News71.com
 International
 04 Feb 16, 06:15 AM
 986           
 0
 04 Feb 16, 06:15 AM

বঙ্গোপসাগরে শুরু হয়েছে ৫২ দেশের রাজকিয় নৌমহড়া।।

বঙ্গোপসাগরে শুরু হয়েছে ৫২ দেশের রাজকিয় নৌমহড়া।।

নিউজ ডেস্ক : আজ বৃহস্পতিবার থেকে শুরু হলো বঙ্গোপসাগরের বুকে ৫২টি দেশের নৌ মহড়া । নৌসেনাদের চোখ ধাঁধানো এই মহড়ার আয়োজক দেশ ভারতবর্ষ ।আজ থেকে শুরু হওয়া এই ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ চলবে পাঁচ দিন। বিশ্বের ইতিহাসে বৃহত্তম নৌ-মহড়াগুলির অন্যতম হয়ে উঠতে চলেছে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের আহ্বানে শুরু হওয়া এই সামরিক প্রদর্শনী। বিশ্বের শক্তিধর যুক্তরাষ্ট্র এবং রাশিয়াও বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে এই নৌ মহড়ায় অংশ নিচ্ছে। মতের পার্থক্য থাকলেও একই সঙ্গে এই মহড়ায় অংশ নিচ্ছে চীন । এমন দৃশ্য নিকট অতীতে বিরল।

ভারতের পূর্ব উপকূলে বঙ্গোপসাগরের এই মহড়ার আয়োজন হয়েছে। বিশাখাপত্তনম বন্দরকে কেন্দ্র করে মহড়া চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। ইতিমধ্যেই বিভিন্ন দেশের নৌসেনার নানা ধরনের যুদ্ধজাহাজ হাজির হয়েছে বিশাখাপত্তনমে। ভারতীয় নৌসেনারা বুধবার থেকেই কিছু কিছু মহড়া শুরু করেছে।

ভারতীয় আর চীনা নৌসেনার যৌথ মহড়াও একটা অভাবনিয় বিষয়। কিন্তু ভারতের আয়োজনে শুরু হওয়া ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ (আইএফআর) বিশ্বকে এমন অনেক বিরল ছবি উপহার দিচ্ছে।

আন্তর্জাতিক রাজনীতির সমীকরণে চলমান জটিলতার মধ্যে ভারতের ডাকে এতগুলো দেশের সাড়া দেওয়াকে খুবই তাৎপর্যপূর্ণ। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, ফ্রান্স ছাড়াও মহড়াতে যোগ দিয়েছেন মহড়ায় এসেছে জাপান, দক্ষিণ কোরিয়া, কানাডা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, পেরু-সহ আরও অনেকগুলি দেশ। আইএফআর-২০১৬ কে আন্তর্জাতিক মহল ভারতের বিরাট কূটনৈতিক সাফল্য বলেও মনে করছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন