News71.com
 Bangladesh
 20 Feb 24, 11:58 PM
 26           
 0
 20 Feb 24, 11:58 PM

ভারতীয় পাসপোর্ট–ভিসা নিয়ে কেনিয়া গিয়ে আটক হলেন বাংলাদেশি দম্পতি॥

ভারতীয় পাসপোর্ট–ভিসা নিয়ে কেনিয়া গিয়ে আটক হলেন বাংলাদেশি দম্পতি॥


নিউজ ডেস্কঃ ভারতীয় পাসপোর্ট নিয়ে আবুধাবি, সংযুক্ত আরব আমিরাত ও কেনিয়ার রাজধানী নাইরোবি ভ্রমণের পর মরিশাস যাওয়ার পথে বাংলাদেশি এক দম্পতিকে আটক করা হয়েছে। গত শনিবার (১৭ ফেব্রুয়ারি) নাইরোবি থেকে মরিশাসে যাওয়ার চেষ্টা করার সময় কেনিয়ার অভিবাসন কর্তৃপক্ষের হাতে ধরা পড়েন এ দম্পতি। আটকের পর তাঁদের ভারতে পাঠিয়ে দেওয়া হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুসারে, গত শনিবার সকালে অভিবাসন কর্মকর্তা শচীন কুমার সিংকে জানানো হয়, মোহাম্মদ শাহীন বসিরুল্লাহ (২৪) ও তাসনিম জুয়েল (৩০) নামের এক দম্পতিকে নাইরোবি থেকে মুম্বাইয়ে পাঠানো হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে অভিযুক্তরা জানান, পর্যাপ্ত অর্থের অভাবে তাঁদের ফেরত পাঠানো হয়েছে। হিন্দি ভাষা না জানায় তাঁদের সন্দেহ করা হয়। এরপরে কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদে দম্পতি স্বীকার করেন, মূলত তাঁরা বাংলাদেশের নাগরিক। ২০২৩ সালে এ দম্পতি অবৈধভাবে ভারতে প্রবেশ করেন। ভুয়া কাগজপত্র দিয়ে পাসপোর্ট তৈরির পর তাঁরা সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) ভিসা পান। ২০২৩ সালের ২১ ডিসেম্বর দিল্লি ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে তাঁরা আবুধাবির উদ্দেশে বেরিয়ে পড়েন। ইউএইতে দুই মাস থাকার পর ও দম্পতি নাইরোবিতে চলে যান। গত শনিবার মরিশাসের উদ্দেশে ছেড়ে যাওয়ার সময় বিমানবন্দরে তাঁদের কাগজপত্র যাচাই করা হয় এবং এরপর ভারতে পাঠিয়ে দেওয়া হয়।

মুম্বাইয়ের সাহার থানার জ্যেষ্ঠ পুলিশ পরিদর্শক ধনজয় সোনাওয়েন হিন্দুস্তান টাইমসকে বলেন, ‘আমরা এ দুজনকে গ্রেপ্তার করেছি। এখন আমরা তাঁদের সংযুক্ত আরব আমিরাত, নাইরোবি ও মরিশাস সফরের উদ্দেশ্য খুঁজে বের করছি।’ এই দম্পতির বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪২০,৪৬৫, ৪৬৮ এবং ৪৭১ ধারা এবং ১৯৪৬ সালের বিদেশি আইনের ধারায় প্রতারণা ও জালিয়াতির অভিযোগ আনা হয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন