News71.com
 International
 10 Feb 16, 03:15 AM
 988           
 0
 10 Feb 16, 03:15 AM

সৌদি আরব ও ইরানের মধ্যে উত্তেজনার পারদ বাড়ছে।। ইরানের উত্থানে উদ্বিগ্ন সৌদি আরব

সৌদি আরব ও ইরানের মধ্যে উত্তেজনার পারদ বাড়ছে।। ইরানের উত্থানে উদ্বিগ্ন সৌদি আরব


আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরব ও ইরানের মধ্যে উত্তেজনার পারদ বেড়েই চলছে। রিয়াদের ধারণা, দিনে দিনে মধ্যপ্রাচ্যে তেহরানের প্রভাব বাড়ছে। আঞ্চলিক প্রভাব বিস্তারের দ্বন্দ্ব থেকে ইরানকে হুমকি ভাবছে সৌদি আরব। পারমাণবিক কর্মসূচি নিয়ে ছয় বিশ্বশক্তির সঙ্গে সম্প্রতি তেহরানের ঐতিহাসিক চুক্তির পর আন্তর্জাতিক পরিমণ্ডলে একটি সুবিধাজনক স্থানে চলে এসেছে ইরান। ইরানের ভাবনা, চুক্তির ফলে তাদের ওপর চাপ শিথিল হবে। মধ্যপ্রাচ্যে সৌদি আরবের স্বার্থ সীমিত করার আরও সুযোগ সৃষ্টি হবে।

উল্লেখ্য ইরানের উচ্চাভিলাষ কখনোই ভালো চোখে দেখেনি সৌদি আরব। সেই সময়ে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রসহ ছয়টি প্রভাবশালী পারমানবিক শক্তিধর দেশের চুক্তি তেহরানকে আরও সাহসী করে তুলবে বলে মনে করে রিয়াদ। তাই চুক্তিটিকে কখনই ভালোভাবে নেয়নি সৌদি আরব।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের সঙ্গে ইরানের সাম্প্রতিক সম্পর্ক, পারমাণবিক চুক্তি, সিরিয়া-ইয়েমেনসহ মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব বিস্তারের চেষ্টায় সৌদি আরব আরও বেশি উদ্বিগ্ন হয়ে পড়েছে । দেশটি ভাবছে, ইরান দিন দিন শক্তিশালী হচ্ছে। ফলে আঞ্চলিক রাজনীতিতে ইরানের উত্থানকে হুমকি হিসেবে বিবেচনা করছে সৌদিআরব। এমন প্রেক্ষাপটে দীর্ঘদিন ধরে মধ্যপ্রাচ্যে নিজেদের প্রভাব অটুট রাখা এবং বিশ্ব রাজনীতিতে অগ্রসরমান ইরানকে ঠেকাতে সৌদি আরব মরিয়া হয়ে উঠছে।

সম্প্রতি শিয়া সম্প্রদায়ের ধর্মীয় নেতা শেখ নিমর-আল নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করে সৌদি আরব। রিয়াদের এই সিদ্ধান্তের পেছনে আঞ্চলিক শক্তির ভারসাম্য প্রভাবিত করার চেষ্টা কাজ করেছে বলে ধারণা করা হচ্ছে। নিমরের ঘটনাকে কেন্দ্র করে তেহরানে সৌদি দূতাবাস ও কনস্যুলেটে হামলা হয়। দুই দেশের সম্পর্কে চরম উত্তেজনা দেখা দেয়। এই উত্তেজনায় অন্য দেশও যোগ দেয়।

উল্লেখ্য সৌদি আরব ও ইরানের বিরোধের ইতিহাস দীর্ঘ। মুলত জাত-পাত ও ধর্মীয় মতামত পৃথক হবার কারনে শুরু থেকেই বৈরি সম্পর্ক দেশদুটির মধ্যে। সৌদি আরব সুন্নিপন্থী রাষ্ট্র। আর ইরান শিয়াপন্থী। এছাডাও সৌদিরা নিজেদের আরব জাতি, আর ইরানিরা পারস্য জাতি মনে করে । ১৯৭৯ সালে ইরান বিপ্লবের পর থেকে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র হয়ে ওঠে সৌদি আরব।

ইরানের প্রভাব ঠেকাতে সম্প্রতি সৌদি আরব আবার শিয়া-সুন্নি তাস খেলারও চেষ্টা করছে। তারা বিশ্বজুড়ে সুন্নিদের ঐক্য সৃষ্টির চেষ্টা চালিয়ে যাচ্ছে । শিয়া প্রভাব মোকাবিলায় সৌদি আরব ওয়াহাবি আদর্শের বিস্তারেও তৎপর হয়। গত শতকের নব্বইয়ের দশকে এসে ইরান ও সৌদি আরবের সম্পর্কের উন্নতি ঘটে। তবে তাদের মধ্যে ভেতরে-ভেতরে একধরনের প্রতিদ্বন্দ্বিতা থেকেই যায়।

এদিকে ইরান সরকারের পক্ষথেকে তেহরানের প্রতি ‘বৈরী নীতি’ অবসানের জন্য সৌদিআরবের প্রতি সম্প্রতি আহ্বান জানিয়েছে ইরান। জবাবে রিয়াদ বলেছে, সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে তেহরানকে অবশ্যই তাদের নীতিতে পরিবর্তন আনতে হবে। দুই দেশের সম্পর্কের এমন টানাপোড়েনের প্রেক্ষাপটে বিশেষজ্ঞের মত, রিয়াদ ও তেহরানের সুসম্পর্ক শুধুমাত্র মুসলিম বিশ্বের বা আরব বিশ্বের জন্যও নয় সমগ্র বিশ্বের জন্যও মঙ্গলদায়ক।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন