News71.com
 Health
 03 Jan 19, 04:52 AM
 1311           
 0
 03 Jan 19, 04:52 AM

ক্যান্সারের ঝুঁকি কমায় যেসব মশলা।।

ক্যান্সারের ঝুঁকি কমায় যেসব মশলা।।

হেলথ ডেস্কঃ ক্যান্সারের মতো মারাত্মক মরণব্যধির কথা আমাদের কারোরই অজানা নেই। আজ পর্যন্ত প্রতিষেধক তৈরি না হওয়া এই মরণব্যধি তাই নির্মূলের চাইতে প্রতিরোধ সহজ। পুরো বিশ্বের অনেক গবেষণা অনুযায়ী বলা হয় ক্যান্সারকে প্রতিরোধ করতে হলে ২ ধরনের প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে হবে। প্রথমমত, ডায়েট ও দ্বিতীয়ত, ব্যায়াম। গবেষণায় দেখা যায় কিছু নির্দিষ্ট খাবারের মধ্যে ক্যান্সার প্রতিরোধের গুন রয়েছে। এবং এই ক্যান্সার প্রতিরোধ সম্ভব কিছু মসলার মাধ্যমেও। এগুলো প্রতিদিনের খাদ্য তালিকায় রাখলে ও নিয়মিত ব্যায়াম করলে ক্যান্সারকে দূরে রাখা সম্ভব। আসুন দেখে নিই প্রতিদিনকার খাদ্য তালিকায় যে উপকারী মসলাগুলো যোগ করলে ক্যান্সারের হাত থেকে আপনি নিজেকে ও নিজের পরিবারকে রক্ষা করতে পারবেন। আসুন জেনে নেই কোন সে মশলা যা ক্যান্সারের মতো মরণব্যাধি রুখতে ভূমিকা রাখে।

কাঁচা মরিচ ও ক্যাপসিকামঃ- ঝাল স্বাদের এই খাদ্যে অ্যান্টি-ক্যান্সার উপাদান রয়েছে। অবশ্য অতিমাত্রায়া ঝাল খেতে মানা করেন চিকিৎসকরা। ক্যাপসিকামের উপাদান লিউকোমিয়া টিউমারের কোষকে বাড়তে দেয় না।

আদাঃ- আদা শরীরের ক্ষতিকারক কোলেস্টরেল কমায়। খাবারের স্বাদ বাড়ানো ছাড়াও ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধ করে এর উপাদান।

ওরেগানোঃ- এই মশলাটি সম্পর্কে অনেকেই বেশি কিছু জানেন না। আমরা যে পিৎজা বা পাস্তা খাই তাতে ব্যবহার করা হয় ওরেগানো। এটি খাবারের স্বাদ বহু গুণ বাড়ানোর পাশাপাশি প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধে কাজ করে। মাত্র এক কাপ ওরেগানোতে কোয়ারসেটিন থাকে যা ক্যান্সার সৃষ্টি করে এমন রোগ প্রতিরোধে কাজ করে।

দারুচিনিঃ- আমাদের দেশে যে মশলাটি রান্নায় সব থেকে বেশি ব্যবহার করা হয় তা হলো দারুচিনি। মাত্র অর্ধেক চা চামচ দারুচিনির গুঁড়া খেলে আপনি ক্যান্সারমুক্ত থাকতে পারবেন। এই মশলাটি টিউমার বাড়তে প্রতিরোধ করে।

জিরাঃ- জিরাও কিন্তু শরীরের জন্য খুব উপকারী একটি মসলা। যা খাবার হজমে অনেক সাহায্য করে। এছাড়া জিরায় থাইমোকুইন নামের উপাদান রয়েছে, যা প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধ করে।

জাফরানঃ- এতে রয়েছে প্রাকৃতিক ক্যারোটেনয়েড ডিকার্বোক্সাইলিক এসিড, যার নাম ক্রোসেটিন। এটি ক্যান্সার প্রতিরোধে খুব ভালো একটি উপাদান। জাফরান বা সাফরন ক্যান্সার টিউমারের আকারকে প্রায় অর্ধেকে করে দিতে পারে অল্প সময়ের মধ্যে।

হলুদঃ- ঝাল যেকোনো খাবারে হলুদের ব্যবহার না হলে কি চলে। একটি শুধু স্বাদই বাড়ায় না, এর পলিফেনল উপাদান প্রোস্টেট ক্যান্সার, মেলানোমা, স্তন ক্যান্সার, ব্রেইন টিউমার, লিউকোমিয়ার বিরুদ্ধে দারুণ কার্যকর।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন