News71.com
 Bangladesh
 29 May 16, 09:04 PM
 421           
 0
 29 May 16, 09:04 PM

রাজধানির একটি কেন্দ্রে দুটি ভিন্ন সেটে উচ্চতর গনিত বিষয়ের এইচএসসি পরীক্ষা !

রাজধানির একটি কেন্দ্রে দুটি ভিন্ন সেটে উচ্চতর গনিত বিষয়ের এইচএসসি পরীক্ষা !

নিউ্জ ডেস্ক: চলমান উচ্চমাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় রাজধানীর নিউ মডেল ডিগ্রি কলেজ কেন্দ্রে আজ রোববার ‘ভুল’ সেটে উচ্চতর গণিত প্রথমপত্রের পরীক্ষা দিতে হয়েছে ইংরেজি ভার্সনের শিক্ষার্থীদের। বাংলা মাধ্যম ও ইংরেজি ভার্সনের প্রশ্ন একই হওয়ার কথা থাকলেও এখানে আলাদা দুই সেটে পরীক্ষা নেওয়ায় দুই মাধ্যমের প্রশ্নে মিল ছিল না।

পরীক্ষার্থী ও তাঁদের অভিভাবকেরা অভিযোগ করেন, এ কারণে পরীক্ষার্থীরা ভালোভাবে পরীক্ষা দিতে পারেনি, আবার পরীক্ষার খাতা সঠিকভাবে মূল্যায়ন না হওয়ার আশঙ্কা করছেন। এ নিয়ে বিকেলে ওই কলেজের সামনে জড়ো হয়ে ক্ষোভ জানান অভিভাবকেরা।

ঘটনাটি ঘটেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে। জানতে চাইলে এই বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্বে থাকা উপপরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার বলেন, তাঁরাও অভিযোগ জানতে পেরে সঙ্গে সঙ্গে ওই কেন্দ্রে কথা বলেছেন। ভুলবশত এখানে ইংরেজি ভার্সনের পরীক্ষার্থীদের বিপরীত সেটে পরীক্ষা নিয়েছেন শিক্ষকেরা। তবে এতে পরীক্ষার্থীদের কোনো অসুবিধা হবে না। যাতে পরীক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত না হয়, তাই খাতাগুলো আলাদাভাবে দেখা হবে ।

ওই কেন্দ্রের একজন পরীক্ষার্থী বলেন, তাঁরা পরীক্ষা দিয়েছে ‘ক’ সেটে। পরীক্ষার প্রশ্ন ছিল বেশ কঠিন। পরে বিকেলে পরীক্ষা শেষ করে বাইরে এসে দেখেন বাংলা মাধ্যমের পরীক্ষার্থীরা পরীক্ষা দিয়েছে ‘খ’ সেটে। ‘খ’ সেটের প্রশ্ন বেশ সহজ ছিল। অথচ বরাবরই পরীক্ষা হওয়ার কথা একই সেটে। শুধু বাংলা মাধ্যমের প্রশ্নটি ইংরেজিতে অনুবাদ করে দেওয়ার কথা। পরে অন্যান্য কলেজের পরীক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করে জানতে পারেন ওই সব কেন্দ্রে এ রকম ঘটনা ঘটে নি। বাংলা মাধ্যম ও ইংরেজি ভার্সন সবাই ‘খ’ সেটে পরীক্ষা দিয়েছে।

দুজন পরীক্ষার্থীর অভিভাবক বলেন, ‘তাঁরা এখন চিন্তায় আছেন আলাদা সেট হওয়ায় পরীক্ষার খাতা মূল্যায়নেও বৈষম্যের শিকার হতে পারেন তাঁদের সন্তানেরা। দুজনই তীব্র ক্ষোভ প্রকাশ করেন’।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন