News71.com
 Bangladesh
 15 May 16, 09:59 PM
 491           
 0
 15 May 16, 09:59 PM

সরকারি ৫ প্রতিষ্ঠানের দূর্নীতি তদন্তে দুদকের বিশেষ টিম গঠন........

সরকারি ৫ প্রতিষ্ঠানের দূর্নীতি তদন্তে দুদকের বিশেষ টিম গঠন........

নিউজ ডেস্কঃ সরকারের গুরুত্বপূর্ণ ৫ প্রতিষ্ঠানের দুর্নীতি প্রতিরোধ ও দমনে ৫টি প্রাতিষ্ঠানিক টিম গঠন করেছে দুর্নীতি দমন কমিশন দুদক।দুদকের ৫ পরিচালকের নেতৃত্বে এসব টিম গঠন করা হয়েছে বলে আজ বিকেলে দুদক সচিব আবু মো. মোস্তফা কামাল সংবাদমাধ্যমকে জানিয়েছেন ।

প্রতিষ্ঠানগুলো হলো- স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয়, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ রাজউক জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর।এ বিষয়ে দুদক সচিব বলেন টিমগুলো প্রতিষ্ঠানগুলোর আইন, বিধি-বিধান পর্যালোচনা করে দুর্নীতি দমন ও প্রতিরোধে সুপারিশ তৈরি করবে। এ সুপারিশমালা বাস্তবায়নের জন্য কমিশন থেকে উদ্যোগ গ্রহণ করা হবে। কমিশন এরই মধ্যে ৫টি টিমের জন্য আলাদা আলাদা আদেশ জারি করেছে বলে জানিয়েছেন তিনি।ইতোমধ্যে আদেশে টিমের কার্যপরিধি নির্ধারণ করে দেওয়া হয়েছে বলে সচিব জানিয়েছেন ।

দুদক পরিচালক একেএম জায়েদ হোসেনের নেতৃত্বাধীন টিম স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য মন্ত্রণালয়, পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বাধীন টিম রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ রাজউক পরিচালক মঞ্জুর আহমদের নেতৃত্বাধীন টিম জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, পরিচালক খন্দকার এনামুল বাছিরের নেতৃত্বাধীন টিম ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এবং পরিচালক মীর জয়নুল আবেদীন শিবলীর নেতৃত্বাধীন টিম শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের দুর্নীতি ও প্রতিরোধের কার্যক্রম পরিচালনা করবে ।

৫টি টিম এসব প্রতিষ্ঠানের আইন, বিধি, পরিচালন পদ্ধতি, সরকারি অর্থ অপচয়ের দিকগুলো পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করবে। ওইসব প্রতিষ্ঠানের সম্ভাব্য ইতিবাচক ও নেতিবাচক দিক, জনসেবা প্রদানের ক্ষেত্রে সীমাবদ্ধতা, প্রতিবন্ধকতা, সেবা গ্রহীতাদের হয়রানি, দুর্নীতির কারণগুলো ও দায়ী ব্যক্তিদের চিহ্নিত করতে হবে ।

এসব বিষয় উল্লেখ করে ৩০ কার্যদিবসের মধ্যে টিমগুলোকে সুপারিশ সহ সারসংক্ষেপ কমিশনে পেশ করবে। আর দুদকের বিশেষ অনুসন্ধান ও তদন্ত বিভাগের মহাপরিচালকের সার্বিক কাজ তত্ত্বাবধান করবে।তার আগে ২০১২ সালে সরকারের ১১টি প্রতিষ্ঠানে দুর্নীতি প্রতিরোধে ১১ জন উপ-পরিচালকের নেতৃত্বে ১১টি টিম গঠন করা হয়েছিল। এসব প্রতিষ্ঠানে দুর্নীতি প্রতিরোধে টিমগুলো ব্যর্থ হলে গত বছর ২জন উপ-পরিচালকের নেতৃত্বে ২টি টাস্কফোর্স গঠন করা হয়েছিল। টাস্কফোর্স ২টি সেভাবে কার্যকরি না হওয়ায় তা বাতিল করে আবারো ৫জন পরিচালকের নেতৃত্বে ৫টি বিশেষ টিম গঠন করা হয়েছে ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন