News71.com
 Bangladesh
 26 Jan 16, 12:29 PM
 1248           
 0
 26 Jan 16, 12:29 PM

ডিএনসিসি মেয়র হিসেবে আটমাস ।। একগুচ্ছ পরিকল্পনার কথা জানালেন আনিসুল হক

ডিএনসিসি মেয়র হিসেবে আটমাস ।। একগুচ্ছ পরিকল্পনার কথা জানালেন আনিসুল হক

 নিউজ ডেস্ক : রাজধানি ঢাকার মানুষের উন্নত জীবন ও নাগরিক সুযোগ সুবিধার নিশ্চিয়তা দিতে একগুচ্ছ পরিকল্পনার কথা জানালেন ঢাকার উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। তিনি গতকাল রাজধানির একটা অভিযাত হোটেলে মেয়রের দায়িত্য নেয়ার আট মাস পূর্তি উপলক্ষে টেলিভিশন মালিক-প্রধানদের সঙ্গে মতবিনিময়ে এসব কথা বলেন। এসময় তিনি প্রতিদিন টেলিভিশন কর্তৃপক্ষের কাছে আধা মিনিট থেকে এক মিনিট সময় বরাদ্দ চেয়েছেন রাজধানীর নানা বিষয়ে নিয়ে সচেতনতামূলক অনুষ্ঠান প্রচার করার জন্য ।

মেয়র জানান ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) রাজদধানীর মানুষের যাতায়াতের সুবিধার জন্য আগামী দুই বছরে পর্যায়ক্রমে তিন হাজার বাস নামানোর সিদ্ধান্ত নিয়েছে । এ ছাড়াও ডিএনসিসি ঢাকা শহরে পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য পাঁচ হাজার ডাস্টবিন, নিরাপত্তার জন্য আরও সিসি ক্যামেরা স্থাপন, শহরের পরিবেশ ঠিক রাখার জন্য পরিবেশ পুলিশ গঠনের কথাও ভাবছে।

মেয়র বলেন, ২০১৭ সালের মার্চের মধ্যে রাজধানীর মানুষের অসহনীয় যাতায়াত সমস্যা সমাধানের জন্য তিন হাজার পাবলিক বাস চালু করা হবে। সে অনুয়ায়ী কাজও চলছে। ইতিমধ্যে তিনি বাস মালিক সমিতির সঙ্গে কথা বলেছেন। ডিএনসিসির সঙ্গে মালিকেরা বর্তমানে থাকা ১৯০ টি বাস কোম্পানিকে পাঁচটি কোম্পানিতে নামিয়ে আনার সিদ্ধান্তে একমত হয়েছেন। ফলে রাস্তায় বাসের চলাচলের ক্ষেত্রে বিশৃঙ্খলা কমে যাবে।

মেয়র বলেন, ঢাকা থেকে ২০ হাজার বিলবোর্ড পরিচ্ছন্ন ঢাকার অংশ হিসেবে অপসারণ করা হয়েছে। পাশাপাশি বিলবোর্ড স্থাপনের বিষয়ে আগামি তিন মাসের মধ্যে নীতিমালা প্রণয়ন করা হবে। এছাড়াও পরিছন্ন ঢাকার আওতায় পাঁচ হাজার ডাস্টবিন ও গন একশ শৌচাগার নির্মাণের কথা বলেন। নির্মিত শৌচাগারগুলো পাঁচ তারকা হোটেল মানের মতো হচ্ছে।

মেয়র জানান, কারওয়ান বাজার, আমিন বাজার, মহাখালী, তেজগাঁওসহ দশটি জায়গা দখল মুক্ত করা হয়েছে এই এলাকাগুলো আবার দখল না হয় সে জন্য গণমাধ্যমের সহযোগিতা চান মেয়র।

আনিসুল হক নগরের নিরাপত্তার জন্য ক্লোজড সার্কিট ক্যামেরার গুরুত্ব তুলে ধরে বলেন,সিসি ক্যামেরা বসানো এলাকাগুলোতে ৩০ থেকে ৪০ ভাগ অপরাধ কমে গেছে। তাই আড়াই হাজার সিসি ক্যামেরা বসানোর পরিকল্পনা রয়েছে ডিএনসিসির। আগামী মে মাসের মধ্যে এর এক হাজার ক্যামেরা বসানোর কাজ শেষ হবে। এসময় তিনি রাজধানির সবুজায়ন নিয়েও তার পরিকল্পনার কথাও তুলে ধরেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন