News71.com
 Bangladesh
 30 May 16, 11:35 AM
 501           
 0
 30 May 16, 11:35 AM

সেচ সুবিধাবঞ্চিত ও লবণাক্ত এলাকায় ‘ইনার ক্যানেল সিষ্টেম’ চালু

সেচ সুবিধাবঞ্চিত ও লবণাক্ত এলাকায় ‘ইনার ক্যানেল সিষ্টেম’ চালু

নিউজ ডেস্ক: পানি ব্যবস্থাপনার নতুন পদ্ধতি ‘ইনার ক্যানেল সিষ্টেম’ সেচ সুবিধাবঞ্চিত ও লবনাক্ত এলাকার কৃষকদের মাঝে নতুন আশা জাগিয়েছে । বোরো মৌসুমে খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে চিংড়ি ঘের সমৃদ্ধ এলাকায় পানি বন্টনের এই নুতন পদ্ধতি প্রয়োগ করে সেচের সংকট মোকাবেলা ও লবণাক্ততার ছোবল থেকে নিরাপদে চাষাবাদ সম্ভব হয়েছে ।

আশির দশক থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ব্যাপকভাবে লবণপানির বাগদা চিংড়ির চাষ আর জলবায়ুর পরিবর্তনের প্রভাবে উপকুলীয় অঞ্চলের নদ-নদী ও ভুগর্ভস্থ পানিতে লবনাক্ততার মাত্রা বেড়ে যায় । আর নদী ভরাট ও দখলের কারণে সেচের উৎস বন্ধ হওয়ায় খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, যশোরসহ উপকূলীয় অঞ্চলের প্রায় অর্ধ কোটি কৃষক জমিতে সেচ নিয়ে চরম দুশ্চিন্তায় পড়েন ।

এতে প্রতি বছর উপকুলীয় এলাকার পাঁচ লক্ষাধিক হেক্টর জমি অনাবাদী থেকে । এ পরিস্থিতি মোকাবিলায় উপকূলীয় কৃষক পেয়েছে নতুন পদ্ধতি ‘ইনার ক্যানেল সিষ্টেম’। খুলনার চাষিরা বলেন, ‘এই পদ্ধতিতে চাষাবাদ করলে পানি খরচ বেঁচে যায়। ধান চাষে খরচ কম হয়। ফসলও ভালো হয়। অনেকে বলছেন, ১৪ কাঠা জমিতে ২৫ মন ধানে পেয়েছি এ পদ্ধতি ব্যবহার করে । আগের বারের তুলনায় এবার খুব ভালো ধান পেয়েছি ।

কৃষি বিভাগ বলছে, ‘এই পদ্ধতি সম্প্রসারণ করা গেলে ভূগর্ভস্থ পানির স্তর যেমন রক্ষা পাবে তেমনি আবাদের আওতায় আনা সম্ভব হবে উপকূলীয় অঞ্চলের অনাবাদী জমির বিশাল একটা অংশ ।

খুলনা উপজেলা কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, ‘এখানে বৃষ্টির পানি সংরক্ষণ করে বোরো মৌসুমের সময় বোরো আবাদ বৃদ্ধি করা হয়। এতে করে পানির খরচ কমে যাবে এবং ধানের আবাদও ভালো থাকবে ।

কৃষি বিভাগের হিসেব মতে খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও যশোরসহ উপকূলীয় আট জেলায় আবাদী জমির পরিমাণ প্রায় নয় লাখ হেক্টর। এর মধ্যে বোরো মৌসুমে মাত্র সাতে তিন লাখ হেক্টর জমিতে ধান চাষাবাদ হয় ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন