News71.com
 Bangladesh
 26 May 16, 11:47 AM
 867           
 0
 26 May 16, 11:47 AM

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতাকে ২০ কেজি পদ্মার ইলিশ উপহার দিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী........

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতাকে ২০ কেজি পদ্মার ইলিশ উপহার দিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী........

নিউজ ডেস্কঃ নানা ব্যস্ততার কারণে মমতা বন্দ্যোপাধ্যায়ের শপথগ্রহণ অনুষ্ঠানে আসতে পারছেন না বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে আজ, পশ্চিমবঙ্গে এসে পৌঁছচ্ছে তাঁর উপহার। ২০ কেজি পদ্মার ইলিশ! মুখ্যমন্ত্রীর কাছে সেই ইলিশ পৌঁছে দেবেন শেখ হাসিনার প্রতিনিধিরা। শুক্রবার রেড রোডে মমতার শপথে তাঁর প্রতিনিধি হিসেবে উপস্থিত থাকতে বাংলাদেশের সিনিয়র মন্ত্রী শিল্পমন্ত্রী আমির হোসেন আমুকে পাঠাচ্ছেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে থাকবেন কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসের ডেপুটি হাইকমিশনার জকি আহাদও।

এক কূটনীতিকের ব্যাখ্যা, একই সঙ্গে পদ্মার ইলিশ আর শিল্পমন্ত্রীকে পাঠিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কলকাতা-ঢাকা সৌহার্দ্য এবং বিকাশের বার্তাই দিতে চাইছেন। আর জকি আহাদের কথায়, দিদির ইতিবাচক ভূমিকায় বাংলাদেশের সঙ্গে ভারত তথা পশ্চিমবঙ্গের বন্ধুত্ব আরও দৃঢ় হবে বলেই বিশ্বাস। এই বিশ্বাসে ভর করেই ঢাকা যে নতুন করে কলকাতার সঙ্গে সম্পর্ক স্থাপন করতে চাইছে, তার প্রমাণ এই ইলিশ-কূটনীতি। এর আগেও হাসিনার পাঠানো ইলিশ কলকাতার বিশিষ্টজনদের কাছে এসেছে।

কিন্তু ২০ কেজি ইলিশের উপহার-বাক্স এসেছে বলে মনে করতে পারছেন না কলকাতা বিমানবন্দরের অভিবাসন কর্তারা। আজ, সন্ধ্যা ৭টা ১০- এ বাংলাদেশ বিমানের উড়ানে শেখ হাসিনার উপহার কলকাতায় পৌঁছবে। উপ-দূতাবাসের প্রতিনিধিরা তা নিয়ে যাবেন মমতার বাড়িতে। তবে আজ রাতেই নাকি শপথের দিন সকালে, তা চূড়ান্ত হয়নি। একটি সূত্রের মতে, শপথের সকালেই ইলিশ পৌঁছনোর সম্ভাবনা বেশি। ২০১১-এর সেপ্টেম্বরে তিস্তা জল চুক্তি নিয়ে আপত্তি তুলে মনমোহন সিংহের সঙ্গে তাঁর বাংলাদেশ সফর বাতিল করেন মমতা। আটকে যায় তিস্তা চুক্তি। ফলে মমতার প্রতি অসন্তুষ্টও হয় বাংলাদেশের একাংশ।

কিন্তু গত বছর অর্থাৎ ২০১৫ সালের জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ঢাকা গিয়ে সেই ক্ষত অনেকটা মেরামত করে ফেলেন মমতা। তবে সেই সফরেই মমতা যখন রাজ্যে পদ্মার ইলিশ পাঠানোর পথ সুগম করতে অনুরোধ করেছিলেন, তখনই পাল্টা জলের দাবি তুলেছিল বাংলাদেশ। তিস্তা সমস্যা এখনও মেটেনি। তবে আস্থা আর বিশ্বাসে ভর করেই সেই দাবি মিটবে বলে আশা করছে ঢাকা।

এ দেশের এক প্রাক্তন কূটনীতিকের বক্তব্য, দিদিকে ইলিশ পাঠিয়ে আসলে তিস্তার জলের কথাই মনে করিয়ে দিয়েছেন বাংলাদেশের প্রধান মন্ত্রী হাসিনা। আর ঢাকার বিদেশ মন্ত্রকের এক কর্তা জানান, মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে রাজ্যবাসীর প্রত্যাশা অনেক। ঢাকাও দিদির দিকে তাকিয়ে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন