News71.com
 Bangladesh
 24 May 16, 02:20 PM
 609           
 0
 24 May 16, 02:20 PM

জব্দ করা গাড়ি ব্যবহারের অনুমতি পেয়েছে ডিএমপি...

জব্দ করা গাড়ি ব্যবহারের অনুমতি পেয়েছে ডিএমপি...

নিউজ ডেস্কঃ বিভিন্ন মামলায় জব্দ করা গাড়ি দীর্ঘদিন রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে নষ্ট হয়ে যাচ্ছে। শুধু এ কারণ দেখিয়ে মামলার আলামত হিসেবে জব্দ করা বিভিন্ন গাড়ি ব্যবহার করতে শুরু করেছে ঢাকা মহানগর পুলিশ। ঢাকার কয়েকটি আদালত পুলিশকে দাপ্তরিক কাজে এসব গাড়ি ব্যবহার করার অনুমতি দেয়। এগুলোর মধ্যে আছে জিপ ও ব্যক্তিগত গাড়ি। তবে ফৌজদারি কার্যবিধি অনুযায়ী মামলার আলামত কোনোভাবে ক্ষতিগ্রস্ত বা বিকৃত করা যায় না বলে শর্ত আরোপ করা হয়।
ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে মামলার আলামত হিসেবে জব্দ করা ২০০ গাড়ি ব্যবহারের অনুমতি চেয়ে ঢাকার আদালতে আবেদন করা হয়। এখন পর্যন্ত ৩৮টি গাড়ি ব্যবহারের অনুমতি দিয়েছেন ঢাকার বিভিন্ন আদালত। বাকি আবেদনগুলোও বিবেচনাধীন রয়েছে। ইতিমধ্যে মামলার আলামত হিসেবে জব্দ করা কয়েকটি গাড়ি ব্যবহারের জন্য রাজারবাগ পুলিশ লাইনে প্রদান করা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার (অপরাধ) কৃষ্ণপদ রায় জানান, প্রতিটি মামলার তদন্তকারী কর্মকর্তার বিবেচনায় আলামতের গাড়ি ব্যবহারের জন্য আদালতের কাছে আবেদন করা হয়েছে। আদালতের আদেশ অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে। গাড়িগুলো নষ্ট হয়ে যাচ্ছে। পুলিশ গাড়িগুলো ব্যবহার করলে সেগুলো ভালো থাকবে।

গাড়ি ব্যবহারের জন্য পুলিশের পক্ষ থেকে করা আবেদনে আরও বলা হয়েছে, ঢাকা মহানগর পুলিশের চাহিদার তুলনায় গাড়ির সংখ্যা প্রায় নগন্য। আর গাড়িগুলো দীর্ঘদিন ধরে খোলা আকাশের নিচে পড়ে থাকায় নষ্ট হচ্ছে। সেগুলো ব্যবহারের অনুমতি দেওয়া হলে পুলিশের কাজের গতি বৃদ্ধি পাবে। গাড়িও সচল থাকবে।

জব্দ করা কোনো কোনো গাড়ি চুরি যাওয়ার পর উদ্ধার, কোনোটি মাদক বহনের অভিযোগে আটক, আবার কিছু কিছু গাড়ি পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায়। গাড়ি ব্যবহারের আবেদন মঞ্জুর করে আদালত বলেছেন, ‘গাড়ি দীর্ঘদিন ধরে খোলা আকাশের নিচে পড়ে থাকায় গাড়ির গুণগত মান নষ্ট হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। গাড়িগুলো সচল রাখার জন্য সেগুলো সরকারি কাজে সীমিত আকারে ব্যবহারের অনুমতি দেওয়া হলো।’

আদালত সূত্র নিশ্চিত করেছে, গত এপ্রিল মাসের শেষ সপ্তাহে ঢাকা মহানগর পুলিশের বিভিন্ন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত বরাবর আবেদন করেন।

ফৌজদারি অপরাধবিষয়ক আইনজীবী খুরশিদ আলম খান বলেন, মামলার আলামত হিসেবে জব্দ করা গাড়ি পুলিশ ব্যবহার করতে পারে না। আদালতও এ অনুমতি দিতে পারেন না। জব্দ করা গাড়ি মামলার আলামত। এই আলামত নষ্ট হয়ে যেতে পারে।

সুপ্রিম কোর্টের আইনজীবী শাহদীন মালিক সংবাদ মাধ্যমকে বলেন, সরকারি কাজে মামলার জব্দ করা গাড়ি ব্যবহার করা হলে মানুষ চরম হয়রানির শিকার হবে। মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আসামি নির্দোষ হিসেবে বিবেচিত হয়। আর বিচার শেষ হওয়ার পর আসামি যদি খালাস পায়, সেক্ষেত্রে গাড়ি ব্যবহারের খেসারত কে দেবে?

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন