News71.com
 Health
 18 Jun 16, 11:58 AM
 1376           
 0
 18 Jun 16, 11:58 AM

তারাবিহর নামাজ আদায় করলে এক্সারসাইজের প্রয়োজন নেই।

তারাবিহর নামাজ আদায় করলে এক্সারসাইজের প্রয়োজন নেই।

নিউজ ডেস্কঃ বিভিন্ন রোগাক্রান্তে যেমন,ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ সমস্যাসহ নানা ক্ষেত্রে চিকিৎসকরা ব্যায়াম করার পরামর্শ দিয়ে থাকেন। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের প্রতিদিন হাঁটার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। কিন্তু রোজা থেকে দিনের বেলায় হাঁটা অনেক ক্ষেত্রে কঠিন হয়। কেননা রোজা থাকা অবস্থায় ব্যায়াম করলে ব্লাড সুগার কমে যেতে পারে। যার নাম বলা হয় হাইপো গ্লাইসেমিয়া। 

তাই যারা রোজা থাকছেন অথচ ব্যায়ামও করতে চান তাদের জন্য ইফতারির পর এবং তারাবির আগে হালকা ব্যায়াম করা যেতে পারে। কিন্তু যারা নিয়মিত ২০ রাকাত তারাবিহ নামাজ জামাতে আদায় করেন অথবা খতম তারাবিতে অংশ নেন তাদের পৃথকভাবে ব্যায়াম না করলেও চলবে।

বিশেষজ্ঞগণ গবেষণায় করে বলেছেন, প্রতিদিন তারাবির নামাজ আদায় করলে মডারেট এক্সারসাইজের সমান শারীরিক পরিশ্রম করা হয়। এইজন্য যারা রোজা থেকে প্রত্যহ জামাতে তারাবিহ আদায় করেন অথবা বাড়িতে তারাবিহ পড়েন তাদের রমজানে আলাদা ভাবে ব্যায়াম না করলেও চলবে।

এইছাড়াও বিশেষজ্ঞগণ গবেষণায় দেখেছেন, তারাবিহ নামাজ আদায় করলে শরীরের মেটাবলিজম বা বিপাকীয় কার্যক্রম অধিকতর হয়। ফলে ইফতারির পর নানা খাবার আহার করলেও তা সহজে হজম হয়ে যায়। তবে যারা তারাবিহ আদায় করেন না তাদের ইফতারির পর আহারের ক্ষেত্রে অধিক আইটেম আহারে হজমে সমস্যা হতে পারে। তাই রোজার মত তারাবিহ নামাজও মুমিন মুসলমানদের জন্য আল্লাহ নিয়ামত।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন