News71.com
 International
 19 Feb 16, 01:05 AM
 830           
 0
 19 Feb 16, 01:05 AM

নিজেদের সিদ্ধান্ত থেকে পিছু হটল সৌদি আরব ।। তেলের উৎপাদন না কমানোর সিদ্ধান্ত

নিজেদের সিদ্ধান্ত থেকে পিছু হটল সৌদি আরব ।। তেলের উৎপাদন না কমানোর সিদ্ধান্ত

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব বাজারে জ্বালানি তেলের উৎপাদনকারী সংস্থা ওপেকের সকল সদস্যরা একমত না হলে সৌদিআরব তাদের তেল উৎপাদন কমাবে না। ধারনা করা হচ্ছে সৌদিআরব তাদের মিত্র আমেরিকার চাপের কাছে মাথানত করে মার্কিন স্বার্থ সুরক্ষিত করার লক্ষ্যে তার অবস্থান পরিবর্তন করল। যদিও চলতি সপ্তাহের মঙ্গলবার সৌদিআরব সহ বৃহৎ ৪ তেল উৎপাদনকারি দেশ তেলের উৎপাদন সীমিত করার সিদ্ধান্ত নিয়েছিল । নিজেদের অবস্থান পরিবর্তনের পক্ষে সাফাই গেয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রী এক সাক্ষাৎকারে বলেছেন, ‘তেল ইস্যুটি বাজারের সরবরাহ ও চাহিদার ওপরে নির্ভর করবে। সৌদি আরব তেলের বাজারে তার হিস্যা সুরক্ষিত রাখবে এবং আমরা তাই বলেছি।’

সম্প্রতি রাশিয়া ও সৌদি আরব সহ ৪টি বৃহৎ তেল উৎপাদনকারী দেশ বিশ্ব বাজারে জ্বালানি তেলের দরপতনের লাগাম টানতে সিদ্ধান্ত নেয় তেল উৎপাদন সীমিত করার । তবে পরবর্তীতে তাদের এই প্রস্তাবে সৌদিআরব সহ অন্যান্য ওপেক উৎপাদকরা সম্মত হয়নি। বিশেষত মার্কিন তেল কোম্পানি শেলকে তেলের বাজার থেকে বের করে দিতেই এই প্রস্তাব দেয়া হয়।

উল্লেখ্য গত ২০১৪ সালের মাঝামাঝি সময় থেকে এপর্যন্ত তেলের দাম ৭০ শতাংশ পর্যন্ত নেমে যায়। সৌদি আরব ও রাশিয়া বলেছে, তারা তেল উত্তোলন কমাবে যদি অপরাপর উত্তোলকরাও একই পদক্ষেপ নেয়। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আব্দেল আল-জুবেইর তাদের অবস্থানের পক্ষে যুক্তি দেখিয়ে বলেন, বলেন, ‘অন্যান্য উৎপাদনকারীরা যদি তেল উৎপাদন হ্রাস বা বন্ধ করতে সম্মত হয়ে তবেই তা বাজারে প্রভাব ফেলতে পারে। কিন্তু শুধু সৌদি আরব একাই তেল উৎপাদন হ্রাসে প্রস্তুত নয়।

বিশ্ব বাজারে জ্বালানি তেলের অব্যাহত দরপতন ঠেকাতে উৎপাদন না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল সৌদি আরব, রাশিয়া, কাতার ও ভেনেজুয়েলা। তেল উৎপাদনকারী অন্য দেশগুলো এই প্রস্তাব না মানা পর্যন্ত উৎপাদনে সীমাবদ্ধতা বজায় রাখবে এই চার দেশ।

গত মঙ্গলবার কাতারের রাজধানী দোহায় তেল উৎপাদনে শীর্ষের এই দেশগুলোর তেলমন্ত্রীদের এক বৈঠকের পর এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

সাম্প্রতিক মাসগুলোতে বিশ্ব বাজারে তেলের দাম ব্যাপক হারে কমে যাওয়ার মুখে এ সিদ্ধান্ত এলো বৃহৎ তেল উৎপাদনকারী দেশ গুলো থেকে। আন্তর্জাতিক বাজারে গত ২০১৪ সালের জুনে তেলের সর্বোচ্চ দাম ব্যারেলপ্রতি ১১৬ ডলার থেকে প্রায় ৭০ শতাংশ পড়েছে।

বৃহৎ তেল উৎপাদনকারী দেশ ৪ টির তেলমন্ত্রীদের এই বৈঠকে বিশ্ব বাজারে এই দরপতনের পেছনে কারন হিসেবে অতিরিক্ত সরবরাহ, চাহিদায় মন্দা ও বিশ্ব অর্থনীতির পূর্বাভাস নিয়ে উদ্বেগকে দায়ী করা হচ্ছে।

আন্তর্জাতিক বাজারে ৫ শতাংশের বেশি বাড়ার পর ব্রেন্ট ক্রুড ব্যারেলপ্রতি শূন্য দশমিক ৭৬ শতাংশের বেশি পড়ে ৩৩ দশমিক ৬১ ডলারে নামে, যেখানে ইউএস ক্রুড শূন্য দশমিক ৩ শতাংশ বেড়ে ২৯ দশমিক ৮৫ ডলারে ওঠেছে।

এদিনের বৈঠকে সৌদি আরবের তেলমন্ত্রী আলি আল-নাইমি বলেছিলেন, “তেলের উৎপাদন জানুয়ারি পর্যায়ে আটকে রাখলেও তা বাজারের জন্য পর্যাপ্ত। আমরা তেলের দামে উল্লেখযোগ্য পরিবর্তন চাই না, চাহিদা পূরণ করতে চাই। আমরা তেলের স্থিতিশীল দর চাই।”

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন