News71.com
 International
 13 Jan 16, 03:09 AM
 1471           
 0
 13 Jan 16, 03:09 AM

ভারত পাকিস্তান সম্পর্ক তলানিতে ।। নিরাপত্তা ঝুকির মধ্যে উপমহাদেশ।।

ভারত পাকিস্তান সম্পর্ক তলানিতে ।। নিরাপত্তা ঝুকির মধ্যে উপমহাদেশ।।
নিউজ ডেস্ক : ভারত পাকিস্তানের সম্পর্ক নতুন মোড় নিয়েছে। দুদেশের দূরত্ব যেভাবে বাড়ছে তাতে শুধু ভারত পাকিস্তান নয় গোটা উপমহাদেশের নিরাপত্তা ঝুঁকি দিনে দিনে বেড়ে চলেছে। সাম্প্রতিক ঘটে যাওয়া দুটি ঘটনা এ দুদেশের সম্পর্ক তলানিতে এনে দাড় করিয়েছে।

কার্গিল যুদ্ধের পরবর্তী গত দুই দশক ধরে ভারত ও পাকিস্তান দুটি প্রতিবেশী দেশ পারষ্পরিক সম্পর্ক উন্নয়নে কাজ করে চলেছে। ভারতের ইউপিএ এবং এনডিএ দুটি সরকারের আমলেই এই সম্পর্ক উন্নয়নে কাজ করে গেছে।দুটি দেশ অনেকটা সফলতাও পায়।  মাঝখানে ২০০৮ সালে বোম্বে তাজ হোটেল সহ কয়েকটি স্থানে সন্ত্রাসী জঙ্গি হামলা ঘটলে পরিস্হিতি আবারও খারাপ হয়। দুটি দেশই এ ঘটনাকে পাশ কাটিয়ে এগিয়ে যাচ্ছিল সম্পর্ক উন্নয়নের পথে।

পারমাণবিক শক্তিধর প্রতিবেশী দুই দেশের সম্পর্ক উন্নয়নে সম্প্রতি চমক সৃষ্টি করেন ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। সারা বিশ্বকে তাক লাগিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী মিয়া নেওয়াজ শরীফের জন্মদিনে আকস্মিক সফরে তার বাড়িতে গিয়ে হাজির হন মোদী। সারা বিশ্ব আশান্বিত হয়। ভারত পাকিস্তান সম্পর্কের এক নতুন মাইলফলক হিসেবে ভাবতে থাকেন বিশ্লেষকরা।

সম্প্রতি ভারতের পাঠান কোট এয়ারবেজ ও আফগানিস্থানের ভারতীয় কনস্যুলেটে হামলার পর পাকিস্তান সম্পৃক্ততার বিষয়টি আবারো জোরে সরে সামনে আসে। পাঠান কোট হামলার বিষয়ে ভারতীয় গোয়েন্দাদের প্রাথমিক তদন্ত শেষে পাকিস্তান সম্পৃক্ততার ৫টি সুনিদিষ্ট তথ্য প্রমাণ সহ ভারত সরকার ব্যাখ্যা চায় পাকিস্তান সরকারের কাছে। ভারতের কুটনৈতিক ততপরতার কারণে অনেকটা ব্যাকফুটে পড়ে যাই পাকিস্তান। অ্যামেরিকাসহ পৃথিবীর শক্তিধর দেশ থেকে চাপ আসতে থাকে পাকিস্তানের উপর। আভ্যন্তরীণ ও আন্তর্জাতিক চাপে অনেকটা পিছু হটে পাকিস্তান।

সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে পাঠান কোট হামলায় সম্পৃক্ততার বিষয়ে তদন্ত করার জন্য একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন তদন্ত কমিটি গঠন করা হয়েছে জে আই টি (Jount Interogation Team-JIT)।পাকিস্তানের সেনাবাহিনী, আই এস আই, পুলিশ, রেঞ্জার্স সহ বিভিন্ন বাহিনীর সমান্বয়ে গঠিত এ উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি ভারতের পাঠান কোটে এয়ারবেজ হামলার ঘটনায় পাকিস্তানের সম্পৃক্ততার বিষয়ট খতিয়ে দেখছে। তারা ভারত সরকার কর্তৃক প্রদত্ত এই হামলার বিষয়ে পাকিস্তানের সম্পৃক্ততার ৫ টি তথ্য প্রমাণকেও যাচাই বাছাই করে দেখছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রীর এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বিশ্ব নেতৃবৃন্দ। সকলের ধারণা ছিল পাকিস্তান দ্রুত এ সংকটের উত্তরণ ঘটিয়ে দুই প্রতিবেশী দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আফগানিস্থানে ভারতীয় কনস্যুলেটে জঙ্গি হামলার বিষয়ে প্রাথমিক তদন্তে সম্পর্ক উন্নয়নের সমস্থ উদ্যোগে জল ঢেলে দিয়েছে। আফগান পুলিশের তদন্তে হামলার ঘটনায় সরাসরি উঠে এসেছে পাকিস্তানের সম্পৃক্ততার।আর এ রিপোর্ট সামনে আসতে  আজ সকাল থেকে দ্রুত দৃশ্যপট পরিবর্তিত হচ্ছে। ভারত এবং পাকিস্তানের মধ্যে সম্পর্ক এতটাই খারাপের দিকে যাচ্ছে যে গোটা উপমহাদেশের নিরাপত্তা ব্যবস্থা ঝুঁকির মধ্যে পড়ছে বলে মনে করেন নিরাপত্তা বিশ্লেষকরা ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন