News71.com
 Bangladesh
 12 Mar 21, 09:11 PM
 526           
 0
 12 Mar 21, 09:11 PM

নরসিংদীর রায়পুরায় আইসিটি শিক্ষক।। সফল বায়োফ্লক মৎস্যচাষি

নরসিংদীর রায়পুরায় আইসিটি শিক্ষক।। সফল বায়োফ্লক মৎস্যচাষি

 

নিউজ ডেস্কঃ নরসিংদীর রায়পুরায় অনেক শিক্ষিত, বেকার ও চাকরিজীবী প্রশিক্ষণ নিয়ে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ করছেন। এই প্রযুক্তিতে কম খরচে অল্প জায়গায় অধিক ঘনত্বে মাছ চাষ বেশ লাভজনক। দেশে বায়োফ্লকের পরিচিতি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার অফিস সূত্রে জানা যায়, রায়পুরায় ৮-১০ জন এ পদ্ধতিতে মাছ চাষ করছেন। বায়োফ্লকে মাছ চাষ করে রীতিমতো এলাকায় সাড়া জাগিয়েছেন তারা। পরিদর্শনে গিয়ে মৎস্যচাষীদের সমস্যার সমাধান দিচ্ছেন মৎস্য অফিসের কর্মকর্তারা।

 

রায়পুরায় বায়োফ্লক মৎস্যচাষিদের একজন স্কুলশিক্ষক মো. রফিকুল ইসলাম। মাহমুদাবাদ রাজিউদ্দিন আহমেদ রাজু উচ্চ বিদ্যালয়ের আইসিটি শিক্ষক তিনি। উপজেলার মির্জাপুরের নামাপাড়ার বাসিন্দা রফিকুল জানান, সৌদি আরবে ওমরাহ পালন করতে গিয়ে পরিচিত একজনের সঙ্গে দেখা হয়। তার কাছ থেকে প্রথম বায়োফ্লক পদ্ধতি সম্পর্কে ধারণা লাভ করেন। পরবর্তী সময়ে দেশে ফিরে ছোট ট্যাংকে মাছ শুরু করেন।

 

রফিকুল বলেন, ৬০ হাজার লিটারের একটি ট্যাংকে ১৫ হাজার মনোসেক্স তেলাপিয়ার পোনা ছাড়া হয়। চার মাসে মাছের গড় ওজন পেয়েছেন আড়াই শ গ্রাম। দুই মাস পর মাছ বিক্রি করা যাবে। অপরদিকে ২৫ হাজার লিটারের দুটি ট্যাংকে পাঙ্গাশ ও একই জাতের তেলাপিয়া চাষ করা হচ্ছে। নতুন আরো তিনটি ট্যাংক প্রস্তুত করার কথা জানান তিনি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন