News71.com
 Bangladesh
 25 Jan 16, 07:20 AM
 1464           
 0
 25 Jan 16, 07:20 AM

আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্ন ফাঁসের চেষ্টা করলে হাত ভেঙে যাবে: শিক্ষামন্ত্রী নাহিদ

আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্ন ফাঁসের চেষ্টা করলে হাত ভেঙে যাবে: শিক্ষামন্ত্রী নাহিদ

নিউজ ডেস্ক : আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা সুন্দরভাবে সম্পন করার লক্ষ্যে সরকরের গৃহিত বিভিন্ন কর্মসুচি ও পরিকল্পনা সম্পর্কে আজ এক অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়। সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন "প্রশ্ন ফাঁসের চেষ্টা করলে এবার হাত ভেঙে যাবে", হুঁশিয়ারি দেওয়ার পাশাপাশি প্রশ্ন ফাঁসের গুজবে শিক্ষার্থী ও অভিভাবকদের বিভ্রান্ত না হওয়ার আহ্বানও জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, “দেশবাসীর প্রতি এই মেসেজ পৌঁছে দিতে চাই- প্রশ্ন পাবেন, (প্রশ্ন) ফাঁস হবে, নকল করতে পারবেন- এই আশায় বসে থাকবেন না, তাহলে বিপদে পড়বেন, সর্বনাশ হয়ে যাবে।“শিক্ষার্থীদের প্রতি অনুরোধ- মিথ্যার পিছনে ছুটো না, ক্ষতিগ্রস্ত হবে। আশা করব, আমাদের ছেলে-মেয়েরা বিভ্রান্ত হবে না, অভিভাবক-শিক্ষকরা সেভাবে প্রস্তুত করুন।”

শিক্ষামন্ত্রনালয় সুত্র জানায় এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় সর্ব মোট ১৬ লাখ ৬৯ হাজার ৩১৭ জন পরীক্ষার্থী অংশ নেবেন। প্রশ্ন ফাঁসের গুজব ছড়িয়ে বিভ্রান্তি সৃষ্টিকারীদের উদ্দেশে নাহিদ বলেন, “যারা ফটোকপি করে বিলি (প্রশ্ন) করেন, দয়া করে এখানে হাত দেবেন না,"যিনি হাত দেবেন, হাত পুড়ে বা ভেঙে যাবে। এখান থেকে রেহাই পাবে না। আমরা কঠোর ব্যবস্থা নিয়েছি।”

মন্ত্রী বলেন প্রশ্ন ছাপানোর স্থান বিজি প্রেস থেকে ফাঁস হওয়ার সুযোগ নেই। সয়ংক্রিয় পদ্ধতিতে বিজি প্রেস থেকে অটোমেটিক সিলগালা হয়ে প্রশ্ন চলে যাবে নিদৃষ্ট স্থানে, সেখানে কারও পক্ষে একটি প্রশ্নও মুখস্ত করা সম্ভব না। আর এসকল প্রশ্ন পরীক্ষা কেন্দ্রে পৌঁছাবে পরীক্ষা শুরুর মাত্র ৩০ মিনিট আগে। এর আগে ফেইসবুকসহ ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁস হওয়া প্রশ্ন ছড়িয়ে দেওয়ার অভিযোগও ওঠে। শিক্ষামন্ত্রী বলেন, ফেইসবুকে প্রশ্ন ছড়িয়ে বিভ্রান্তি সৃষ্টি বন্ধে পরীক্ষার সময় টেলিযোগাযোগ নিয়ন্ত্রনকারী সংস্হা বিটিআরসি তৎপর থাকবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন