News71.com
 Bangladesh
 24 May 16, 06:28 PM
 512           
 0
 24 May 16, 06:28 PM

আইলা পরবর্তী সাত বছর ।। অভিবাসী হচ্ছে উপকূলের মানুষ কমেছে গরু ও ছাগলের উৎপাদন

আইলা পরবর্তী সাত বছর ।। অভিবাসী হচ্ছে উপকূলের মানুষ কমেছে গরু ও ছাগলের উৎপাদন

আতিয়ার রহমান , খুলনা : প্রলংকরী ঘুর্ণিঝড় আইলার সাত বছর পূর্তি আজ। ২০০৯ সালের ২৫ মে দেশের দক্ষিণ-পশ্চিম উপকূলে আঘাত হানে সুপার সাইকোন ‘আইলা’। এই ঘূর্ণিঝড়ের তান্ডবে জমি-ঘড়বাড়ি হারিয়ে নিঃশ্ব হয়ে পড়ে এ অঅঞ্চলের মানুষ। আইলার পর বাচাঁর তাগিদে অন্য জেলায় অভিবাসী হচ্ছে উপকূলের মানুষ। খুলনা শহর সংলগ্ন এলাকায় জমি কিনছে বাগেরহাটের শরণখোলা, মোরেলগঞ্জ, মংলা, সাতক্ষীরার শ্যামনগর, আশাশুনি, খুলনার পাইকগাছা, কয়রা ও দাকোপ উপজেলার মানুষ। উপকূলীয় অঞ্চলের অধিকাংশ জেলায় কমেছে গরু ও ছাগলের উৎপাদন। খুলনা ও বাগেরহাটে গরু ও ছাগল উৎপাদন কমেছে প্রায় ২৫ শতাংশ।

সাতক্ষীরার সবচেয়ে দক্ষিণের উপজেলা শ্যামনগরের চকবাড়া গ্রামের বাসিন্দা ছিলেন আবুছার আলী। সেখানে বসতবাড়ি ছাড়াও কিছু আবাদি জমি ছিল তার। কিন্তু আইলায় লবণাক্ততা বৃদ্ধির কারণে প্রায় পতিত হয়ে পড়ে তার এসব জমি। পাশাপাশি দেখা দেয় বিশুদ্ধ পানির সংকট। কাজও জুটছিল না ঠিকমতো। এ অবস্থায় অনেকটা নিরুপায় হয়ে পরিবার নিয়ে চলে যান বগুড়ায়।
শুধু আবুছার আলী নন; একই কারণে গত সাত বছরে অন্য জেলায় অভিবাসী হয়েছেন উপজেলার লেবুবুনিয়া, চাঁদনিমুখা কিংবা নয়নংছুরা গ্রামের হাজার খানেক পরিবার।

একই অবস্থা খুলনার উপকূলীয় অঞ্চলগুলোরও। চার মাস ধরে নিয়মিত কোনো কাজ না থাকায় পরিবারের চার সদস্যকে মাদারীপুরে পাঠিয়ে দিয়েছেন খুলনা সদর উপজেলার দৌলতপুরের মো. নূর ইসলাম। নিজেও কয়েক দিনের মধ্যে এলাকা ছাড়ার পরিকল্পনা করছেন। আইলার পর সাতক্ষীরার শ্যামনগর উপজেলার পদ্মপুকুর ইউনিয়নের গড় কুমারপুর গ্রামের সাবেক ইউপি সদস্য রফিকুল ইসলাম খুলনায় জমি কিনে পরিবার-পরিজন নিয়ে বসবাস করছেন।

সূত্র জানায়, একসময় খাদ্যশস্যে ভরপুর ছিল দক্ষিণাঞ্চলের উপকূলীয় এলাকা। শিল্পে কর্মসংস্থানে ঢাকা ও চট্টগ্রামের পরই ছিল খুলনা। চার দশক আগেও সেখানে অভিবাসী হয়ে এসেছিল অনেক জেলার মানুষ। কিন্তু জলবায়ুর পরিবর্তনের প্রভাবে গত কয়েক বছরে প্রাকৃতিক দুর্যোগ, লবণাক্ততার কারণে উপকূলীয় এ অঞ্চল ছেড়ে যাচ্ছে মানুষ। আবার খুলনার শিল্প এলাকায় গত কয়েক বছরে সরকারি কারখানাগুলো বন্ধ থাকায় অস্থায়ী চাকরিজীবী ও দিনমজুররাও চলে যাচ্ছেন অন্য জেলায়।

সরেজমিন ঘুরে এসব এলাকার মানুষের সঙ্গে আলাপ করে জানা গেছে, অভিবাসনে (অভ্যন্তরীণ) তাদের পছন্দের শীর্ষে রয়েছে ঢাকা ও চট্টগ্রাম। এর পরই আছে রাঙ্গামাটি, যশোর ও বগুড়া। অনেকে আবার ফিরে যেতে চান নিজের পৈতৃক ভিটায়।
এমন পরিস্থিতিতে প্রাকৃতিক দুর্যোগ এবং অর্থনৈতিক পরিবর্তনের ফলে অভিবাসন কমিয়ে আনতে কার্যকর উদ্যোগ গ্রহণের সুপারিশ করেন সংশি ষ্টরা।

এ বিষয়ে দ্য রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিটের (রামরু) চেয়ারম্যান ড. তাসনিম সিদ্দিকী বলেন, ষাটের দশকে খুলনা অঞ্চলেই অন্য এলাকার মানুষ অভিবাসী হয়েছে। এখন উল্টো এ অঞ্চলের মানুষ অভিবাসী হচ্ছে। এর পেছনে রয়েছে প্রাকৃতিক দুর্যোগ ও অর্থনৈতিক বঞ্চনা ছাড়াও নানাবিধ কারণ। তবে মানুষের দক্ষতা উন্নয়ন, সরকারের স্থানীয় কার‍্যালয়গুলোকে কার্যকরভাবে শক্তিশালী করা এবং অর্থনৈতিক কর্মকাণ্ডে গতিশীলতা আনতে নীতি সহায়তা দিলে অভিবাসন কিছুটা হলেও রোধ করা সম্ভব।

সূত্র জানায়, ভৌগোলিক অবস্থান, উষ্ণ ও আর্দ্র আবহাওয়ার কারণে খুলনা অঞ্চলে অনেক আগে থেকেই ব্যাপকতা পেয়েছিল কৃষি। কিন্তু অর্ধশতকের ব্যবধানে দেশের খাদ্য উদ্বৃত্ত অঞ্চল থেকে এখন খাদ্য ঘাটতির অঞ্চলে পরিণত হয়েছে। স্বাধীনতাপরবর্তী সময়ে বন্দরের..

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন