News71.com
 Bangladesh
 24 May 16, 11:46 AM
 506           
 0
 24 May 16, 11:46 AM

১৫ দফা নির্দেশনা পালন করা আইনশৃঙ্খলা বাহিনীর কর্তব্য।।

১৫ দফা নির্দেশনা পালন করা আইনশৃঙ্খলা বাহিনীর কর্তব্য।।

নিউজ ডেস্কঃ গ্রেফতার ও রিমান্ড বিষয়ে হাইকোর্টের দেওয়া ১৫ দফা নির্দেশনা পালন করা আইনশৃঙ্খলা বাহিনীর কর্তব্য বলে জানিয়েছেন সুপ্রিমকোর্টের আইনজীবীরা। আজ ৫৪ ধারায় বিনা পরোয়ানায় গ্রেফতার এবং ১৬৭ ধারায় রিমান্ড আইন সংশোধন বিষয়ক সরকারের আপিল খারিজ হবার পর সাংবাদিকদের এ কথা বলেন আইনজীবীরা।

সংবিধান বিশেষজ্ঞ ড. কামাল হোসেন বলেছেন, ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় গ্রেফতার ও ১৬৭ ধারার রিমান্ড সংক্রান্ত বিষয়ে হাইকোর্টের রায়ে যে ১৫ দফা নির্দেশনা দেওয়া হয়েছিল সেগুলোই আপিল বিভাগ বহাল রেখেছে। তবে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় পেলে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ব্যারেস্টার এম আমিরুল ইসলাম বলেন, হাইকোর্টের ১৫ দফা নির্দেশনা আপিল বিভাগ কখনও স্থগিত করেনি। সরকারের আপিল খারিজ হওয়ায় এই সব নির্দেশনা প্রতিপালন করা আইনশৃঙ্খলা বাহিনীর কর্তব্য। আইনের শাসন রক্ষার জন্যই তাদেরকে এটি করতে হবে। তিনি বলেন, আইন সংশোধন না হওয়া পর্যন্ত এই নির্দেশনাগুলোই কার্যকর থাকবে।

ব্যারিস্টার সারা হোসেন বলেন, শামীম রেজা রুবেল একজন মেধাবী ছাত্র ছিলেন। ডিবি পুলিশের হেফাজতে তিনি মৃত্যুবরণ করেন। ঐ ঘটনায় হাইকোর্ট তার রায়ে ১৫টি নির্দেশনা পালন করতে আইনশৃঙ্খলা বাহিনীকে বলেছিল। ঐ সব নির্দেশনা আপিল ডিভিশনের রায়ের আলোকে পালন করায় কখনই বাঁধা ছিল না।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন