News71.com
 International
 11 Feb 16, 08:41 AM
 951           
 0
 11 Feb 16, 08:41 AM

প্যারিস চুক্তি বাস্তবায়ন ও অগ্রগতি পর্যালোচনায় ২২ এপ্রিল রাষ্ট্র প্রধানদের বৈঠক ডেকেছেন বান কি মুন।।

প্যারিস চুক্তি বাস্তবায়ন ও অগ্রগতি পর্যালোচনায় ২২ এপ্রিল রাষ্ট্র প্রধানদের বৈঠক ডেকেছেন বান কি মুন।।

নিউজ ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত বিশ্ব জলবায়ু সম্মেলনে স্বাক্ষরিত ঐতিহাসিক প্যারিস চুক্তি বা ‘প্যারিস এগ্রিমেন্ট’র বাস্তবায়ন ও অগ্রগতি পর্যালোচনার জন্য ফলোআপ বৈঠক ডেকেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। চলতি ২০১৬ সালের ২২ এপ্রিলে নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে এ বৈঠকটি অনুষ্ঠিত হবে। বৈঠকে অংশগ্রহন করার জন্য ১৯৬ রাষ্ট্রের রাষ্ট্র বা সরকার প্রধানদের আমন্ত্রণ জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব মুন। জাতিসংঘ জলবায়ু সংস্থার সদর দপ্তর থেকে প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

উল্লেখ্য প্যারিস এগ্রিমেন্ট অনুযায়ী কার্বন নিঃসরণ কমানো ও বর্তমান শতকে বিশ্বের তাপমাত্রা বৃদ্ধির হার যাতে দেড় শতাংশের মধ্যে সীমাবদ্ধ রাখা যায় এবং কোনক্রমেই যাতে তা ২ শতাংশ অতিক্রম না করে সে লক্ষ্যে সচেতনতা তৈরিতে একটি ভিডিও উন্মুক্ত করেছে জাতিসংঘের সহযোগী এই সংস্থাটি। ৩০ সেকেন্ডের এই ভিডিও এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করা হয়েছে। সংস্থার নির্বাহী পরিচালক ক্রিশ্চিয়ানা ফিগারেস এ ভিডিওটি উন্মুক্ত করেন। ইউএএফসিসি ফেসবুক, টুইটার ও ইন্সটাগ্রামের মাধ্যমে সচেতনতামূলক এই ভিডিওটি সদস্য ১৯৫ রাষ্ট্রের শত শত কোটি স্মার্টফোন, ট্যাব, প্যাড, নোটবুক ও ল্যাপটপে পৌঁছে দেওয়া হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, এ ভিডিওর মাধ্যমে সদস্য রাষ্ট্রগুলোর জনগণের মধ্যে একটি সচেতনতা তৈরি হবে। যার মাধ্যমে রাষ্ট্রগুলোর জনগণ প্যারিস চুক্তি বাস্তবায়নে তাদের জাতীয় ও আঞ্চলিক নেতাদের উদ্বুদ্ধ করবেন।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে ফ্রান্সের রাজধানী প্যারিসে ১৯৫টি দেশ বিশ্ব জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবিলায় এক সাথে কাজ করতে একমত প্রকাশ করে একটি চুক্তি সাক্ষর করে। যা প্যারিস এগ্রিমেন্ট হিসেবে খ্যাত। চুক্তি অনুযায়ী সদস্য রাষ্ট্রগুলো কার্বন নিঃসরণ কমাতে এবং জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবেলায় প্রযুক্তি হস্তান্তর ও প্রয়োজনীয় বিনিয়োগে সমমত হয়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন