News71.com
 International
 22 Jun 16, 10:21 PM
 547           
 0
 22 Jun 16, 10:21 PM

জঙ্গি সংগঠন আইএসকে সহায়তার চেষ্টায় যুক্তরাষ্ট্রে দুজনকে দোষী সাব্যস্ত.....

জঙ্গি সংগঠন আইএসকে সহায়তার চেষ্টায় যুক্তরাষ্ট্রে দুজনকে দোষী সাব্যস্ত.....

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের একটি আদালতে মঙ্গলবার ইরাক ও সিরিয়ায় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)’কে সহায়তা করার চেষ্টার দায়ে দুই জন দোষী সাব্যস্ত হয়েছে।

তাদের মধ্যে একজন মধ্যপ্রাচ্যে যাওয়ার চেষ্টা করছিলো।মার্কিন বিচার বিভাগ এক বিবৃতিতে জানায়, আদালতে নাদের এলহুজায়েল ও মুহানদ বাদাবি আইএসকে মৌলিক সহায়তা দেয়ার ষড়যন্ত্রের দায়ে দোষী সাব্যস্ত হয়। এর মধ্যে এলহুজায়েল আইএসে যোগ দিতে তুরস্কে যাওয়ার জন্য লস এঞ্জেলেস থেকে একটি বিমানে প্রায় উঠেই পড়েছিলো।

তারা আইএস ও সন্ত্রাসী হামলা নিয়ে আলোচনা করতে সামাজিক গণমাধ্যম ব্যবহার করেছে। তারা শহীদ হিসেবে মরার আগ্রহ প্রকাশ করেছে এবং এলহুজায়েল আইএসে যোগ দিতে যুক্তরাষ্ট্র ছাড়ার সব বন্দোবস্ত করে।

বিবৃতিতে বলা হয়, এলহুজায়েলের জন্য ইস্তাম্বুল হয়ে ইসরাইল যাওয়ার একটি ওয়ান-ওয়ে টিকেট কিনে দেয় বাদাবি। বাদাবি ও এলহুজায়েলের একটি রেকর্ড করা আলাপচারিতায় শোনা যায়, তারা মহান আল্লাহর পথে যুদ্ধ ও যুদ্ধক্ষেত্রে শহীদ হওয়ার বিষয়টি নিয়ে আলোচনা করেছে। অপর একটি ভিডিওতে দেখা যায়, এলহুজায়েল আইএসের নেতা আবু বকর আল-বাগদাদির নামে শপথ নিয়েছে এবং আইএসে যোগ দিতে সিরিয়া যাওয়ার অঙ্গীকার করেছে।

আদালত এলহুজায়েলের বিরুদ্ধে ব্যাংক জালিয়াতির ২৮টি অভিযোগ খুঁজে পাওয়া গেছে। এ কারণে তার কমপক্ষে ১শ’ বছরের কারাদন্ড হতে পারে। অন্যদিকে বাদাবি ফেডারেল তহবিল জালিয়াতির দায়ে দোষী সাব্যস্ত হয়েছে এবং তার ৩৫ বছরের কারাদন্ড হতে পারে। আগামী সেপ্টেম্বর তাদের রায় হতে পারে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন