News71.com
 International
 22 Jun 16, 07:20 PM
 503           
 0
 22 Jun 16, 07:20 PM

সাগরতলের সবচেয়ে গভীর খাদটিও এখন মনুষ্যসৃষ্ট দুষণের কবলে

সাগরতলের সবচেয়ে গভীর খাদটিও এখন মনুষ্যসৃষ্ট দুষণের কবলে

আন্তর্জাতিক ডেস্ক: সমুদ্রতলের সবচেয়ে গভীর খাদ মারিয়ানা ট্রেঞ্চও মনুষ্যসৃষ্ট দুষণের হাত থেকে রেহাই পাচ্ছে না। প্রশান্ত মহাসাগরের মারিয়ানা ট্রেঞ্চটি সমুদ্র সমতল থেকে ৭ মাইল (১১ কি.মি.) গভীরে অবস্থিত। ওই খাদে মধ্যাকর্ষণ শক্তির চাপ সমতলের চেয়ে ১ হাজার গুন বেশি, যা যে কোনো ধরনের হাড়-গোড় গুড়িয়ে দেওয়ার জন্যও যথেষ্ট।

এহেন মারিয়ানা ট্রেঞ্চও মনুষ্যসৃষ্ট দুষণ থেকে রেহাই পাচ্ছে না! বিজ্ঞানীরা সম্প্রতি মারিয়ানা ট্রেঞ্চ থেকে ধরে আনা কয়েকটি ছোট্ট মাছের দেহে পরীক্ষা চালিয়ে উচ্চ মাত্রার বিষাক্ত রাসায়নিকের উপস্থিতি সনাক্ত করেছেন। যা এমনকি উপকুলীয় এলাকার সামুদ্রিক মাছের দেহেও দেখা যায় না। এ থেকে এটাই প্রমাণিত হয় যে, মনুষ্যসৃষ্ট পরিবেশ দুষণকারী উপাদানগুলো এখন এমনকি আমাদের এই গ্রহটির সবচেয়ে দুর্গম অঞ্চলেও ঢুকে গেছে।

পৃথীবির কোনো জায়গাই আর মানুষের দুষণ থেকে রেহাই পাচ্ছে না। গবেষকেরা ২০১৪ সালে প্রশান্ত মহাসাগরের সবচেয়ে গভীর দুটি খাদ মারিয়ানা ও কার্মাডেক থেকে ধরে আনা ছোট্ট চিংড়ির মতো দেখতে অ্যাম্ফিপডস নামের প্রাণীগুলোর দেহে এই পরীক্ষা চালান। এতে দেখা যায়, প্রাণীগুলোর দেহে প্লাস্টিক ও অগ্নিনিরোধী ফেব্রিক্স তৈরিতে ব্যবহৃত হয় এমন বিষাক্ত রাসায়নিকের উচ্চমাত্রায় উপস্থিতি রয়েছে। ওই গবেষণার পুরো ফলাফল এখনো প্রকাশ করা হয়নি। তবে চলতি মাসে চীনের সাংহাইয়ে এক সম্মেলনে এই তথ্য উপস্থাপন করা হয় বলে জানিয়েছে প্রকৃতি বিজ্ঞান বিষয়ক জার্নাল ন্যাচার।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন