News71.com
 Bangladesh
 07 Aug 17, 11:16 AM
 169           
 0
 07 Aug 17, 11:16 AM

সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানের কাজে অত্যাধুনিক জাহাজ কেনার প্রক্রিয়া শুরু করেছে সরকার।।  

সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানের কাজে অত্যাধুনিক জাহাজ কেনার প্রক্রিয়া শুরু করেছে সরকার।।   

নিউজ ডেস্কঃ গভীর সমুদ্রে তেল-গ্যাস ও খনিজ সম্পদ অনুসন্ধানের জন্য একটি অত্যাধুনিক জরিপ জাহাজ কেনার প্রক্রিয়া শুরু করেছে সরকার। দরপত্র প্রক্রিয়া চূড়ান্ত ও মানসম্পন্ন জরিপ জাহাজ ক্রয় নিশ্চিত করার লক্ষ্যে জার্মানির 'টেকনোলগ সার্ভিসেস জিএমবিএইচ' ও বাংলাদেশের 'মেরিন হাউজ লিমিটেড'কে যৌথভাবে কনসালটেন্সি নিয়োগ করা হয়েছে।

সংসদীয় কমিটি সূত্র জানায়,এ ব্যাপারে গত ৩ আগস্ট পেট্রোবাংলার সঙ্গে কনসালটেন্সি প্রতিষ্ঠানের আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। পেট্রোবাংলা প্রায় এক হাজার ২০০ কোটি টাকায় এ জরিপ জাহাজ কিনতে আন্তর্জাতিক ডকইয়ার্ড প্রিসিলেকশনের জন্য এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (ইওআই) আহ্বান করা হয়েছে। জরিপ জাহাজ কেনার মধ্য দিয়ে বঙ্গোপসাগরে তেল-গ্যাস অনুসন্ধানে বাংলাদেশ নতুন ইতিহাস সূচনা করবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

সূত্র জানায়,দুই মাসের মধ্যে ওই জাহাজ ক্রয় প্রক্রিয়া সম্পন্ন হবে। আর ২০১৮ সালের অক্টোবরে অনুসন্ধান শুরু হবে। কারিগরি দিক ও গবেষণার সুযোগ সুবিধা সম্পন্ন এ জরিপ জাহাজ হবে মহাদেশের মধ্যে সবচেয়ে আধুনিক। টেকনোলগ সার্ভিসেস জিএমবিএইচ ও মেরিন হাউজ লিমিটেড যৌথভাবে ওই জাহাজের ডিজাইন ও সুপারভিশনসহ আনুসঙ্গিক কাজ সম্পন্ন করবে বলে জানা গেছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন