News71.com
 Bangladesh
 29 May 16, 03:03 PM
 441           
 0
 29 May 16, 03:03 PM

দেশে শিশু-কিশোর হত্যাকাণ্ডের পরিমাণ বেড়েই চলেছে

দেশে শিশু-কিশোর হত্যাকাণ্ডের পরিমাণ বেড়েই চলেছে

নিউজ ডেস্ক: সম্পদ দখল ও পরকীয়াকে কেন্দ্র করে বেড়েছে শিশু কিশোর হত্যাকাণ্ডের ঘটনা। পাশাপাশি নানা অপরাধ মূলক কাজে ব্যবহার করা হচ্ছে তাদেরকে।

সমাজবিজ্ঞানীরা বলছেন, আন্তরিকতা থাকলেও সরকারের সক্ষমতার অভাবেই বাড়ছে নৃশংস হত্যাকাণ্ডসহ বড় অপরাধের সঙ্গে শিশু-কিশোরদের সম্পৃক্ততা। তবে এমন হত্যাকাণ্ড বন্ধে পারিবারিক ও সামাজিক বন্ধন শক্তিশালী করা উপর জোর দিয়েছেন অপরাধ বিশেষজ্ঞরা ।

শুধু হত্যা নয়,নানা অপরাধমূলক কাজে ব্যাপকভাবে ব্যবহার করা হচ্ছে কিশোর-তরুণদের। সামাজিক অবক্ষয়, পারিবারিক বিচ্ছেদ, বিচারহীনতার সংস্কৃতিসহ নানা কারণে সহজেই বড় বড় অপরাধে জড়িয়ে পড়ছে তারা। সমস্যা সমাধানে সরকার আন্তরিক হলেও সক্ষমতা সুষ্ঠু প্রয়োগের অভাব রয়েছে বলে মত বিশেষজ্ঞের।

অপরাধবিজ্ঞানী হাফিজুর রহমান কার্জন বলেন, 'পরিবার, সমাজ, ধর্ম, আইন, আইন প্রয়োগকারী সংস্থা এই সবগুলো প্রতিষ্ঠান যদি সমন্বিত ভাবে কাজ করে, তাহলে কিন্তু এই সহিংসতা প্রতিরোধ নিয়ন্ত্রণে আনা সম্ভব।'

সমাজবিজ্ঞানী ড. মনিরুল ইসলাম খান বলেন, 'সকল সময় কিন্তু শিকার হচ্ছে ক্ষমতা কাঠামোয় যারা পশ্চাৎপদ। যারা প্রকৃতপক্ষে অরক্ষিত , বঞ্চিত ।'

বাংলাদেশ শিশু অধিকার ফোরামের তথ্য মতে, ‘ ২০১২ থেকে ২০১৫ পর্যন্ত হত্যার শিকার হয়েছে এক হাজার ৮৫ জন শিশু। এমন চলমান হত্যাকাণ্ডের লাগাম টানতে, আইন প্রয়োগের থেকেও সামাজিক বন্ধনগুলোকে সচল করার দিকেই বেশী জোর দিচ্ছেন সমাজ বিশ্লেষকরা।

সমস্যা নিরসনে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির পাশাপাশি সামাজিক দ্বন্দ্ব, বৈষম্য কমাতে সরকারসহ সমাজের সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বিশ্লেষকরা।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন