News71.com
 Bangladesh
 22 May 16, 02:22 PM
 455           
 0
 22 May 16, 02:22 PM

প্রতারণা করে ঋণ তুলে নিলেন ব্যাংকের এক ম্যানেজার ও দুই ক্যাশিয়ার...

প্রতারণা করে ঋণ তুলে নিলেন ব্যাংকের এক ম্যানেজার ও দুই ক্যাশিয়ার...

নিউজ ডেস্কঃ পাত্রীপক্ষ ছেলের ছবি ও জীবনবৃত্তান্ত দেখবে এবং তারপর পছন্দ হলেই বিবাহ সপন্ন হবে। এ কথা বলে এসএম রাজু নামে এক যুবকের কাছ থেকে ছবি ও জীবনবৃত্তান্ত নেন 'ঘটকরা'। পরে তা ব্যবহার করে ব্যাংক অ্যাকাউন্ট খুলে ভোগ্যপণ্য ক্যাটাগরিতে ঋণ তুলে ভাগ-বাটোয়ারা করে নেন তারা। এই সংঘবদ্ধ ঘটকরা হলেন- অগ্রণী ব্যাংক বগুড়া রাজাবাজার শাখার সাবেক ব্যবস্থাপক এবং একই শাখার দুই ক্যাশিয়ার। আর এই ঋণ সংক্রান্ত মামলার কারণে ফেরারি রাজু। রাজুর মতো আবু তালহা রঞ্জু ও লেদ শ্রমিক ইকবালসহ চার যুবকের একই অবস্থা। দুর্নীতি দমন কমিশন (দুদক) তদন্ত করে প্রতারণার সুস্পষ্ট প্রমাণ পেয়েছে।

জানাগেছে শহরের ফুলবাড়ী এলাকার জব্বার শেখের ছেলে এসএম রাজু ব্যাংকের ওই তিন কর্মকর্তার বিরুদ্ধে আদালতে মামলা করেন। শহরের খান মার্কেট এলাকায় ব্যবসায়ী রাজু জানান, ২০১৩ সালের প্রথমদিকে শহরের গোহাইল রোড এলাকার মাজহারুল ইসলাম লাভলু নামে এক বন্ধু বিয়ের ব্যাপারে কথা বলতে তার দোকানে তিন অপরিচিত লোককে নিয়ে হাজির হন এবং এদের মধ্যে একজন ঘটক ও অপর দুইজন পাত্রীপক্ষের লোক বলে পরিচয় করিয়ে দেন। পাত্রীর পরিবারকে দেখানোর কথা বলে রাজুর কাছ থেকে ছবি ও জীবনবৃতান্ত নেন। প্রায় এক মাস পর একটি মেয়েকে দেখালে পছন্দ না হওয়ায় রাজু বিয়ের ব্যাপারে অসম্মতি জানান।

গত বছরের আগস্টে রাজুর নামে খেলাপি ঋণের সমন আসে। তাতে লেখা আছে- রাজু ভোগ্যপণ্য ক্যাটাগরিতে অগ্রণী ব্যাংক বগুড়া রাজাবাজার শাখা থেকে ২ লাখ টাকা ঋণ নিয়েছেন, যা সুদে-আসলে দাঁড়িয়েছে সাড়ে ৪ লাখ টাকা। ব্যাংক থেকে পাঠানো সমনে এ ঋণ এক মাসের মধ্যে পরিশোধ না করা হলে মামলা হবে বলে উল্লেখ করা হয়। রাজু সমন পেয়ে ছুটে যান ব্যাংকে। পরে জানতে পারেন, ব্যাংকের ওই শাখার তৎকালীন ব্যবস্থাপক সাইদুর রহমান, ক্যাশিয়ার আবদুল বারী ও মো. মিন্টু তার নামে অ্যাকাউন্ট খুলে টাকা তুলে নিয়েছেন। রাজুর বিয়ের ঘটক সেজেছিলেন ব্যাংকের ব্যবস্থাপক আর ওই দুই ক্যাশিয়ার সেজেছিলেন পাত্রীপক্ষের লোক। ব্যাংকের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টি অবগত হলে অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করা হয়। ঘটনার সত্যতা পেয়ে সাইদুর রহমানকে ব্যবস্থাপকের পদ থেকে ডিমোশন এবং ঋণের টাকা সমন্বয় করতে নির্দেশ দেওয়া হয়।

বর্তমানে সাইদুর রহমান জোনাল অফিসে ঋণ আদায়ের দায়িত্বে আছেন। এ ধরনের প্রতারণা তিনি আরও যুবকের সঙ্গে করেছেন বলেও ব্যাংকে অভিযোগ আসতে থাকে। ২০১৩ সালের ওই ঘটনার সময় অগ্রণী ব্যাংক বগুড়া অঞ্চলের সহকারী মহাব্যবস্থাপক ছিলেন শহীদুল ইসলাম। বর্তমানে তিনি রাজশাহী জেলায় কর্মরত। ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ব্যাংক কর্তৃপক্ষ সাইদুর রহমানকে শাস্তি দিয়েছে।

এদিকে ওই চক্রের হাতে প্রতারিত হওয়া জেলার সারিয়াকান্দি উপজেলার কুপতলা গ্রামের ইয়াকুব আলীর ছেলে কাঠমিস্ত্রি আবু তালহা রঞ্জু জানান, ব্যাংক কর্মকর্তারা তার কাছ থেকেও কৌশলে ছবি ও জীবনবৃতান্ত নিয়ে অ্যাকাউন্ট খুলে ঋণ তুলে টাকা আত্মসাৎ করেন। ২০১৩ সালের সেপ্টেম্বরে রঞ্জু নামে ভোগ্যপণ্য ক্যাটাগরিতে ২ লাখ ৭ হাজার টাকা ঋণ তোলা হয়। বর্তমানে ওই ঋণ সুদে-আসলে দাঁড়িয়েছে প্রায় সাড়ে ৪ লাখ টাকা। রঞ্জু বগুড়ার সিনিয়র স্পেশাল জজ আদালতে গত বছরের ২৪ আগস্ট মামলা করেন।

মামলার তদন্ত কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক আমিনুর রহমান বলেন, তদন্ত করে ঘটনার সত্যতা পাওয়া গেছে। এ ঘটনার সঙ্গে ব্যাংকের সাবেক ব্যবস্থাপক সাইদুর রহমানসহ ৩জন জড়িত। তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

শহরের গোহাইল রোড এলাকার লেদ শ্রমিক ইকবাল হোসেন বলেন, ব্যাংকের সমন দেখে জানতে পারেন তার নামে ঋণ নেওয়া হয়েছে। ঋণ না নিলেও এই তিন যুবকের বিরুদ্ধে ব্যাংক মামলা দায়ের করেছে। সম্প্রতি ব্যাংকের দায়ের করা মামলার কারণে এই তিন যুবকসহ ৫ যুবক ফেরারি।

ব্যাংকের রাজাবাজার শাখার বর্তমান ব্যবস্থাপক এসএম রবিউল ইসলাম বলেন, টাকা আদায়ের জন্য ব্যাংক মামলা করেছে ওই যুবকদের বিরুদ্ধে। টাকা না নিয়েও তারা কীভাবে মামলার আসামি হলো- এ প্রশ্নের উত্তর তিনি এড়িয়ে যান। সে সময়ের ব্যবস্থাপক সাইদুর রহমান এ ব্যাপারে কিছু বলতে রাজি হননি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন