News71.com
 Bangladesh
 21 May 16, 11:34 PM
 498           
 0
 21 May 16, 11:34 PM

নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে হবে ।। রণাঙ্গন : রাজশাহী-বগুড়া’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা....

নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে হবে ।। রণাঙ্গন : রাজশাহী-বগুড়া’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা....

নিউজ ডেস্কঃ একাত্তরে মুক্তিযুদ্ধ শেষ হলেও জনগণের মুক্তির সংগ্রাম এখনো শেষ হয়নি। নতুন প্রজন্মকে নিয়ে মুক্তিযুদ্ধের চেতনার আলোকে অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশ গড়ার মধ্যে দিয়ে মুক্তির সংগ্রামকে এগিয়ে নিতে যেতে হবে। তাই নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনা ও দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে হবে।আজ রাজাধানীর মহাখালীতে রাওয়া ক্লাব মিলনায়তনে বিগ্রেডিয়ার জেনারেল (অব.) গিয়াস উদ্দিন আহমেদ চৌধুরী বীর বিক্রম রচিত মুক্তিযুদ্ধভিত্তিক প্রকাশনা ‘রণাঙ্গন : রাজশাহী-বগুড়া’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন ।

বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আবুল বারকাতের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক স্পিকার কর্নেল (অব.) শওকত আলী।বিশেষ অতিথি ছিলেন সাবেক সেনা প্রধান জেনারেল এম নুরউদ্দিন খান, সাবেক রাষ্ট্রদূত আব্দুল মতিন, শিল্পী শাহিন সামাদ ও নিজেরা করির সমন্বয়ক খুশী কবির। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ ওয়ার কোর্সে ফাউন্ডেশনের সভাপতি মেজর জেনারেল (অব.) জীবন কানাই দাশ।বইটির লেখক গিয়াস উদ্দিন আহমেদ চৌধুরী বলেন, ভবিষ্যত প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধ সম্পর্কে সঠিক ধারণা দিতে বইটি সহায়ক হবে। তার যুদ্ধকালীন ভূমিকার চেয়েও সহযোদ্ধাদের অবদানকেই গুরুত্ব দিয়ে বইটিতে উপস্থাপন করা হয়েছে ।

কর্নেল (অব) শওকত আলী বলেন, মুক্তিযুদ্ধ ছিল জনযুদ্ধ। তরুণদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে হবে। তিনি আরও বলেন, ১৯৬৬ সালে ৬দফা আন্দোলনের মধ্যে দিয়ে বঙ্গবন্ধু বাঙালির স্বাধীকার আন্দোলনের সূচনা করেছিলেন।
অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের সময় গিয়াস উদ্দিন আহমেদ চৌধুরীকে নিয়ে প্রচারিত একটি ভিডিও ক্লিপ দেখানো হয়। এ প্রসঙ্গে সাবেক সেনা প্রধান এম নুরউদ্দিন বলেন, ভিডিও ক্লিপে বইটির লেখক গিয়াস উদ্দিনের মুক্তিযুদ্ধকালীন তরুণ মনের শক্তি ফুটে উঠেছে। এটাই বইটির সার্থকতা প্রমাণ করে। সাবেক রাষ্ট্রদূত আব্দুল মতিন বলেন, মুক্তিযুদ্ধ কখনো শেষ হয় না। এটা চলমান। তরুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনার আলোকে জাগ্রত করতে হবে। নয়তো স্বাধীনতা অর্থবহ হবে না ।

সভাপতির বক্তৃতায় আবুল বারকাত বলেন, মুক্তিযুদ্ধের পর মুক্তিযোদ্ধা সনদ নিয়ে বিভিন্ন সরকারের আমলে তেলেসমতি কারবার শুরু হয়েছে। স্বাধীনতার পর বঙ্গবন্ধু সরকারের আমলে ৬৮ হাজার মুক্তিযোদ্ধা থাকলেও এটি এখন কত হয়েছে, তার কোনো হিসেব হয়ত মন্ত্রণালয়েও পাওয়া যাবে না। তিনি অবিলম্বে রাজাকারদের তালিকা তৈরি করে জনসম্মুখে প্রকাশের দাবি জানান ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন