নিত করতে সোর্স নিয়োগ, আমেরিকা-কানাডায় যোগাযোগ ও ইন্টারপোলের মাধ্যমে আসামিদের ফিরিয়ে আনতে উদ্যোগ নেওয়ার কথা । বিষয়টি নিয়ে একাধিকবার উদ্যোগ নিলেও আজ পর্যন্ত দৃশ্যমান তেমন কোনো সফলতা নেই।

মামলার নথি পর্যালোচনায় দেখা গেছে, মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত খুনিদের মধ্যে সেনাবাহিনীর সাবেক লে. কর্নেল আবদুর রশিদ, লে. কর্নেল শরিফুল হক ডালিম, লে. কর্নেল এ এম রাশেদ চৌধুরী, লে. কর্নেল এসএইচএমবি নূর চৌধুরী, ক্যাপ্টেন আব্দুল মাজেদ ও রিসালদার মোসলেহ উদ্দিন এখনও পলাতক আছেন। তবে নথিতে মৃত্যু সংক্রান্ত কোনো তথ্য-উপাত্ত না থাকায় লে. কর্নেল আব্দুল আজিজ পাশাকেও পলাতক দেখানো হয়েছে। যদিও আজিজ পাশা আত্মগোপনে থাকাবস্থায় জিম্বাবুয়েতে মারাগেছে হলে শোনা যায়।

গত ২০১০ সালের ২৭ জানুয়ারি মৃত্যুদণ্ডাদেশ পাওয়া ১২ আসামিদের মধ্যে এ পর্যন্ত পাঁচজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তারা হলেন- সাবেক মেজর বজলুল হুদা, লে. কর্নেল (বরখাস্ত) ফারুক রহমান, কর্নেল সুলতান শাহরিয়ার রশিদ খান, একেএম মহিউদ্দিন (ল্যান্সার) ও লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ (আর্টিলারি)। তাদের মধ্যে বজলুল হুদাকে থাইল্যান্ড ও মহিউদ্দিন আহমেদকে যুক্তরাষ্ট্র থেকে ফিরিয়ে এনে দণ্ড কার্যকর করা হয়।

বঙ্গবন্ধু হত্যা মামলার অন্যতম স্পেশাল পিপি অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান এ দীর্ঘ সময়েও কেন খুনিদের ফেরত আনা সম্ভব হচ্ছে না এমন প্রশ্নের জবাবে জানিয়েছেন "খুনিরা এক দেশে স্থির নন। তারা ঘন ঘন দেশ পরিবর্তন করছেন। ফলে তাদের অবস্থান চিহ্নিত করা সম্ভব হচ্ছে না। এছাড়াও তারা যে দেশে পালিয়ে রয়েছেন বলে অসমর্থিত সূত্রে খবর পাওয়া যাচ্ছে, সে সমস্ত দেশের সঙ্গে আমাদের বন্দি বিনিময় চুক্তি নেই। ফলে খুনিদের সন্ধান পাওয়া গেলেও তাদের ফিরিয়ে আনতে আইনগত জটিলতা সৃষ্টি হচ্ছে।

উল্লেখ্য স্বাধীনতার পর পরই ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে ধানমণ্ডির ৩২ নম্বর সড়কের ৬৭৭ নম্বর বাসায় সপরিবারে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুকে হত্যা করে ঘাতকরা। সেদিন ঘাতকদের নির্মম বুলেট প্রাণ কেড়ে নিয়েছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার সহধর্মিনী ফজিলাতুন নেসা, ৩ ছেলে শেখ কামাল, শেখ জামাল ও শিশুপুত্র শেখ রাসেল, ২ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি কামাল, বঙ্গবন্ধুর ভাই শেখ নাসের, পুলিশের স্পেশাল ব্রাঞ্চের সাব ইন্সপেক্টর ছিদ্দিকুর রহমান, পেট্রোল ডিউটির সৈনিক সামছুল হক ও রাষ্ট্রপতির মিলিটারি সেক্রেটারি কর্নেল জামিলের।

ইতিহাসের নৃশংসতম হত্যাকাণ্ডের পর ক্ষমতায় আসা তৎকালীন সামরিক শাসক জিয়াউর রহমান ‘ইনডেমনিটি অ্যাক্ট’ জারি করে এ বিচারের পর রুদ্ধ করে দেন। হত্যাকাণ্ডের ২১ পর পর ১৯৯৬ সালের আওয়ামী লীগ ক্ষমতায় এলে ‘ইনডেমনিটি অ্যাক্ট’ বাতিল করে হত্যাকাণ্ডটির বিচারের পথ সুগম করে। ইনডেমনিটি অ্যাক্ট বা কালো আইন বাতিলের পর ঐ বছরই অর্থাৎ ১৯৯৬ সালের ২ অক্টোবর বঙ্গবন্ধুর বাড়িটির রিসিপশনিস্ট কাম রেসিডেন্ট পিএ আ ফ ম মহিতুল ইসলাম বাদী হয়ে ঢাকার ধানমণ্ডি থানায় হত্যা মামলা দায়ের করেন (মামলা নম্বর ১০(১০)৯৬)।

ঘটনাটি তদন্ত করে সিআইডির তৎকালিন সহকারী পুলিশ সুপার আব্দুল কাহার আকন্দ ১৯৯৭ সালের ১৫ জানুয়ারি ১৯ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। পুলিশি তদন্তে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে প্রাক্তন রাষ্ট্রপতি খন্দকার মোশতাক আহমেদসহ আরও চারজনের বিরুদ্ধে প্রাথমিকভাবে অভিযোগ প্রমাণিত হলেও চার্জশিট দাখিলের আগেই তারা মৃত্যুবরণ করায় চার্জশিটে তাদের নাম অন্তর্ভুক্ত করা হয়নি।

হত্যাকাণ্ডের পর যুক্তরাজ্যে পালিয়ে যাওয়া ফারুক-রশিদ হত্যাকাণ্ডের কথা স্বীকার করে ১৯৭৬ সালে এক টেলিভিশন সাক্ষাতকার দেন। সাংবাদিক অ্যান্থনি মাসকা রেনহাসের ধারণকৃত ওই ভিডিওসহ ৪৬ ধরনের আলামত চার্জশিটের সঙ্গে আদালতে জমা দেওয়া হয়। সাক্ষী করা হয় ৭৪ জনকে।

মামলাটির বিচার শুরু হলে ২০২ কার্যদিবসে ৬১ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করে আদালত। মামলাটির প্রধান স্পেশাল পাবলিক প্রসিকিউটরের দায়িত্ব পালন করেন বর্তমান আইনমন্ত্রী আনিসুল হকের বাবা মো. সিরাজুল হক। অপরদিকে আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট খান সাইফুর রহমান, আব্দুর রেজ্জাক খান, টিএম আকবর প্রমুখ আইনজীবী।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন