News71.com
 Bangladesh
 27 May 16, 11:02 AM
 491           
 0
 27 May 16, 11:02 AM

অতিরিক্ত প্রায় দেড় হাজার জনবল ও আরও ৪২ জেলায় অফিস চায় দুদক।।

অতিরিক্ত প্রায় দেড় হাজার জনবল ও আরও ৪২ জেলায় অফিস চায় দুদক।।

নিউজ ডেস্কঃ দুর্নীতি দমন কমিশন (দুদক) শক্তিশালী করতে অতিরিক্ত জনবল হিসেবে ১ হাজার ৩১২ কর্মকর্তা-কর্মচারী ও বার্ষিক খরচ হিসেবে প্রায় ২৬ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে সরকারের কাছে। আরও ৪২ জেলায় নতুন অফিস স্থাপনসহ অন্যান্য ক্ষেত্রে ওই জনবল ও অর্থ বরাদ্দ চেয়ে এরই মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগে প্রস্তাব পাঠিয়েছে কমিশন। প্রস্তাবের অনুলিপি জনপ্রশাসন মন্ত্রণালয়কেও দেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ প্রস্তাবটি খতিয়ে দেখছে। সংশ্লিষ্ট সূত্রে এ খবর জানা গেছে ।

সূত্রমতে, দুদক বর্তমানে ২২টি সমন্বিত জেলা কার্যালয়ের মাধ্যমে সারাদেশে দুর্নীতি দমন ও প্রতিরোধ কার্যক্রম পরিচালনা করছে। প্রস্তাবে রাষ্ট্রের একমাত্র দুর্নীতিবিরোধী এই প্রতিষ্ঠানটি শক্তিশালী করতে আরও ৪২ জেলায় অফিস স্থাপনের কথা বলা হয়েছে। তাছাড়া চিকিৎসা, প্রকৌশল, তথ্যপ্রযুক্তিসহ অন্যান্য খাত উন্নয়নের লক্ষ্যে গত ৮ মে প্রয়োজনীয় জনবল ও অর্থ বরাদ্দ চেয়ে কমিশন মন্ত্রিপরিষদ বিভাগে প্রস্তাবটি পাঠায় ।

মন্ত্রিপরিষদ বিভাগ প্রস্তাবটি যাচাই করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠাবে। পরে সেটি যাবে অর্থ মন্ত্রণালয়ে। অর্থ মন্ত্রণালয় রাষ্ট্রের সম্ভাব্য স্বার্থের দিক বিবেচনা করে অর্থ বরাদ্দ দেবে। দুদক সচিব আবু মো. মোস্তফা কামাল জানান, প্রস্তাবিত জনবল ও আর্থিক বরাদ্দ দেওয়া হলে সারাদেশে তৃণমূল পর্যায়ে দুর্নীতি দমন, প্রতিরোধ জোরদারসহ সেবা ও উন্নয়নমূলক কাজ করা সম্ভব হবে। ২২টি সমন্বিত জেলা কার্যালয় থেকে বর্তমানে এটা সম্ভব হচ্ছে না। দেশের সব জেলায় শুধু দুদকের উপস্থিতিই দুর্নীতি দমন ও প্রতিরোধে ভূমিকা রাখতে পারে। বিশেষ করে সারাদেশে দুর্নীতি প্রতিরোধ আন্দোলন আরও জোরদার করা সম্ভব হবে।

তিনি আরও বলেন, এর আগেও মন্ত্রিপরিষদ বিভাগে কয়েক দফা প্রস্তাব পাঠানো হয়েছিল। সরকার জনবল ও অর্থের বরাদ্দ দেয়নি। এবার আরও বিস্তারিত প্রস্তাব পাঠানো হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো প্রস্তাবে বলা হয়, বর্তমানে দুদকের ১ হাজার ২৬৩ জনবলের বিপরীতে বছরে খরচ হয় ২২ কোটি ৫ লাখ ৫৭ হাজার ৬শ' টাকা। অতিরিক্ত ১ হাজার ৩১২ জনবলের বিপরীতে বার্ষিক অতিরিক্ত খরচ বাবদ সরকারের কাছে চাওয়া হয়েছে ২৫ কোটি ৯৪ লাখ ৯৪ হাজার ৬শ' টাকা। ৪২ জেলায় দুদকের নতুন অফিস স্থাপনের উদ্যোগের প্রতি সমর্থন জানিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান জানান সারাদেশে দুর্নীতি দমন ও প্রতিরোধে প্রতিটি জেলায় দুদকের কার্যালয় দরকার। শুধু অফিস স্থাপন করলেই হবে না সেই অফিসগুলো সুষ্ঠুভাবে পরিচালনার জন্য পর্যাপ্ত জনবল ও অর্থ বরাদ্দ দিতে হবে ।

দুদক সূত্র জানায়, কোনো জায়গায় দুদকের একটি অফিস থাকলে স্বাভাবিকভাবে সেখানকার দুর্নীতিবাজদের ভেতরে ভয় থাকে। ওই অফিসটিই দুর্নীতি প্রতিরোধে সহায়ক ভূমিকা রাখতে পারে। যখন দুর্নীতি দমন ব্যুরো ছিল তখন ৬৪ জেলাতেই অফিস ছিল। ২০০৪ সালে ব্যুরো বিলুপ্ত করে কমিশন গঠনের সময় ৪২ জেলার অফিস গুটিয়ে ২২ জেলায় সমন্বিত কার্যালয় করা হয়। সরকারের কাছে পাঠানো প্রস্তাবে ১৩টি নতুন পদের জন্য ১০৮ জন কর্মকর্তা-কর্মচারী চাওয়া হয়েছে। এর মধ্যে ডাক্তার, ফার্মাসিস্ট, প্রটোকল অফিসার, মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, নেটওযার্ক অ্যাডমিনিস্ট্রেটর, ক্লিনারসহ অন্যান্য পদ রয়েছে ।

উল্লেখ্য, দুদকে বর্তমানে ৬ জন মহাপরিচালক রয়েছেন। এ পদে ২ জন বাড়িয়ে মোট ৮ জনের প্রস্তাব করা হয়েছে। বর্তমানে পরিচালকের সংখ্যা ১৯ জন। এই পদে ১৫ জন বাড়িয়ে মোট ৩৪ জনের প্রস্তাব করা হয়। উপপরিচালকের ১৩১টি পদ বাড়িয়ে মোট ২১২ জন করতে বলা হয়। বর্তমানে আছে ৮১ জন। সহকারী পরিচালকের ২৩২টি পদ বাড়িয়ে ৩৬৫ ও উপসহকারী পরিচালকের ২৭৭টি পদ বাড়িয়ে মোট ৪০১ জনের প্রস্তাব করা হয়েছে। বর্তমানে সহকারী পরিচালক ১৩৩ ও উপসহকারী পরিচালক ১২৪ জন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন