News71.com
 Bangladesh
 15 Jan 16, 01:50 AM
 1313           
 0
 15 Jan 16, 01:50 AM

ক্ষমতার দাপটে খুলনার ডুমুরিয়ার মাছের দখল:অর্ধ কোটি টাকার মাছ লুট।। মাছ চাষীর জীবন বিপন্ন

ক্ষমতার দাপটে খুলনার ডুমুরিয়ার মাছের দখল:অর্ধ কোটি টাকার মাছ লুট।। মাছ চাষীর জীবন বিপন্ন
নিউজ ডেস্ক: খুলনার ডুমুরিয়া উপজেলার একটি মৎস ঘেরে দীর্ঘ দিন ধরে লুটপাট চলছে। আইন-আদালত, কোর্ট-কাচারি , থানা - পুলিশ সবকিছুই এখানে উপেক্ষিত। প্রভাবশালীরা ক্ষমতার দাপটে কোন কিছুকেই তোয়াককা করছে না। যেন "বিচারের বানী নিরবে নিভৃতে কাঁদে"এমন অবস্হা চলছে। অসহায় ঘের মালিক সহায় সম্বল হারিয়ে পাগলের মত ছুটে বেড়াচ্ছেন পথে পথে। ইতিমধ্যেই অর্থের অভাবে বন্ধ হয়েছে তার মেধাবী ছেলের লেখাপড়া। ন্যায় বিচারের পরিবর্তে মৎসচাষীর জুটছে ক্ষমতাবানদের লাথি ঝাটা। তার অত্যাচারের কাহিনী মধ্যযুগের বর্বরতাকেও হার মানায়।

ক্ষতিগ্রস্ত ঘের মালিক নিউজ ৭১ কে জানিয়েছন,তিনি খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার বয়ার সিং মৌজার সড়কখালী এবং গাঙ্গেরগোড়া নামক স্থানে  ২টি মৎস্য ঘের পরিচালনা করে আসছিলনে। তার ২০ একর জমির একটি ঘেরের মধ্যে সরকারী খাস জমি ৫ একর এবং ১৫ একর জমি ব্যক্তি মালিকানাধীন সম্পত্তি। অপরটি ৪০ একর জমির ঘেরের  মধ্যে সরকারী খাস জমি ১০ একর এবং ৩০ একর জমি ব্যক্তি মালিকানাধীন। তিনি উভয় ঘেরের ১নং খতিয়ানে ভুক্ত খাস খাল নিয়ম মাফিক সরকারের কাছ থেকে বন্দোবস্ত নিয়ে এবং ব্যক্তি মালিকানা জমি গুলোর নিয়মিত হারি দিয়ে মৎস্য চাষাবাদ করে জীবিকা নির্বাহ করে আসছিলনে । 
 
ঘের মালিক আসাদুজজামান শামীম অভিযোগ করেন গত ৬ মাস ধরে তার মৎস্য ঘেরের দিকে লোলুপ দৃষ্টি পড়ে তার এলাকার সাংসদ, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয়ের বর্তমান প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দের ভাইপো বিকাশ চন্দ্র চন্দ সহ তার সাঙ্গ-পাঙ্গদের। তারা ছলে-বলে-কৌশলে মন্ত্রীর প্রভাব খাটিয়ে তার মৎস্য ঘের দুটি দখলের এবং চাষকৃত মৎস্য লুটের চেষ্টা করতে থাকে। প্রথমে তারা আসাদুজ্জামানরে নিকট মোটা অংকের চাঁদা দাবী করে। ঘের মালিক তাদের চাঁদা দিতে অস্বীকার করায় তারা তাকে পুলিশ দিয়ে গ্রেফতার করিয়ে ক্রসফায়ার করে দেয়ার হুমকীও দেয়।

কোন প্রকারে আইনে না পেরে সর্বশেষ তারা মন্ত্রীর প্রভাব খাটিয়ে এবং দরকার মত মন্ত্রীকে ব্যবহার করে জেলা প্রশাসকের উপর চাপ দিয়ে ঘের মালিকের অনুকুলে থাকা ১০ বৎসরের ইজারা নেওয়া ও দখলে থাকা সরকারী সম্পত্তির ইজারা বাতিল করে দেয়। আর এটাকে তার ট্রাম কার্ড হিসেবে কাজে লাগিয়ে ১৫ একর সম্পত্তির ইজারা বাতিলের সুযোগ নিয়ে তারা গায়ের জোরে নানা রকম ভয়-ভীতি দেখিয়ে ৬০ একরের ঘের দখলের অপচেষ্টা শুরু করে।

ক্ষতিগ্রস্ত শামীম জানান এ তিনি  নিজে একাধিকবার মাননীয় প্রতিমন্ত্রী মহোদয়ের দ্বারস্ত হয়েছেন।এবং বিনীত ভাবে তার মৎস্য ঘেরের মাছ যাতে লুট না হয় সে ব্যাপারে তাহার (প্রতিমন্ত্রী) নিকট আকুল আবেদন জানান। তিনি ঘরে মালকিকে এক বৎসরের সময় দেন এবং তাকে দেখবেন বলে জানান।সর্বশেষ তারা মন্ত্রীর প্রভাব খাটিয়ে তাকে নানাভাবে হেনস্তা করা সহ ঘের কর্মচারীদের বিভিন্নভাবে হুমকী এবং প্রশাসন কে ব্যবহার করে হয়রানীর ভয় দেখাতে থাকে।

পরিস্হিতি বেগতিক দেখে আসাদুজ্জামান বাঁচার জন্য মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের দ্বারস্ত হন। ক্ষতিগ্রস্ত ঘের মালিক হিসাবে জেলা প্রশাসক খুলনার বাতিল আদেশকে চ্যালেঞ্জ করে স্মারক নম্বর-০৫.৪৪.৪৭০০.০৩১.৩২.০০১.১৫.১৯৩৯/১ তারিখ ২৬ শে আগষ্ট ২০১৫ তারিখের বাতিল আদেশের বিরুদ্ধে মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে writ petition no: ১১৯৫৭ of ২০১৫ মামলা দায়ের করনে। দীর্ঘ শুনানী শেষে মহামান্য হাইকোর্ট সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে জেলা প্রশাসকের নির্দেশের কারযকরিতা আগামী ০৬ মাসের জন্য স্থগিত রাখার নির্দেশ প্রদান করেছেন। বজ্ঞি আদালত র্দীঘদনি যাবৎ ঘের মালিকের ভোগ দখলীয় জায়গায় স্থিতি অবস্থা বজায় রাখারও নির্দেশ প্রদান করেছেন।  মহামান্য হাইকোর্টের নির্দেশনার কাগজপত্র জেলা প্রসাশন সহ সংশ্লিষ্টদের অবহিত করা হয়েছে। কোর্টের নির্দেশানুযায়ী ডুমুরিয়ার সহকারী কমিশনার (ভুমি) ক্ষতিগ্রস্ত মৎস ঘেরের পজিশন বুঝিয়েও দিয়েছেন ।

কিন্ত কে শোনে কার কথা। মন্ত্রীর ক্ষমতার দাপটে হাইকোর্ট - সুপ্রিম কোর্ট সব তুচ্ছ হয়ে যায়। তাই অনেকটা বাধ্য হয়ে ক্ষতিগ্রস্ত মাছ চাষী শামীম তার জীবন-জীবিকার শেষ সম্বল রক্ষা করার জন্য আবারও ছুটে যান মন্ত্রীর কাছে। গত ০৫ ই ডিসেম্বর তিনি মন্ত্রী মহোদয়ের সরকারী বাস ভবনে গিয়ে তাকে মহামান্য হাইকোর্টের আদেশের কথা জানান।সেই সাথে তার ভাইপো বিকাশ চন্দ্র চন্দ সহ অন্যান্যরা যে ঘেরের মাছ লূট করে তাকে সর্বশান্ত করে দিচ্ছে সেটাও বার বার তাকে অবহিত করনে। 

কোর্টের নির্দেশের কথা শুনে মন্ত্রী  আরও ক্ষেপে যান এবং তাকে বলেন, “তোমার ঘের তোমাকে হাইকোর্টকে বুঝিয়ে দিতে বলো। আইন এবং আদালতের আশ্রয় নেও । আমি কিছু করতে পারব না।" মন্ত্রীর কথায় শামীম ভয় পেয়ে শেষ রক্ষার জন্য অশ্রুসিকত  অবস্থায় তার পা জড়িয়ে ধরতে যান এবং তাকে ক্ষতিগ্রস্ত না করার জন্য আকুতি জানাতে থাকনে।এত মন্ত্রী মহোদয় আরো ক্ষেপে যান এবং দুর-দুর করে গার্ড ডেকে বাড়ী থেকে বের করে দেন ঘের মালিককে।এবং বাসায় ঢুকতে দেখার কারনে বাসার গার্ড(পুলিশ) মনিরুজ্জামান কে ভৎসনা করেন ও ভবিষ্যতে আর কখনও যেন উনার বাসায় ঘের মালিক শামীম না ঢুকতে পারে সে ব্যাপারে নির্দেশ দেন।

উল্লেখ্য, মন্ত্রীর নির্দেশে ঐদিন অর্থাৎ গত ৫ই ডিসেম্বর থেকে অদ্যাবধী মৎস্য ঘের দুটিতে তার ভাইপো বিকাশ চন্দ্র চন্দ, আব্দুল কাইয়ুম সরদার, প্রতাপ রায়, দোলন সরদারের নেতৃত্বে ৩৫/৪০ জনের একটি গ্রুপ  দিন রাত জেলে দিয়ে ও নিজেরা মিলে মাছ মারছেন যার আনুমানিক মূল্য প্রায় ৫০ লক্ষাধীক টাকা যা তারা লুট করে নিয়েছে। এ বিষয়ে বিভিন্ন পত্র পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। ডুমুরিয়া প্রেসক্লাবের সভাপতি সহ সাংবাদিকদের একটি গ্রুপ আলোচিত মৎস ঘেরটি পরিদশন করেন কয়েকবার। তারা বিষয়টি নিয়ে থানা পুলিশ সহ উপজেলা প্রশাশনের সাথে কথা বলেন। জবাবে প্রশাসন ও পুলিশের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত ঘের মালিকের সঙ্কট নিরসনের আশ্বাস দেওয়া হয়। কিন্ত অজ্ঞাত কারনে আজও তা বাস্তবায়িত হয়নি।

প্রতিটা মুহুর্তে তারা আসাদুজ্জামানকে জীবন নাশের হুমকী সহ নানাবিধভাবে হয়রানীর ভয় দেখিয়ে যাচ্ছে। আর ঘের মালিক পালিয়ে বড়োচ্ছনে জীবন হাতে নিয়ে পথে পথে। অর্থের অভাবে লখোপড়া বন্ধ হয়েছে তার স্কুল পড়ুয়া খুলনা শাহিন ক্যাডেট একাডেমির মেধাবী ছেলের। ইতিমধ্যে বেতন না দেওয়ায় তাকে একাডেমি থেকে বের করে দেওয়া হয়েছে। তাকে ক্যাডেট কলেজে পরীক্ষার জন্য এডমিট কার্ড পর্যন্ত দেওয়া হয়নি বলে সাংবদিক সন্মেলনে জানানো হয়েছে।

ঘের মালকিরে কথা শোনার কোন লোকই নেই। গত কয়েকদিন যাবৎ তিনি অনেকের কাছে ধর্না দিয়েছনে । কিন্তু কোন ফল হয়নি। স্বয়ং মন্ত্রী মহোদয়ের কথা শুনে সকলে তার দিক থেকে মুখ ঘুরিয়ে নিচ্ছেন। পরাজিত সৈনিকের মত তিনি স্বাধীন দেশে পালিয়ে বড়োচ্ছনে চোরের মত। তার ধারনা একমাত্র মাননীয় প্রধানমন্ত্রীই পারবেন তার সমস্যার সমাধান করতে। তা না হলে পরিবার পরিজন নিয়ে তাকে হয় দেশত্যাগ করতে হবে, না হয় আত্মহত্যা ছাড়া আর কোন উপায় থাকবে না।তাই তিনি তার উপর সকল অন্যায় অত্যাচার ও অবিচারের প্রতিকার চেয়ে পত্র পত্রকিার মাধ্যমে মাননীয় মহান জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদক্ষেপ গ্রহনের দাবি জানান।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন