News71.com
 International
 18 Feb 16, 12:42 PM
 769           
 0
 18 Feb 16, 12:42 PM

সিরিয়ার অস্ত্র বিরতি ও ত্রান কার্যক্রম ।। অবরুদ্ধ এলাকাগুলিতে ত্রান সামগ্রী পৌছেছে ।।

সিরিয়ার অস্ত্র বিরতি ও ত্রান কার্যক্রম ।। অবরুদ্ধ এলাকাগুলিতে ত্রান সামগ্রী পৌছেছে ।।

আন্তর্জাতিক ডেস্ক: ত্রাণবাহী ট্রাকগুলো বুধবার বিদ্রোহীদের দখলে থাকা দামেস্কের কাছে মুআদমিয়া ও মাদায়া এবং উত্তরাঞ্চলীয় সরকারপন্থিদের দুটি গ্রাম ফোয়া ও কেফ্রায়ায় পৌঁছেছে। অপর শহর জাবাদানিতেও ত্রাণ যাচ্ছে।

বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলো গেল সপ্তায় সিরিয়ায় ‘অস্ত্রবিরতি’ এবং দেশটিতে বৃহত্তর পরিসরে ত্রাণ সহায়তা পৌঁছানোর ব্যাপারে সম্মত হয়। এই ত্রাণ সহায়তা সেই সমঝোতারই অংশ। খাদ্য, চিকিৎসা সামগ্রী, ওষুধ এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র বোঝাই প্রায় ১০০ ট্রাক বুধবার দিনের প্রথম ভাগে দামেস্ক ছেড়ে যায়।

খাবারের পাশাপাশি এ অঞ্চল গুলোতে তীব্র জ্বালানি সংকট দেখা দিয়েছে। কেফ্রায়া এবং ফোয়ার মানুষেরা তাদের পানির পাম্পগুলো চালুর করতে ডিজেলের জন্য মরিয়া হয়ে উঠেছেন। বর্তমানে এই এলাকাগুলিতে খাবার পানির সংকট রয়েছে। সরকারি সুত্র বলেছে চলতি সপ্তার শেষদিকে কাফর বাতনা এবং দির আল-জোওরেও ত্রাণ সহায়তা পাঠানো হবে।

এরআগেহ সিরিয়া সরকার অবরুদ্ধ সাতটি এলাকায় জাতিসংঘের মানবিক ত্রাণবহরকে ঢোকার অনুমতি দেয়।সরকারি অনুমোদন পাওয়ার পর দ্রুতই ত্রাণ নিয়ে হাজির হয়েছে সংস্থাগুলো। তবে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে গিয়ে ব্যাপক হারে বেসামরিক মানুষ নিহত হওয়া নিয়ে উদ্বেগও দেখা দিয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন