News71.com
 Bangladesh
 02 Feb 16, 02:00 AM
 1392           
 0
 02 Feb 16, 02:00 AM

সারা বিশ্বের জন্য দ্বার খুলে 'বাংলাদেশ নাগরিকত্ব আইন, ২০১৬’ এর অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।।

সারা বিশ্বের জন্য দ্বার খুলে 'বাংলাদেশ নাগরিকত্ব আইন, ২০১৬’ এর অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।।

নিউজ ডেস্ক : বাংলাদেশিদের জন্য দ্বৈত নাগরিকত্বের দ্বার সারা বিশ্বের জন্য উন্মুক্ত করে ‘বাংলাদেশ নাগরিকত্ব আইন, ২০১৬’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এই অনুমোদন দেয়া হয়েছে। দি সিটিজেনশিপ অ্যাক্ট, ১৯৫১’ এবং ‘দি বাংলাদেশ সিটিজেনশিপ টেমপোরারি প্রভিশন্স অর্ডার- ১৯৭২’ এক করেই নতুন এই আইন করা হচ্ছে।


বৈঠক শেষে মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, নতুন আইনে দ্বৈত নাগরিকত্ব গ্রহণের সুযোগ অনেক সম্প্রসারিত হচ্ছে। আগে বাংলাদেশিদের জন্য কেবল আমেরিকা ও যুক্তরাজ্যের দ্বৈত নাগরিক হওয়ার আইনি সুযোগ ছিল। এখন তা সারা বিশ্বের জন্য উন্মুক্ত হল। তিনি বলেন, কোনো বাংলাদেশি শুধুমাত্র সার্কভুক্ত দেশ বা মিয়ানমারের দ্বৈত নাগরিকত্ব নিতে পারবে না। কেউ বিয়ের সূত্রে এসব দেশের কোনোটির নাগরিক হলে তাদের যে কোন এক দেশের নাগরিকত্ব ছাড়তে হবে।

মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন "তবে সরকার গেজেট জারি করে যেসব দেশকে নাগরিকত্ব গ্রহণ নিষিদ্ধ ঘোষণা করেছে, সেসব দেশেরও দ্বৈত নাগরিক হওয়া চলবে না।" এছাড়াও জাতীয় সংসদের সদস্য, সাংবিধানিক পদে অধিষ্ঠিত ব্যক্তি, সশস্ত্র বাহিনী বা প্রজাতন্ত্রের কোনো বেসামরিক পদে নিয়োজিতরা দ্বৈত নাগরিকত্ব গ্রহণ করতে পারবেন না।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন