News71.com
 Bangladesh
 02 Mar 16, 09:18 AM
 748           
 0
 02 Mar 16, 09:18 AM

আসছে সাড়ে ৩ লাখ কোটি টাকার বাজেট ।। প্রাক বাজেট আলোচনায় সাংবাদিকদের জানালেন অর্থমন্ত্রী

আসছে সাড়ে ৩ লাখ কোটি টাকার বাজেট ।। প্রাক বাজেট আলোচনায় সাংবাদিকদের জানালেন অর্থমন্ত্রী

 

নিউজ ডেস্ক : বাংলাদেশের নতুন জাতীয় বাজেটের আকার সাড়ে তিন লাখ কোটি টাকা হতে পারে বলে আভাস দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি আগামী ২ বা ৯ জুন জাতীয় সংসদে প্রস্তাবিত এই বাজেট উপস্থাপন করবেন; পাস হবে ৩০ জুন।

প্রাক-বাজেট আলোচনা শুরুর আগের দিন বুধবার সংবাদমাধ্যমকে অর্থমন্ত্রী বলেন, “এখনও কোনো কিছুই ঠিক হয়নি। বৃহস্পতিবার বাজেট আলোচনা শুরু করছি। সেসব আলোচনা থেকে যেসব মতামত-পরামর্শ আসবে সেগুলোই প্রস্তাবিত বাজেটে প্রতিফলিত হবে।”

এ নিয়ে ১০ম বারের মতো এবং টানা আটটি বাজেট দিতে যাচ্ছেন মুহিত। প্রতিবারের মতো এবারও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা করছেন অর্থমন্ত্রী। বাজেটের আকার জানতে চাইলে তিনি বলেন, চলতি বাজাটের চেয়ে ১৫/১৬ শতাংশ প্রবৃদ্ধি (বেশি) ধরে নতুন বাজেট প্রণয়নের কাজ শুরু করা হয়েছে।

সে হিসাবে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটের আকার তিন লাখ ৪০ হাজার থেকে তিন লাখ ৫০ লাখ হাজার কোটি টাকার মতো হতে পারে বলে আভাস দেন অর্থমন্ত্রী। চলতি ২০১৫-১৬ অর্থবছরের বাজেটের আকার দুই লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা।

২০১৪-১৫ অর্থবছরের মূল বাজেটের আকার ছিল দুই লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। সংশোধিত বাজেটে তা দুই লাখ ৩৯ হাজার ৬৬৮ কোটি টাকায় নেমে আসে। ২০১৩-১৪ অর্থবছরে মূল বাজেটের আকার ছিল দুই লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকা। সংশোধিত বাজেট দাঁড়ায় এক লাখ ৮৮ হাজার ২০৮ কোটি টাকা।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন