News71.com
 Bangladesh
 25 May 16, 01:04 AM
 454           
 0
 25 May 16, 01:04 AM

আগামি বৃহস্পতিবার জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা....

আগামি বৃহস্পতিবার জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা....

নিউজ ডেস্কঃ পৃথিবীর উন্নত সাতটি দেশের সংগঠন জি-৭ এর আউটরিচ প্রোগ্রামে অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বৃহস্পতিবার জাপান যাবেন। এই সম্মেলনের সাইডলাইনে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সাথে তার দ্বিপক্ষীয় বৈঠক হতে পারে।

উন্নত বিশ্বের সাত দেশ যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইটালি ও জাপানকে নিয়ে জি-৭ গঠিত। জাপানে অনুষ্ঠেয় বৈঠকে সাতটি দেশের সরকার প্রধানদের পাশাপাশি ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট অংশ নেবেন। এবারের বৈঠকের আলোচ্যসূচির মধ্যে রয়েছে বিশ্ব অর্থনীতি ও বাণিজ্য, পররাষ্ট্রনীতি, জলবায়ু পরিবর্তন ও জ্বালানী, উন্নয়ন, অবকাঠামো খাতে বিনিয়োগ, স্বাস্থ্য ও নারী।

আউটরিচ প্রোগ্রামে বাংলাদেশ ছাড়াও ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, ভিয়েতনামসহ অফ্রিকার কয়েকটি দেশের সরকার প্রধান, জাতিসঙ্ঘ মহাসচিব, আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক, বিশ্বব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রেসিডেন্ট উপস্থিত থাকবেন।

জাপানের প্রধানমন্ত্রীর সাথে শেখ হাসিনার বৈঠকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণসহ কয়েকটি উন্নয়ন প্রকল্প নিয়ে আলোচনা হতে পারে। প্রধানমন্ত্রী ৩০ মে দেশে ফিরে আসবেন।

আওয়ামিলীগ সরকারের চলতি মেয়াদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের মে মাসে দ্বিপক্ষীয় সফরে জাপান যান। একই বছর ফিরতি সফরে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ঢাকা আসেন। শিনজো আবের ঢাকা সফরকালে জাপানের সমর্থনে জাতিসঙ্ঘের অস্থায়ী সদস্য পদের প্রতিযোগিতা থেকে বাংলাদেশ সরে আসার ঘোষণা দেয়।

প্রধানমন্ত্রীর জাপান সফরের ওপর আলোকপাত করতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

জাপানের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি বাদশাহর আমন্ত্রণে আগামী ৩ থেকে ৬ জুন সৌদি আরবে দ্বিপক্ষীয় সফর করবেন। এই সফরে কয়েকটি চুক্তি স্বাক্ষরের লক্ষ্যে দুই দেশ কাজ করছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন