News71.com
 Bangladesh
 24 May 16, 06:47 PM
 490           
 0
 24 May 16, 06:47 PM

ঘুর্নিঝড় রোয়ানু’র আঘাতে খুলনা এলাকায় ৩২ কিলোমিটার ভেড়ীবাঁধ ক্ষতিগ্রস্ত.....

ঘুর্নিঝড় রোয়ানু’র আঘাতে খুলনা এলাকায় ৩২ কিলোমিটার ভেড়ীবাঁধ ক্ষতিগ্রস্ত.....

খুলনা সংবাদদাতা : উপকূলবর্তী জেলা খুলনার চার উপজেলায় ‘রোয়ানু’ নামক ঘূর্ণিঝড়ের আঘাতে ১১শ’ পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া পানি উন্নয়ন বোর্ডের ৩২ কিলোমিটার বাঁধেরও ক্ষতি হয়েছে। তবে, কোন প্রাণহানির খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি। উল্লেখিত এলাকায় আইলা ও সিডর অনূরূপ আঘাত হানে। উপজেলাগুলো হচ্ছে কয়রা, পাইকগাছা, দাকোপ ও ডুমুরিয়া। ২০০৯ সালের ২৫ মে আইলায় ৫৭ জন এবং ২০০৭ সালের ১৫ নভেম্বর সিডরে ১৮ জনের প্রাণহানী ঘটে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তর সূত্র জানায়, ভারীবর্ষণে ঘূর্ণিঝড়ের ভয়াবহতা থেকে উপকূলবাসী রক্ষা পায়। শুক্র ও শনিবার বৃষ্টির সাথে ঝড়ো হাওয়ায় ১২০টি বাড়ি আংশিক এবং ৪০টি বাড়ি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়। চারটি উপজেলার ১১শ’ পরিবারের ৪ হাজার ৫৫৫ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো হচ্ছে কয়রার দক্ষিণ বেদকাশি, দাকোপ উপজেলার সুতারখালী ও তিলডাঙ্গা। পাইকগাছা উপজেলার (ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা) মুহাম্মদ নাজমুল হক জানান, ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে উপজেলার তিনটি স্থানের ভেড়ীবাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে, কোন হতাহতের ঘটনা ঘটেনি।

পানি উন্নয়ন বোর্ড খুলনার নির্বাহী প্রকৌশলী পীযুষ কৃষ্ণ কুন্ডু জানান, জেলার উপকূল এলাকায় ৩২ কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকাগুলো হচ্ছে পাইকগাছা উপজেলার আলমতলা, কুমখালী, কামারখালী, কাটাখালী, পান মধুখালী, জিরবুনিয়া, দেলুটি, দাকোপ উপজেলার বটবুনিয়া, কামিনীবাশিয়া, ঝালবুনিয়া, আন্দারমানিক, পানখালী, বটিয়াঘাটা উপজেলার আমীরপুর, বালিয়াডাঙ্গা, বুজবুনিয়া, নারায়ণপুর ও বারোয়ারিয়া। ক্ষতিগ্রস্ত এলাকা সংস্কারের জন্য সাড়ে ৬ কোটি টাকা প্রয়োজন বলে প্রধান প্রকৌশলীকে জানানো হয়েছে।

পাইকগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান স ম বাবর আলী জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় স্থানীয় নদীর ১০-১২ নম্বর পোল্ডার এলাকার ভেড়ীবাঁধ ঝুকিতে রয়েছে বলে উল্লেখ করেন। তিনি বলেছেন, দেলুটির বাঁধ যে কোন সময়ে ভেঙ্গে যেতে পারে। ডুমুরিয়া উপজেলার চেয়ারম্যান খান আলী মুনসুর জানান, ভদ্রা নদীর প্রবল জোয়ারে ইতিপূর্বে সরাফপুর ইউনিয়নের ৬টি গ্রাম প্লাবিত হয়। ফলে আশ্রয়হীন হয়ে পড়েছে হাজার হাজার মানুষ। বাঁধ মেরামত কাজে যত সময় লাগবে ততই জনগণের দুর্ভোগ ও ক্ষয়ক্ষতির পরিমাণ বাড়বে।

দাকোপ উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ আবুল হোসেন সভায় উল্লেখ করেন, নদী ভাঙনে পুলিশ ফাঁড়ি ক্লোজড করা হয়েছে। তিনি ভাঙন কবলিত ঝালবুনিয়া ও কামিনীবাশিয়া এলাকার বাঁধের সংস্কারের উপর গুরুত্বারোপ করেন।
উল্লেখ্য, ২০০৯ সালের ২৫ মে আইলা নামক ঘূর্ণিঝড়ে ৪৫টি ইউনিয়ন, চালনা ও পাইকগাছা পৌরসভা ক্ষতিগ্রস্ত হয়। ৫ লাখ ৪৬ হাজার মানুষ সম্পদ হারায়, ৬৮ হাজার ঘরবাড়ি সম্পূর্ণ এবং ৪৪ হাজার আংশিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। ৫৯৭ কিলোমিটার পানি উন্নয়ন বোর্ডের ভেড়ীবাঁধ ক্ষতিগ্রস্ত হয়। আর ২০০৭ সালের ১৫ নভেম্বর সিডরে ৫ লাখ ২৫ হাজার মানুষের সম্পদ ক্ষতিগ্রস্ত হয়। সিডরের আঘাতে ৪৩.৩০ কিলোমিটার পানি উন্নয়ন বোর্ডের ভেড়ীবাঁধ ক্ষতিগ্রস্ত হয়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন