News71.com
 Bangladesh
 29 May 16, 09:01 PM
 421           
 0
 29 May 16, 09:01 PM

উপকুল এলাকার দুর্যোগ মোকাবেলায় হেলিকপ্টার চান তিন বিভাগীয় কমিশনার.....

উপকুল এলাকার দুর্যোগ মোকাবেলায় হেলিকপ্টার চান তিন বিভাগীয় কমিশনার.....

নিউজ ডেস্কঃ দুর্যোগ মোকাবেলায় নিজস্ব হেলিকপ্টার চেয়েছেন চট্টগ্রাম, বরিশাল ও খুলনার বিভাগীয় কমিশনার। নিজস্ব হেলিকপ্টার ছাড়া দুর্যোগকালীন জরুরি ত্রাণ ও মানবিক সহায়তা পৌঁছানো এবং উদ্ধার অভিযান শুরু প্রায় অসম্ভব বলে মন্তব্য করেন তারা ।

সচিবালয়ে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিভাগীয় কমিশনারদের সঙ্গে অনুষ্ঠিত ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের এক বৈঠকে তারা এ দাবি জানান।বৈঠকে সভাপতিত্ব করেন ত্রাণ অধিদপ্তরের মহাপরিচালক রিয়াজ আহমেদ।বৈঠকে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার রুহুল আমিন বলেন, যোগাযোগ ব্যবস্থার অপ্রতুলতায় বান্দরবানের থানচিতে খাদ্য সংকট দেখা দিয়েছে।তিনি বলেন, স্বাভাবিক পরিবহন ব্যবস্থা না থাকায় সময় মতো খাদ্য সামগ্রী পৌঁছাতে না পারার কারণেই বর্তমানের খাদ্য সংকট ।

তিনি আরও বলেন, ওই এলাকায় জাতিসংঘের ‘ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম’ ও ইউএনএফপি এই দুর্গম পাহাড়ি এলাকায় খাদ্য সরবরাহের দায়িত্বে ছিল। কিন্তু হঠাৎ করে সংস্থা ২টির চলমান প্রকল্প শেষ হয়ে যাওয়ায় পাহাড়ি জনগোষ্ঠী খাদ্য সংকটে পড়ে। বিদেশি এই সংস্থা ২টি হেলিকপ্টারে খাবার পৌঁছালেও সরকারের সে ব্যবস্থায় ত্রাণ পাঠানোর সুযোগ নেই। তবে, ২৮ মে থেকে সেনাবাহিনী তাদের হেলিকপ্টারে থানচিসহ দুর্গম এলাকায় খাদ্য সামগ্রীসহ ত্রাণ পরিবহন শুরু করায় পরিস্থিতির উন্নতি হতে শুরু করেছে ।

বান্দরবন জেলা প্রশাসন জানায়, থানছি উপজেলার দুর্গম এলাকায় সেনাবাহিনীর হেলিকপ্টারের মাধ্যমে সেখানে খাদ্যশস্য নিয়ে যাওয়া হচ্ছে। ওই এলাকার জন্য ত্রাণ মন্ত্রণালয় থেকে নতুন করে আরও একশ মে. টন খাদ্যশস্য বরাদ্দ দেওয়া হয়েছে। এ নিয়ে থানচির খাদ্য সংকটপ্রবণ এলাকার জন্য মোট ১৪৬ মে. টন খাদ্যশস্য বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানিয়েছন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক।বিভাগীর কমিশনার বলেন, খাদ্য সংকটের সংবাদ প্রকাশের পর সরকারের ত্রাণ বিভাগ থেকে গতকাল ১শ’ মে. টন খাদ্যশস্য বরাদ্দ দেওয়া হয়েছে। শনিবারই থানচির জন্য ১শ’ মে. টন খাদ্যশস্য দেওয়া হয়। এর আগে ২ দফায় জেলা প্রশাসনের ত্রাণ শাখা হতে ৪৬ মে. টন খাদ্যশস্য বরাদ্দ দেওয়া হয়।ইতোমধ্যে খাদ্যশস্যগুলো থানচির বিভিন্ন দুর্গম এলাকার পাহাড়িদের মাঝে বিতরণ শুরু হয়েছে। সবচেয়ে দুর্গম এলাকা জিন্না পাড়া ও দলিয়ান পাড়ার জন্য সেনাবাহিনীর হেলিকপ্টারের মাধ্যমে সেখানে খাদ্যশস্য পৌঁছানো হবে ।

বৈঠকে বরিশালের বিভাগীয় কমিশনার মোহাম্মদ গাউস, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার রুহুল আমিন, ঢাকা বিভাগীয় কমিশনার হেলাল উদ্দীন আহমেদ, খুলনার বিভাগীয় কমিশনার আব্দুস সামাদ, ময়মনসিংহের বিভাগীয় কমিশনার মোহাম্মদ সালাহউদ্দীন, রাজশাহীর বিভাগীয় কমিশনার আব্দুল হান্নান, রংপুরের বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ ও সিলেটের বিভাগীয় প্রধান মোহাম্মদ জামাল উদ্দীন আহমেদ অংশ নেন। এছাড়াও উপস্থিত ছিলেন ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা ।

বৈঠকে দেশের উপকূলীয় ৩ বিভাগের কমিশনাররা বলেন, দুর্গম পাহাড়, দ্বীপাঞ্চলে দুর্যোগে সড়কপথে বা নৌপথে দ্রুত যোগাযোগ ও ত্রাণ কার্যক্রম চালানো সম্ভব হয় না। ৩ বিভাগে ৩টি হেলিকপ্টার থাকলে দ্রুত সময়ে মানুষের জানমাল রক্ষা করা ও দ্রুত ত্রাণ পাঠানো সম্ভব হবে। মন্ত্রণালয় সূত্র জানায়, বর্তমানে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের একটি হেলিকপ্টার আছে। তবে, নিজস্ব হ্যাঙ্গার, ব্যবস্থাপনা ও পরিচালনা সক্ষমতা না থাকায় তা সেনাবাহিনীর কাছে রক্ষণাবেক্ষণ ও পরিচালনার জন্য দেওয়া হয়। যার পরিচালনা ও রক্ষণাবেক্ষণ ব্যয়ও দেয়া হয় মন্ত্রণালয়ের পক্ষ থেকে ।

এর আগে ২০১৩ সালে দুর্যোগের সময় দ্রুত উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালাতে সরকার ৪টি হেলিকপ্টার কেনার উদ্যোগ নেয়। এ জন্য সরকারের আনুমানিক ৫৫০ কোটি টাকা ব্যয় ধরা হয়েছিল। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীন হেলিকপ্টারগুলো সংগ্রহ করা হলেও সেগুলো রক্ষণাবেক্ষণ ও পরিচালনা করার কথা ছিল বাংলাদেশ বিমানবাহিনীর ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন