News71.com
 International
 20 Feb 16, 12:47 PM
 713           
 0
 20 Feb 16, 12:47 PM

সৌদিতে তীব্র জল সংকট : আগামী ১৩ বছরের মধ্যেই ফুরিয়ে যাবে সব ভূগর্ভস্থ জল।।

সৌদিতে তীব্র জল সংকট : আগামী ১৩ বছরের মধ্যেই ফুরিয়ে যাবে সব ভূগর্ভস্থ জল।।
নিউজ ডেস্ক : আগামী ১৩ বছর পর সৌদি আরব পড়তে যাচ্ছে ভূগর্ভস্থ জলের সংকটে । এর পূর্বেই দেশটিতে জলের যাবতীয় মজুদ শেষ হয়ে যাবে বলে সতর্ক বার্তা দিয়েছেন এক সৌদি জল বিশেষজ্ঞ। সৌদি আরবের জনপ্রিয় দৈনিক আল-ওয়াতান অ্যারাবিক পত্রিকার বরাত দিয়ে দ্য ইন্ডিপেন্ডেন্ট এই তথ্য জানিয়েছে। ভূগর্ভের জলের মজুতের উপর বিশ্ব ব্যাংক প্রকাশিত এক প্রতিবেদনের উল্লেখ করে বাদশা ফয়সাল বিশ্ববিদ্যালয়ের এক অনুষদের সদস্য মোহম্মদ আল-ঘামদি এই সতর্ক বার্তা দিয়েছেন ।
 
সৌদি পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় উপসাগরীয় দেশগুলোতে জনপ্রতি জল ব্যবহারের হার অনেক বেশি হওয়ায় পানি দ্রুত কমে যাচ্ছে। উল্লেখ্য সৌদি আরবে জনপ্রতি প্রতিদিন ২৬৫ লিটার জল ব্যবহূত হয়, যা ইউরোপের তুলনায় দ্বিগুণ। আল-গামদি বলেন, আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হিসাবে দেখা গেছে, কৃষি এলাকায় জলের স্তর মারাত্মকভাবে নেমে গেছে।
 
অপর একটি সৌদি পত্রিকা দ্য নিউ আরব জানিয়েছে, সৌদি আরবের মধ্যাঞ্চলের জল ও লেকগুলো শুকিয়ে বালির গর্তে পরিণত হয়েছে। সৌদি আররে ভূগর্ভস্থ জল পরিশোধনের মাধ্যমে সাগরের পানি ব্যবহার করা হয়। কিন্তু সাগরের জল পরিশোধনে প্রচুর জ্বালানি খরচ হয়। বর্তমানে ভূগর্ভস্থ জল মাধ্যমেই সৌদি আরবের ৯৮ শতাংশ চাহিদা পূরণ হয়।
 

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন