News71.com
 International
 02 Feb 16, 07:06 AM
 957           
 0
 02 Feb 16, 07:06 AM

জঙ্গী গোষ্ঠী আইএস এ যোগ দেওয়ায় বৃটিশ নারির ৬ বছরের জেল।।

জঙ্গী গোষ্ঠী আইএস এ যোগ দেওয়ায় বৃটিশ নারির ৬ বছরের জেল।।

আন্তর্জাতিক ডেস্ক : ইংল্যান্ডের বার্মিংহাম থেকে পালিয়ে গিয়ে আইএসে যোগ দিয়েছিলেন এক পাক বংশোদ্ভূত ব্রিটিশ মহিলাকে ছয় বছরের কারাদণ্ড হয়েছে। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সন্ত্রাসবাদে উত্সাহ দেওয়ার অভিযোগে তাকে এ সাজা দেওয়া হল। তারিনা শাকিল নামে ওই মহিলার বাবা পাকিস্তানি, মা অস্ট্রেলিয়ান।

তারিনা প্রথম ব্রিটিশ মহিলা হিসেবে সিরিয়ায় আইএসে যোগ দেওয়ার জন্য বিচারের সম্মুখীন হলেন। ২৬ বছরের ওই মহিলা বাড়িতে জানিয়েছিলেন যে, ছেলেকে সঙ্গে নিয়ে তিনি তুরস্কে ছুটি কাটাতে যাচ্ছেন। গত সপ্তাহের শুনানিতে বার্মিংহাম ক্রাউন কোর্টের বিচারক জানান, শাকিল একের পর এক মিথ্যা বলেছেন। শিশুসন্তানকে অস্ত্র সহ আইএসের প্রতীক লাগানো মাথার কাপড় জড়িয়ে সোশ্যাল মিডিয়ায় ছবি দেখানোর জন্যও তাঁকে তিরস্কার করেন বিচারক।

শাকিল রাকায় গিয়ে আইএসে যোগদান ও ফেসবুক ও টুইটারের মাধ্যমে সন্ত্রাসবাদে উত্সাহদানের অভিযোগ অস্বীকার করেছেন। যদিও তাঁর এই দাবি ধোপে টেকেনি।
শাকিলের দাবি, রাকায় তিনি অবিবাহিতা মহিলাদের জন্য একটি বাড়িতে প্রায় আড়াই মাস ছিলেন। পরে তিনি ভুল বুঝতে পারেন। এরপর তুরস্কর সীমান্ত পেরিয়ে চলে আসেন। লন্ডনে ফেরার পর তাঁকে গ্রেফতার করে সন্ত্রাস দমন বিভাগ।

তারানা শাকিলের বাবাও মেয়ের পাশে দাঁড়িয়েছেন। তাঁর দাবি, ভুল করে মেয়ে সিরিয়া চলে গিয়েছিল। অবশ্য শুনানির সময় জুরি শাকিলের টুইট, মেসেজ ও ফটোগ্রাফ দেখান। আইএসের কালো পতাকার সামনে দাঁড়ানো তাঁর ছবি এবং লোকের কাছে অস্ত্র তুলে নেওয়ার ছবিও আদালতে দেখানো হয়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন