News71.com
 International
 16 Feb 16, 07:23 AM
 818           
 0
 16 Feb 16, 07:23 AM

বিশ্ববাজারে দাম বাড়াতে তেল উৎপাদনে লাগাম সৌদিসহ ৪ দেশের ।।

বিশ্ববাজারে দাম বাড়াতে তেল উৎপাদনে লাগাম সৌদিসহ ৪ দেশের ।।

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব বাজারে জ্বালানি তেলের অব্যাহত দরপতন ঠেকাতে উৎপাদন না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব, রাশিয়া, কাতার ও ভেনেজুয়েলা। তেল উৎপাদনকারী অন্য দেশগুলো এই প্রস্তাব না মানা পর্যন্ত উৎপাদনে সীমাবদ্ধতা বজায় রাখবে এই চার দেশ।

আজ মঙ্গলবার কাতারের রাজধানী দোহায় তেল উৎপাদনে শীর্ষের এই দেশগুলোর তেলমন্ত্রীদের এক বৈঠকের পর এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

উল্লেখ্য সাম্প্রতিক মাসগুলোতে বিশ্ব বাজারে তেলের দাম ব্যাপক হারে কমে যাওয়ার মুখে এ সিদ্ধান্ত এলো বৃহৎ তেল উৎপাদনকারী দেশ গুলো থেকে। আন্তর্জাতিক বাজারে গত ২০১৪ সালের জুনে তেলের সর্বোচ্চ দাম ব্যারেলপ্রতি ১১৬ ডলার থেকে প্রায় ৭০ শতাংশ পড়েছে।

বৃহৎ তেল উৎপাদনকারী দেশ ৪ টির তেলমন্ত্রীদের এই বৈঠকে বিশ্ব বাজারে এই দরপতনের পেছনে কারন হিসেবে অতিরিক্ত সরবরাহ, চাহিদায় মন্দা ও বিশ্ব অর্থনীতির পূর্বাভাস নিয়ে উদ্বেগকে দায়ী করা হচ্ছে।

আন্তর্জাতিক বাজারে ৫ শতাংশের বেশি বাড়ার পর ব্রেন্ট ক্রুড ব্যারেলপ্রতি শূন্য দশমিক ৭৬ শতাংশের বেশি পড়ে ৩৩ দশমিক ৬১ ডলারে নামে, যেখানে ইউএস ক্রুড শূন্য দশমিক ৩ শতাংশ বেড়ে ২৯ দশমিক ৮৫ ডলারে ওঠেছে।

এ প্রসঙ্গে সৌদি আরবের তেলমন্ত্রী আলি আল-নাইমি বলেন, “তেলের উৎপাদন জানুয়ারি পর্যায়ে আটকে রাখলেও তা বাজারের জন্য পর্যাপ্ত। আমরা তেলের দামে উল্লেখযোগ্য পরিবর্তন চাই না, চাহিদা পূরণ করতে চাই। আমরা তেলের স্থিতিশীল দর চাই।”

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন