News71.com
 Bangladesh
 24 May 16, 05:59 PM
 472           
 0
 24 May 16, 05:59 PM

বনদস্যুদের পৃষ্ঠপোষকতাকারী ভদ্রবেশীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে ।। বেনজীর আহম্মেদ

বনদস্যুদের পৃষ্ঠপোষকতাকারী ভদ্রবেশীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে ।। বেনজীর আহম্মেদ

খুলনা সংবাদদাতা : এলিট ফোর্স র‌্যাপিড এ্যাকশান ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ বলেছেন, যারা ভদ্রলোকের লেবাস পরে বনদস্যু ও জলদস্যুদের পৃষ্ঠপোষকতা করেন, তাদের বিষয়ে চুলচেরা বিশ্লেষন করে ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সুন্দরবনে সন্ত্রাসীরা অপরাধ করবে আর শহরে বসে গডফাদাররা সুবিধা নেবেন তা’ কোনভাবেই হতে দেয়া হবে না। গতকাল সোমবার দুপুরে খুলনা সার্কিট হাউজের সম্মেলন কক্ষের সামনে ব্রিফিং কালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বেনজীর আহমেদ এ কথা বলেন।

অপর এক প্রশ্নের জবাবে ডিজি র্যাব বেনজীর আহম্মেদ বলেন, বাঘ হত্যা নতুন কোন ঘটনা নয়।
বিশ্বের বিভিন্ন স্থানে বাঘ হত্যার ঘটনা ঘটছে। এটা কোন ম্যাজিক নয় যে বাঘ হত্যা রাতারাতি বন্ধ হয়ে যাবে। দস্যু দমনে পশ্চিম সুন্দরবনে র‌্যাবের ক্যাম্প স্থাপন ও গোয়েন্দা তৎপরতা বৃদ্ধি করা হবে। বনজীবীদের নিরাপত্তা নিশ্চিত এবং সুন্দরবনের ঐতিহ্য ধরে রাখতে এ উদ্যোগ খুব শীঘ্রই বাস্তবায়িত হবে।

তিনি বলেন, গত দুই বছরে সুন্দরবনে র‌্যাবের ১ হাজার ৩৩৭ টি একক অভিযান, র‌্যাবসহ যৌথ অভিযান ১৭৭টি অভিযান পরিচালিত হয়। এসকল অভিযানে ৬১১জন গ্রেফতার হয়েছে। এসময় ৩৫ জন বনদস্যু নিহত হয়েছে। যাদের অধিকাংশই বাহিনী প্রধান বলেন বেনজীর।
র‌্যাবের মহাপরিচালক বেনজীর পরামর্শ দিয়ে বলেন, যে সকল নৌকা জেলেদের কাছে ভাড়া দেন বা জেলেদের নিজস্ব নৌকা রয়েছে তাদের সকলকে নৌকায় একটি করে ওয়্যারলেস এন্টিনা ব্যবহার করতে হবে। এন্টিনা ব্যবহার করলে শু ডাকাত বা দস্যুদের কবলে পড়লে অন্য নৌকার সাথে যোগাযোগ করতে পারবে।

তিনি বলেন পার্শ্ববর্তী জেলেদের পাশাপাশি ওই এন্টিনা ব্যবহার করে কোস্টগার্ডসহ আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সাথে যোগাযোগ করা সম্ভব হবে এবং অপরাধীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়া সম্ভব হবে। তিনি বলেন ওই এন্টিনার মাধমে যে কোন ক্রাইসিস মোকাবেলা করতে পারবেন জেলেরা। ওই এন্টিনার দাম ২৫হাজার টাকা হতে পারে বলে উল্লেখ করেন তিনি। বেনজীর তার দেয়া ওই পরামর্শ নিয়ে ঈদের পর মৎস্যজীবী ও বনজীবীদের সাথে মতবনিমিয় করবেন বলেও উল্লেখ করেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে বেনজীর আহমেদ আরও বলেন, সুন্দরবন রক্ষায় বনবিভাগের যে ৭২টি ক্যাম্প রয়েছে, তার সক্ষমতা যথাযথ নয়। এ ক্যাম্পগুলোর সক্ষমতা বৃদ্ধি করা হবে।
ব্রিফিংকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সুন্দরবন রক্ষায় গঠিত টাস্কফোর্সের সদস্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা কবীর বিন আনোয়ার, খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান, র‌্যাব-৬ খুলনার কমান্ডিং অফিসার অতিরিক্ত ডিআইজি খন্দকার রফিকুল ইসলাম, খুলনা জেলা পুলিশ সুপার মো. হাবিবুর রহমান, খুলনা মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার মোল্লা জাহাঙ্গীর হোসেন, খুলনা স্থানীয় সরকার বিভাগ খুলনার পরিচালক নিশ্চিন্ত কুমার পোদ্দারসহ র‌্যাব, পুলিশ,নৌবাহিনী, কোস্টগার্ড, বনবিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে সকাল ১১টায় সার্কিট হাউজের সম্মেলন কক্ষে উপক’লীয় জেলা সমূহের মৎস্যজীবী ও জেলেদের মৎস্য আহরণ নির্বিঘœ ও জলদস্যু দমনের লক্ষ্যে টাস্কফোর্সের ৬ষ্ঠ সভা অনুষ্ঠিত

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন