News71.com
 International
 12 Feb 16, 02:33 AM
 806           
 0
 12 Feb 16, 02:33 AM

তাইওয়ানের তাইনান শহরে শক্তিশালী ভূমিকম্পে ১৭ তলা আবাসিক ভবন বিধ্বস্তে মৃতের সংখ্যা শতাধিক।।

তাইওয়ানের তাইনান শহরে শক্তিশালী ভূমিকম্পে ১৭ তলা আবাসিক ভবন বিধ্বস্তে মৃতের সংখ্যা শতাধিক।।

 

আন্তর্জাতিক ডেস্ক : তাইওয়ানের তাইনান শহরে শক্তিশালী ভূমিকম্পে ১৭ তলা আবাসিক ভবন বিধ্বস্ত হয়ে মৃতের সংখ্যা শতাধিক ছাড়াবে বলে আশংকা করছেন উদ্ধারকারিরা । ৮ থেকে গত এক সপ্তাহে এ মৃতের সংখ্যা বেড়ে বর্তমানে ৯৪জনে এসে দাঁড়িয়েছে। আর কোন জীবিত লোককে উদ্ধারের আশা ছেড়ে দিয়েছেন কতৃপক্ষ। সরকারি সুত্রের বরাতে বিবিসি এই তথ্য জানিয়েছে।

গত শনিবার স্থানীয় সময় ভোর ৪টার দিকে ৬ দশমিক ৪ মাত্রার এই ভূমিকম্পটি হয়। উদ্ধারকর্মীরা জানিয়েছেন, বিধ্বস্ত ভবনের ধ্বংসস্তূপের নিচে এখনো ৩০জন নিখোঁজ রয়েছেন। তবে সেখানে আর কারো বেঁচে থাকার আশা ক্ষীণ।

আজ শুক্রবার তাইওয়ানে ভূমিকম্পে মৃত্যুবরণকারী ও নিখোঁজদের স্মরণে এক অনুষ্ঠানে অংশ নিয়েছেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট। এই ভূমিকম্পে নিহতদের মধ্যে দুইজন ছাড়া সবাই গোল্ডেন ড্রাগন অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স নামের ওই ১৭ তলা ভবন বিধ্বস্ত হয়ে মারা গেছেন। ইতোমধ্যেই ভেঁঙ্গে পড়া ওই ভবনের নির্মাণকারী (ডেভেলপার) প্রতিষ্ঠানের প্রধানকে গ্রেপ্তার করেছে পুলিশ। ভবনটি ধসের জন্য নির্মাণজনিত ত্রুটিকে দায়ী করার পর তাকে আটক করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল দক্ষিণাঞ্চলীয় তাইনান শহর থেকে ৪৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভূপৃষ্ঠের ২৩ কিলোমিটার গভীরে। পরে আরও কয়েকটি পরাঘাত অনুভূত হয়েছে বলে তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া ব্যুরো জানায়। তাইনানে প্রায় ২০ লাখ মানুষের বসবাস।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন