News71.com
 International
 17 Jun 16, 10:55 AM
 546           
 0
 17 Jun 16, 10:55 AM

বাংলাদেশে জঙ্গি হামলা, অভিবাসন ভয়ে হিন্দুরা সম্প্রদায়....

বাংলাদেশে জঙ্গি হামলা, অভিবাসন ভয়ে হিন্দুরা সম্প্রদায়....

নিউজ ডেস্কঃ বাংলাদেশের সম্প্রতি সংখ্যা লঘু সম্প্রদায়ের ওপর বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে। এসব হামলায় মঠ, মন্দির ও উপাসনালয়ের সেবায়েত, পুরোহিতকে খুন করা হয়েছে। এসব ঘটনার প্রেক্ষিতে বাংলাদেশ থেকে অভিবাসনের ভয়ে আছে হিন্দু সম্প্রদায়ের লোক।

১৯৭১ সালে এ দেশে হিন্দু সম্প্রদায়ের লোক ছিল শতকরা ১৪ শতাংশ। সেই সংখ্যা এখন দাঁড়িয়েছে ৮ এর নিচে। সংখ্যালঘুদের ওপর আক্রমণ চালিয়ে এ দেশে আল-কায়েদার ঘাঁটি স্থাপন করাই লক্ষ্যে। ভারতে বাবরি মসজিদ ধ্বংসের পর বাংলাদেশে হিন্দু সম্প্রদায় নির্যাতনের মুখোমুখি হয়েছিলেন। বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় আসার পর ২০০১ সালেও হিন্দুদের ওপর আক্রমণ করা হয়েছে।

গত বছর থেকে বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘু, নাস্তিক ব্লগার, ধর্মনিরপেক্ষ কর্মী এবং বুদ্ধিজীবীদের ওপর সহিংস আক্রমণ শুরু হয়। এসব ঘটনায় জঙ্গি সংগঠন আইএস কয়েকটির দায় স্বীকার করেছে। আইএস আসছে বলে ফিস ফিসানি শুরু হয়েছে। এ অবস্থায় হিন্দুদের ভারতে যাওয়ার পরিকল্পনা ক্রমশ হ্রাস পাবে না বলেও ।

বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের প্রধান কাজল দেবনাথ বলেন, ‘আমি জানি না আইএস বা অন্য কোনো সংগঠন হিন্দুদের শিরশ্ছেদ করছে কি না। কিন্তু এটা বেশ স্পষ্ট যে এমন ঘটনা আগে ঘটেনি। এটা নতুন একটি ধারণা বা প্রপঞ্চ। সভাপতি কাজল দেবনাথ আরও বলেন, ‘এর আগে, হিন্দু নারীদের ধর্ষণ বা আমাদের মন্দির ও ঘরে হামলা চালানো হতো। জমি ও ঘর থেকে তাড়িয়ে দেওয়া হতো এবং হিন্দুদের ভারতে চলে যেতে বাধ্য করত। এটা বেশির ভাগই ছিল হিন্দুদের জমি ও সম্পদের দখলের সঙ্গে সম্পর্কযুক্ত। কিন্তু এখন কোনো সামাজিক বা অর্থনীতির সঙ্গে সম্পর্কযুক্ত নয়, সাধারণ ভূমিহীন দরিদ্র হিন্দুদের হত্যা করা হচ্ছে, যা সম্পূর্ণরূপে ভিন্ন।’ কাজলের ভয়, এভাবে চলতে থাকলে বাংলাদেশ থেকে হিন্দুদের চলে যাওয়া ধীরে ধীরে শুরু হতে পারে।

শেখ হাসিনার সরকার দেশে আল-কায়েদা বা আইএসের ভূমিকার কথা অস্বীকার করেছে এবং সংখ্যালঘুদের ওপর নির্যাতন ও সহিংসতার জন্য অনবরত বিএনপি ও জামায়াতে ইসলামীকে দায়ী করছে। তিনি বলেন, ‘সরকার এই বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহন করছে না বলে অনেকেই দাবি করছে। ব্যাপারে দায়িত্ব নিতে হবে।

কাজল দেবনাথ বলেন, আমি ভারত সরকারের হিন্দু উদ্বাস্তুদের সাহায্যের বিষয়টি সমর্থন করি না। কারণ এতে আমাদের অভিবাসনের জন্য দরজা খোলার পথ তৈরি হবে। কিন্তু যদি এভাবে আক্রমণ চলতে থাকে এবং সরকার কোনো হস্তক্ষেপ না করে হিন্দুদের সংখ্যা এ দেশে কয়েক বছরের মধ্যে মাত্র তিন শতাংশের মধ্যে নেমে যাবে বলেও তিনি ধারনা করেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন