News71.com
 Bangladesh
 15 May 16, 10:40 AM
 484           
 0
 15 May 16, 10:40 AM

আজ সারাদেশে সুপারশপ বন্ধ রাখার ঘোষণা।।

আজ সারাদেশে সুপারশপ বন্ধ রাখার ঘোষণা।।

নিউজ ডেস্কঃ নীতিমালায় বৈষম্য ও আইনের অপপ্রয়োগের মাধ্যমে হয়রানির প্রতিবাদে আজ সারাদেশে সব ধরনের সুপারশপ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সুপারমার্কেট ওনার্স অ্যাসোসিয়েশন। যা আগোরা, মীনা বাজার, স্বপ্ন, প্রিন্স বাজার, ক্যারি ফ্যামিলি, সেভ অ্যান্ড সেফ, আলমাস, আমানাসহ সব সুপারশপের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

গতকাল শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে অ্যাসোসিয়েশন জানিয়েছে, বিকাশমান এ খাতের সাথে হাজার হাজার কর্মী, কৃষক ও উৎপাদনকারীর ভাগ্য জড়িত। অথচ সুপারমার্কেট খাত বৈষম্যমূলক নীতিমালার শিকার। নিরাপদ খাদ্যের নামে ভ্রাম্যমাণ আদালতকে নিয়ে বিভিন্ন কর্তৃপক্ষের সুপারশপে নিয়মিত অভিযানের ঘটনায় এ খাত প্রভাবিত হচ্ছে। সুপারমার্কেট খাত এদেশে কোল্ড চেইন থেকে শুরু করে খাদ্য সরবরাহ ও সংরক্ষণের আরো অনেক বৈজ্ঞানিক পদ্ধতির প্রবর্তক।

অথচ অবৈজ্ঞানিক পদ্ধতিতে খাদ্য পরীক্ষার পরিপ্রেক্ষিতে সুপারশপগুলোকে জরিমানাও দিতে হচ্ছে। এ ধরনের অভিযানে সুপারশপগুলোকেই টার্গেট করা হচ্ছে। এতে ক্রেতাদের কাছে ভুল বার্তা যাচ্ছে। তাছাড়া অভিযানের ধরন দেখে মনে হচ্ছে, এ দোকানগুলোর উদ্দেশ্যই হচ্ছে ক্রেতাদের পঁচা বা ভেজাল পণ্য বিক্রি করা। অথচ যেসব কোম্পানি প্রচুর টাকা বিনিয়োগ করে তাদের অবকাঠামো ও ব্র্যান্ড তৈরি করেছে, তারা ইচ্ছাকৃতভাবে এমন কোনো কাজ করবে যার ফলে তারা ক্রেতাদের আস্থা হারাবে- এটা কোনো যুক্তিতেই টেকে না। ভ্রাম্যমাণ আদালতের পাশাপাশি সুপারশপগুলো বৈষম্যমূলক ভ্যাট ও ট্যাক্স-ডিউটি কাঠামোর কারণেও প্রভাবিত হচ্ছে। এতে অনেক জনপ্রিয় দোকান বন্ধ হয়ে গেছে। অথচ গত ১৫ বছরে নিকটবর্তী দেশ ভারত ও শ্রীলঙ্কায় সুপারমার্কেটের সংখ্যা বাড়ছে। উল্লেখ্য, সম্প্রতি একাধিক সুপারশপে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে জরিমানা করেছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন