News71.com
 Bangladesh
 03 Mar 16, 08:40 AM
 798           
 0
 03 Mar 16, 08:40 AM

দেশকে চার প্রদেশে ভাগের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট ।।

দেশকে চার প্রদেশে ভাগের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট ।।

নিউজ ডেস্ক : 'জনদুর্ভোগ নিরসনে' বাংলাদেশকে চারটি প্রদেশে ভাগ করা এবং ঢাকার বাইরে বিভাগীয় শহরে হাইকোর্টের সার্কিট বেঞ্চ গঠনের নির্দেশনা চেয়ে একটি জনস্বার্থ রিট করা হয়েছে। আজ বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ।

রিট আবেদনে বলা হয়, রাজধানি ঢাকা বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। দেশে চারটি প্রদেশ হলে রাজধানি ঢাকার উপর মানুষের চাপ কমবে । জনগণ বিভিন্ন প্রদেশে ভাগ হয়ে যাবে। উচছ আদালত সহ বিভিন্ন প্রশাসনিক দপ্তর রাজধানির বাইরে স্থাপিত হবে । সারাদেশের মানুষকে কাজের জন্য ঢাকা আসতে হবেনা। এতে একদিকে যেমন জনদূর্ভোগ কমেযাবে তেমনি অপরদিকে ঢাকা বসবাসের উপযুক্ত হয়ে গড়ে উঠবে।

রিটে আইন সচিব, মন্ত্রিপরিষদ সচিব ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকে বিবাদী করা হয়েছে। রিট দায়ের প্রসঙ্গে ইউনুছ আলী আকন্দ সাংবাদিকদের বলেন, সংবিধানের ৫ অনুচ্ছেদ অনুযায়ী প্রজাতন্ত্রের রাজধানী ঢাকা। সেই ঢাকাকে সংবিধান সংশোধন না করে দুই ভাগে ভাগ করা হয়েছে। সরকার চাইলেই একইভাবে জনদুর্ভোগ কমাতে বাংলাদেশকে চারটি ভাগে ভাগ করে প্রদেশ করতে পারে।

তার দাবি, প্রদেশে ভাগ করা হলে দেশে আইনের শাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে। ইউনুস আলী জানান, হাইকোর্টের কার্যতালিকায় এলে শিগগিরই রিটটি বিচারপতি তারিক-উল হাকিম ও বিচারপতি ভীষ্ফদেব চক্রবর্তীর বেঞ্চে শুনানি হতে পারে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন