News71.com
 Bangladesh
 18 Jan 16, 03:30 AM
 1432           
 0
 18 Jan 16, 03:30 AM

রাজধানীর বনানী মডেল টাউনে তীব্র যানযট-ময়লার স্তুপ ।। মেয়রের হস্তক্ষেপ দাবী নাগরিকদের

রাজধানীর বনানী মডেল টাউনে তীব্র যানযট-ময়লার স্তুপ ।। মেয়রের হস্তক্ষেপ দাবী নাগরিকদের

আব্দুল হামিদ : রাজধানীর অভিযাত কুটনৈতিক এলাকা বলে খ্যাত বনানী মডেল টাউন নানা সমস্যায় জর্জরিত। আবাসিক জনসাধারণের বাইরেও প্রতিদিন এখানে কয়েক লক্ষ মানুষ বিভিন্ন অফিসে ও ব্যবসা প্রতিষ্টানে আসেন। এলাকার নিয়মিত বাসিন্দাদের পড়তে হয় নানা ঝামেলায়। বর্তমানে বনানীর প্রধান সমস্যা হচ্ছে রাস্তায় যানযট ও খোলা যায়গায় ময়লা আবর্জনার স্তুপ ।

বনানীর বানিজ্যিক এলাকা বলে পরিচিত ১১ নম্বর রোডে বর্তমানে প্রতিদিন তীব্র জানাজট সৃষ্টি হচ্ছে। কারনে-অকারনে এখানে হটাত জ্যাম লেগে যায়। বনানী থেকে গুলশান যাওয়ার জন্য যদি কেউ ১১ নম্বর রোড ব্যবহার করতে চাইলে। সময় মেনে চলা সম্ভব হয়না। তাকে গন্তব্যে পৌঁছানো ছেড়ে দিতে হয় ভাগ্যের উপর।

১১ নম্বর সংলগ্ন বাকী রাস্তা গুলোর অবস্তা তো ভয়াবহ । সংস্কারের অভাবে অনেক রাস্তা ব্যবহারের অনুপযুক্ত । তার উপর রাস্তার উপর স্তুপ আকারে ফেলে রাখা হয় আবসিক এলাকার বর্জ্য, ময়লা আবর্জনা। এ সকল রাস্তা দিয়ে মানুষকে চলাচল করতে হয় নাকে রুমাল দিয়ে।

রাজধানির অভিযাত এলাকা খ্যাত বনানীতে অনেক বিদেশী কুটনৈতিক ও অভিজাত শ্রেনীর লোক বাস। বেশ কয়েকটি দুতাবাসও রয়েছে এখানে। এদের সার্বিক নিরাপত্তার পাশাপাশি সুষ্ট সুন্দর জীবন ধারনের নিশ্চয়তা দেওয়া সরকারের দায়ীত্য । কিন্তু রাজধানী বনানীর রাস্তা ঘাটের হল হকিকত দেখে ভাবাই যায়না এটা একটা মডেল টাউন।

বনানী ৮ নং রোড খেয়াল করলে দেখা যায় সামান্য বৃষ্টি হলেই ড্রেনের পানি রাস্তায় উঠে আসে। এর একমাত্র কারণ পানি সর্বারাহের লাইন গুলো সচল না থাকা। পরিচ্ছন্ন কর্মীরা নিয়মিত কাজ না করার ফলে এ সমস্যা সৃষ্টি হয়। এছাড়াও বনানীর বাইরের থেকে প্রতিদিন অনেক লোক এই অভিযাত এলাকায় নানান কাজে আসেন। তারা চিপস এর প্যাকেট, পলিথিন, বিস্কুট এর প্যাকেট ইত্যাদি খেয়ে রাস্তার উপর ফেলে ড্রেনেজ ব্যবস্হার ক্ষতিসাধন করেন।

উপরন্তু বনানীতে পর্যাপ্ত ট্রাফিক না থাকায় রোড এর গাড়ী গুলা নিজেরদের ইচ্ছা মত চলে। রিক্সা গুলোতো আরও ভয়ঙকর। চলে নিজের ইচ্ছা মত । ফলে অসহনীয় জানাজটে ঘন্টার পর ঘন্টা বসে থাকতে হয় নিত্য যাত্রীদের। বনানী এলাকার সহায়ী বাসিন্দারা তাদের সব ধরনের নাগরিক সুযোগ সুবিধা নিশ্চিত করার জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রের সুদৃষ্টি কামনা করেছেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন