News71.com
 Bangladesh
 30 May 16, 11:44 AM
 481           
 0
 30 May 16, 11:44 AM

২০১৬-২০১৭ অর্থবছরে দশ বড় প্রকল্পের জন্য আলাদা বাজেট: অর্থমন্ত্রী

২০১৬-২০১৭ অর্থবছরে দশ বড় প্রকল্পের জন্য আলাদা বাজেট: অর্থমন্ত্রী

নিউজ ডেস্ক: অগ্রাধিকার ভিত্তিতে ও দ্রুততম সময়ে বাস্তবায়নের জন্য ১০ বড় প্রকল্পের জন্য আলাদা বাজেট আসছে। আগামী ২০১৬-১৭ অর্থবছরে এসব প্রকল্পের জন্য বরাদ্দ রাখা হচ্ছে ১৮ হাজার ৬৮৪ কোটি টাকা। তবে প্রকল্পগুলোর সফল বাস্তবায়নে ব্যয় হবে পৌনে তিন লাখ কোটি টাকা।

চলতি অর্থবছরের বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আটটি বিষয়কে জিডিপি প্রবৃদ্ধিতে গতি সঞ্চালক প্রকল্প বলে উল্লেখ করেছিলেন। নতুন দুটিসহ আগামী বাজেটে ১০ প্রকল্পকে আলাদা করে দেখাবেন অর্থমন্ত্রী। এ জন্য আলাদা একটি বইও তৈরি করবেন তিনি। পুস্তিকার নাম হবে কাঠামো রূপান্তরে বৃহৎ প্রকল্প: প্রবৃদ্ধি সঞ্চারে নতুন মাত্রা। বাংলাদেশ অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। দ্রুত সময়ে বাস্তবায়িতব্য বা ফাস্ট ট্র্যাক নামে এই প্রকল্পগুলো বর্তমানেও আছে। আগামী বাজেটে নতুন যুক্ত হচ্ছে ‘পদ্মা রেলসেতু সংযোগ’ এবং ‘কক্সবাজার-দোহাজারী-গুনদুম রেলপথ’ নামে আরও দুটি প্রকল্প । সব মিলিয়ে আছে তিনটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, তিনটি রেলপথ, দুটি গভীর সমুদ্রবন্দর, একটি সেতু ও একটি এলএনজি টার্মিনাল নির্মাণ প্রকল্প। এগুলো বাস্তবায়িত হলে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ২ শতাংশ বাড়বে বলে সরকার মনে করছে।

অর্থ মন্ত্রণালয়ের বাজেট প্রণয়নের সঙ্গে যুক্ত কর্মকর্তারা বলছেন, এগুলো বাস্তবায়নে পৌনে তিন লাখ কোটি টাকার মতো ব্যয় হবে এবং একটি ছাড়া বাকিগুলো আগামী ৩ থেকে ১০ বছরের মধ্যে বাস্তবায়িত হবে। অর্থ মন্ত্রণালয় গত এপ্রিল পর্যন্ত প্রকল্পগুলোর সর্বশেষ অবস্থা বিশ্লেষণ করেছেন এবং এগুলোর জন্য আগামী অর্থবছরে বরাদ্দের অঙ্কও ঠিক করেছে।

জানতে চাইলে সাবেক যোগাযোগ সচিব ও অবকাঠামো খাত বিশেষজ্ঞ এম ফাওজুল কবির খান বলেন, বৃহৎ প্রকল্পগুলো হচ্ছে সরকারের একটি ইচ্ছে-তালিকা। সরকার কয়টা বাস্তবায়ন করতে চায় আর কয়টা বাস্তবায়নের সক্ষমতা সরকারের আছে, এটা নিয়ে বিতর্ক আছে। তবে পদ্মা সেতু, এলএনজি টার্মিনাল, মেট্রোরেল প্রকল্পের ব্যাপারে অন্য সবার মত তিনিও আশাবাদী।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন