News71.com
 International
 06 Feb 16, 06:14 AM
 997           
 0
 06 Feb 16, 06:14 AM

নিউইয়র্কে বাঙ্গালীসহ এশিয়ানদের উপর হামলার ঘটনায় কংগ্রেসম্যানদের উদ্বেগ : পুলিশকে ব্যবস্থা গ

নিউইয়র্কে বাঙ্গালীসহ এশিয়ানদের উপর হামলার ঘটনায় কংগ্রেসম্যানদের উদ্বেগ : পুলিশকে ব্যবস্থা গ

নিউজ ডেস্ক : নিউইয়র্কে বাঙ্গালীসহ এশিয়ানদের উপর হামলার ঘটনা দিন দিন বেড়েই চলেছে। পরিস্থিতি এতটাই উদ্বেগজনক অবস্থায় পৌছেছে যে, খোদ আমেরিকান কংগ্রেসম্যান এ প্রসঙ্গে পুলিশ কমিশনারকে ব্যবস্থা গ্রহণের আর্জি জানিয়েছেন। অপরাধের ধরন ও মাত্রা ঠেকাতে আরও কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে গত বৃহস্পতিবার নিউইয়র্ক পুলিশ বিভাগের কমিশনার জে ব্রেটনকে ঐ চিঠিটি লেখা হয়েছে।

সম্প্রতি দুই বাংলাদেশি, কয়েকজন পাকিস্তানি ও চীনা নগরিকসহ বেশ কয়েকজন এশিয়ান-আমেরিকানের ওপর ‘ধর্মীয় বিদ্বেষমূলক’ হামলার ঘটনা ঘটেছে নিউইয়র্কে। এর পাশাপাশি এশিয়ান নাগরিকদের ওপর অন্যান্য হামলার সংখ্যাও বেড়ে গেছে। তারই পরিপ্রেক্ষিতে সম্প্রতি আমেরিকান কংগ্রেসম্যান গ্রেস মেং, নিদিয়া ভ্যালেস্কুয়েজ, জোসেফ ক্রাউলি, স্টিভ ইসরাইল, হাকিম জেফরি, জেরাল্ড নেদলার, চার্লস র‌্যাঙ্গেল, হোসে সিরানো ও গ্রেগরি মিক্স পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে পুলিশ কমিশনারকে এ চিঠি লেখেন।

চিঠিতে আমেরিকান কংগ্রেসম্যানগন উল্লেখ করেছেন "২০০৮ সালে নিউইয়র্ক শহরের এশিয়ান-আমেরিকানদের উপর যৌন হামলার পরিমাণ ছিল মোট সংখ্যার ২.১%। ২০১৪ সালে এটি বেড়ে ৫.৫% তে দাঁড়িয়েছে। আশঙ্কাজনকভাবে বেড়েছে অন্যান্য অপরাধের হারও। আমরা কোনোভাবেই বুঝতে পারছি না, কেন এমনটা ঘটছে। সমাধানের পথও খুঁজে পাচ্ছি না। আশা করছি, পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে পুলিশ বিভাগ দ্রুত ও কার্যকর পদক্ষেপ নেবে।"

উল্লেখ্য শহরের বতর্মানে মোট জনসংখ্যার ১৩% এশিয়ান-আমেরিকান। পুলিশে এশিয়ান-আমেরিকানদের সংখ্যা বাড়ানোর মধ্য দিয়ে এ ধরনের অপরাধ রোধ করা সহজ হতে পারে বলে মনে করেন কংগ্রেসম্যানগন। তাই তারা সার্বিক পরিস্থিতি বিবেচনা করে নিউইয়র্ক পুলিশে এশীয় সদস্য অন্তর্ভুক্তির বিষয়টিও গুরুত্ব দিতে পুলিশ বিভাগকে অনুরোধ জানিয়েছন ।

কংগ্রেসম্যান গ্রেস মেং বলেছেন, "এশিয়ান-আমেরিকানদের বিরুদ্ধে হামলার ঘটনা ‘সামগ্রিক পরিস্থিতি’কে জটিল করে ফেলছে। এ নিয়ে আমি উদ্বিগ্ন। আশা করছি, আমাদের চিঠি পেয়ে পুলিশ কমিশনার এসব ঘটনা কেন ঘটছে তা জানতে চেষ্টা করবেন এবং অপকর্মগুলো থামাতে দ্রুত ও কার্যকর পদক্ষেপ নেবেন।” অপর কংগ্রেসম্যান নিদিয়া ভ্যালেস্কুয়েজ বলেন, “পুলিশের উচিত এর কারণ খুঁজে বের করার পাশাপাশি অপরাধ দমনে দ্রুত ব্যবস্থা নেওয়া।”

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন