News71.com
 Bangladesh
 22 May 16, 07:44 PM
 662           
 0
 22 May 16, 07:44 PM

৫০ দালালের নিয়ন্ত্রনে খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল

৫০ দালালের নিয়ন্ত্রনে খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল

খুলনা সংবাদদাতা : খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে (খুমেক) ৫০ জনেরও বেশি নারী-পুরষ দালাল প্রতিদিন সকাল থেকে দুপুর পর্যন্তদূর-দূরান্ত থেকে আসা রোগীদের সাথে প্রতারনা করে থাকে। একই সাথে ওইসব কথিত দালালদের নিয়ন্ত্রণেই রয়েছে খুমেক হাসপাতালের বহির্বিভাগ। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষের এদিকে কোন নজর নেই। হাসপাতাল থেকে নিয়ম বহির্ভূতভাবে ইনজুরি সার্টিফিকেট দিয়ে প্রতিনিয়ত নিরীহ লোকদের মামলায় ফাঁসানো হচ্ছে।

তাছাড়া প্রতিপক্ষের হামলায় আহত হয়ে হাসপাতালের বেডে কাতরানো রোগীদের দেয়া হচ্ছে না সঠিক ইনজুরি (মেডিকেল) সার্টিফিকেট। তাদেরকে বলা হয় আগে মামলা করতে। পরে থানা বা আদালত থেকে রিকুইজিশন দেয়ার পরই সার্টিফিকেট দেয়ার নিয়ম দেখিয়ে বিদায় দেয়া হয় সাধারণ রোগীদের। অবশ্য থানা বা আদালত থেকে দেয়া রিকুইজিশনগুলোও দীর্ঘদিন পড়ে থাকলেও সেদিকেও নজর দেয়া হচ্ছে না বলে অভিযোগ রয়েছে।

খুলনার বটিয়াঘাটা থানার ওসি (তদন্ত) এমদাদুল হক বলেন, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে যথাযথ নিয়মে ইনজুরি সার্টিফিকেট না পাওয়ায় বেশ কয়েকটি মামলার তদন্তকাজে বিঘœ ঘটছে। হাসপাতাল থেকে টাকার বিনিময়ে সার্টিফিকেট দিয়ে নাজেহালের কথা তুলে ধরে সম্প্রতি হাসপাতালের তত্ত্বাবধায়ক, খুলনার স্বাস্থ্য পরিচালক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিবসহ সংশিষ্ট বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন সাতক্ষীরার তালা উপজেলার কুমিরা মহিলা ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক আদিত্য ব্যানার্জি।
এ প্রসঙ্গে খুমেক হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আনন্দ মোহন সাহা বলেন, অভিযোগের বিষয়টি যাচাই করে কোনটি সঠিক সার্টিফিকেট আর কোনটি জালিয়াতি তা ইতোমধ্যেই জানিয়ে দেয়া হয়েছে।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) এবং ইনজুরি সার্টিফিকেট কমিটির প্রধান ডাঃ সুফিয়ান রস্তম বলেন, কোন রোগীকে সার্টিফিকেট দেয়া হবে আর কাকে দেয়া হবে না তার হিসাব হাসপাতাল কর্তৃপক্ষ ছাড়া অন্য কাউকে দিতে তিনি বাধ্য নন।

হাসপাতাল পরিচালনা কমিটির সদস্য এবং বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির মহাসচিব আলহাজ্ব শেখ মোশাররফ হোসেন বলেন, হাসপাতালে আসা রোগীদের বাইরে নেয়ার ক্ষেত্রে দালালদের পাশাপাশি হাসপাতালের কিছু অসাধু চিকিৎসক ও কর্মচারী জড়িত বলেও তাদের কাছে তথ্য রয়েছে। এসব ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে। তাছাড়া ইনজুরি সার্টিফিকেট দেয়ার বিষয়টি নৈতিকতা বিবর্জিত একটি কাজ।

একটি মিথ্যা সার্টিফিকেটের কারণে একাধিক পরিবার ধ্বংস হয়ে যেতে পারে। যেটি করা একজন চিকিৎসকের পক্ষে মোটেই কাম্য নয়। তারপরেও মিথ্যা বা টাকার বিনিময়ে সার্টিফিকেট দেয়ার প্রবণতা বন্ধ না হলে অবশ্যই কঠোর ব্যবস্থা নেয়া হবে। হাসপাতালের ব্লাড ব্যাংকের আয়ের একটি অংশ কর্মকর্তা-কর্মচারীরা নেয়ার বিষয়টিও অনৈতিক বলেও তিনি উলেখ করেন। যদিও এটি নেয়া হচ্ছে সরকারি নিয়ম অনুযায়ী। এ নিয়মের পরিবর্তন দরকার বলেও তিনি মনে করেন।

হাসপাতাল পরিচালনা কমিটির সভাপতি ও খুলনা-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান বলেন, দালালদের ব্যাপারে স্থানীয় কিছু গন্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে একটি কমিটি করে দেয়া হয়েছে। ইনজুরি সার্টিফিকেট দেয়ার ব্যাপারে পুলিশকে বলে দেয়া হয়েছে। প্রয়োজনে পুলিশ ব্যবস্থা নেবে বলেও তিনি উল্লেখ করেন। এছাড়া হাসপাতাল অভ্যন্তরে বহিরাগত এ্যাম্বুলেন্স রেখেও রোগীদের প্রতারনা করা আর একটি সমস্যা বলেও তিনি জানান।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন