News71.com
 International
 06 Feb 16, 02:09 AM
 1029           
 0
 06 Feb 16, 02:09 AM

উত্তর কোরিয়াকে সমঝে চলার পরামর্শ চীনের।। বিশেষ দূত য়ু যাচ্ছেন পিয়ংইয়ং

উত্তর কোরিয়াকে সমঝে চলার পরামর্শ চীনের।। বিশেষ দূত য়ু যাচ্ছেন পিয়ংইয়ং

আন্তর্জাতিক ডেস্ক : কোরিয়া উপদ্বীপ অশান্ত হোক, উত্তেজনার পারদ আরো বাড়ুক তা এই মুহুর্তে চায়না চীন। তার এ মনোভাবের কথা উত্তর কোরিয়াকে সাফ জানিয়ে দিয়েছে। উত্তর কোরিয়া কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ পরিকল্পনা ঘোষণার পর কোরিয়া উপদ্বীপ আবারও অশান্ত হয়ে উঠেছে। দক্ষিন কোরিয়ার পাশাপাশি এবার জাপানও ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে। উদভুদ পরিস্থিতিতে উপদ্বীপের শান্তি বজায় রাখার স্বার্থে এমনটাই প্রতিক্রিয়া জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ।

উল্লেখ্য এই রকেট উৎক্ষেপণের অনতরালে উত্তর কোরিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার চেষ্টা করছে সন্দেহে পিয়ংইয়ংকে এই পরিকল্পনা বাদ দেওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। জবাবে উত্তর কোরিয়া বলছে, মহাকাশ কর্মসূচির লক্ষ্য অর্জন তাদের সার্বভৌম অধিকার।

এদিকে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, উপগ্রহের মাধ্যমে উত্তর কোরিয়ার পারমানবিক পরীক্ষাকেন্দ্রে অতি তৎপরতা লক্ষ্য করার পর তাদের ধারনা হয়েছে উত্তর কোরিয়া একটি দুর পাল্লার রকেট উৎক্ষেপণ করার প্রস্তুতি নিচ্ছে।

এদিকে উত্তরকোরিয়া গত মঙ্গলবার জাতিসংঘের দুটি সংস্থাকে জানিয়েছে আগামি ৮ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে একটি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ পরিকল্পনা আছে তাদের। এছাড়াও গত ৬ জানুয়ারি ২০১৬ উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষা নিয়ে ইতোমধ্যেই পূর্ব এশিয়ায় উত্তেজনা ছড়িয়ে আছে। ওইদিনে উত্তর কোরিয়া হাইড্রোজেন বোমার পরীক্ষা ছিল বলে দাবি তাদের।

পরিস্থিতির গুরুত্ব উপলব্ধি করে পরমাণু ইস্যুর বিষয়ে চীন তার বিশেষ দূত য়ু দাউয়িকে উত্তর কোরিয়া পাঠাচ্ছে। চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই যুক্তরাষ্ট্র, রাশিয়া ও দক্ষিণ কোরিয়া নাম উল্লেখ করে বলেছেন, চীন ‘সব পক্ষের সঙ্গে’ যোগাযোগ করতে চায়।উত্তর কোরিয়া থেকে য়ু ফিরে আসার পর লন্ডনে হংকংয়ের ফিনিক্স টেলিভিশনকে ওয়াং বলেছেন, “একই সময়ে উত্তর কোরিয়ার মতামত জানার জন্য আমাদের তাদের সঙ্গেও যোগাযোগ রাখা দরকার।”

চীনের পররাষ্ট্র মন্ত্রী স্পষ্ট ভাষায় বলেন ,“অবশ্যই একটি গুরুত্বপূর্ণ দিক হল চীনের অবস্থান উত্তর কোরিয়াকে পরিষ্কারভাবে জানিয়ে রাখা উচিত , কোরিয়া উপদ্বীপে উত্তেজনা আরো বাড়িয়ে এমন কিছু অপ্রীতিকর ঘটনা ঘটুক চীন তা দেখতে চায় না।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন