News71.com
 Bangladesh
 22 May 16, 10:49 AM
 545           
 0
 22 May 16, 10:49 AM

বেসরকারি নয়, সরকারিভাবেই ই-পাসপোর্ট করার নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বেসরকারি নয়, সরকারিভাবেই ই-পাসপোর্ট করার নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

অরন্য অরনী : বেসরকারি ব্যবস্থাপনায় নয় সরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশের নাগরিকদের হাতে ই-পাসপোর্টে তুলে দেওয়া হবে। এমনই নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানাগেছে পাসপোর্ট সংশ্লিষ্ট স্বরাষ্ট্র মন্ত্রনালয় থেকে প্রস্তাব দেওয়া হয়েছিল সরকারি নগদ অর্থ ব্যায় কমাতে বিল্ড অপারেট অ্যান্ড ট্রান্সফার (বিওটি) পদ্ধতি অর্থাৎ বেসরকারিভাবে ই-পাসপোর্ট (ইলেকট্রনিক্স পাসপোর্ট) চালু করার । কিন্ত পাসপোর্ট অধিদপ্তরের এই প্রস্তাবে সায় দেননি প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। তিনি সরকারিভাবে বাংলাদেশে ই-পাসপোর্ট চালু করতে বলেছেন।

জানাগেছে গত বৃহস্পতিবার ই-পাসপোর্ট সংক্রান্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো সার সংক্ষেপের ভিত্তিতে এমন নির্দেশনা পাঠিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। ওই নির্দেশনায় বলা হয়েছে, ই-পাসপোর্টের পাশাপাশি মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ব্যবহার করা যাবে। তবে ই-পাসপোর্ট ব্যবহার শুরু হলে বিদেশে যাওয়া-আসার ক্ষেত্রে যাত্রীদের ভোগান্তি কমবে। এ বিষয়ে সরকারের যুক্তি, শুধু এমআরপি যারা ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে ইমিগ্রেশনে দেরি হচ্ছে। ই-পাসপোর্টের ব্যবহার শুরু হলে বিদেশে যাওয়া-আসার সময় যাত্রী ভোগান্তি কমবে।

উল্লেখ্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো সার সংক্ষেপে বলা হয়েছিল বেসরকারি ব্যবস্থাপনায় বিল্ড, অপারেট অ্যান্ড ট্রান্সফার (বিওটি) পদ্ধতিতে ই-পাসপোর্ট চালু করতে। এ সংক্রান্ত প্রস্তাবে বলা হয়, ই-পাসপোর্টের জন্য যে কোম্পানি কাজ পাবে তারা নিজ খরচে সব করবে। চুক্তি হবে ৫বছরের জন্য। চুক্তি শেষে আনুষঙ্গিক সবকিছু পাসপোর্ট অধিদপ্তরকে বুঝিয়ে দিতে হবে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রস্তাবে সায় দেননি। প্রধানমন্ত্রীর কাছে পাঠানো ই-পাসপোর্টের সারসংক্ষেপে বলা হয়েছিল, বর্তমানে বিশ্বের শতাধিক দেশে এমআরপি’র পাশাপাশি ইলেক্ট্রনিক পাসপোর্ট প্রবর্তন করা হয়েছে।

উল্লেখ্য ই-পাসপোর্টে এমআরপি’র চেয়ে আরও নিরাপদে বাহকের তথ্য সংরক্ষিত থাকে। এশিয়ার বেশির ভাগ দেশে ইতিমধ্যে এ পাসপোর্ট প্রবর্তন করা হয়েছে। এ প্রেক্ষাপটে ‘বাংলাদেশ পাসপোর্ট’-এর গ্রহণযোগ্যতা আরও বাড়ানোর জন্য অন্য দেশের সঙ্গে মিল রেখে যুগোপযোগী ভ্রমণ তথ্য প্রচলনের প্রয়োজনে বাংলাদেশেও ই-পাসপোর্ট প্রবর্তনের নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বেশির ভাগ দেশে ই-পাসপোর্ট ইস্যু করার কারণেই পাসপোর্ট ভেরিফিকেশন উপযোগী অবকাঠামো স্থাপন করা হয়েছে। ফলে ইমিগ্রেশনে দায়িত্বরত কর্মকর্তারা এ সংক্রান্ত কাজ সহজে করতে পারছেন।


স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রমতে, ই-পাসপোর্ট প্রবর্তনের সকল সুবিধা-অসুবিধা যাচাইয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে প্রধান করে একটি কমিটি করা হয়েছিল। কমিটি বলেছে, ই-পাসপোর্ট প্রবর্তনের জন্য বাংলাদেশ দূতাবাসে যে অবকাঠামো থাকা প্রয়োজন, এমআরপি বাস্তবায়নে তা রয়েছে। তবে ই-বুকলেট, পারসোনালাইজেশন মেশিন ক্রয়, এমআরপি সিস্টেমের সঙ্গে সংযোগ, সব ইমিগ্রেশন চেক পয়েন্টে ই-পাসপোর্ট পাঠযোগ্য করার ব্যবস্থা এবং ই-গেট করতে হবে।


স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বয়সভেদে পাঁচ ও দশ বছর মেয়াদি ই-পাসপোর্ট দেওয়া হবে। ১৮ বছরের নিচে ও ৫৫ বছরের বেশি বয়সীদের পাঁচ বছর মেয়াদি পাসপোর্ট এবং ১৯ থেকে ৫৫ বছর বয়সীদের জন্য ১০ বছর মেয়াদি পাসপোর্ট দেওয়া হবে। বর্তমানে সাধারণ ও জরুরি পাসপোর্ট করতে যথাক্রমে তিন হাজার ও ছয় হাজার টাকা ফি দিতে হয়। যাদের এখন এমআরপি পাসপোর্ট আছে, মেয়াদ শেষ হলে তাঁদের ই-পাসপোর্ট নিতে হবে। ই-পাসপোর্টে পাতায় থাকা চিপসে পাসপোর্টধারীর সব তথ্য সংরক্ষিত থাকবে। এতে চোখের মণির ছবি ও আঙুলের ছাপসহ সিকিউরিটি চিহ্ন থাকবে। এ কারণে পরিচয় গোপন করা কঠিন হবে। যেসব দেশে ই-পাসপোর্টের সুবিধা রয়েছে, সেখানে যাত্রীদের ভোগান্তি পোহাতে হয় না। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাসহ প্রায় ১১৮টি দেশে এই ধরনের পাসপোর্ট চালু আছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন