News71.com
 Bangladesh
 15 May 16, 07:12 PM
 525           
 0
 15 May 16, 07:12 PM

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির নতুন উপাচার্য হিসেবে মাহফুজুল হকের দায়িত্ব গ্রহন.......

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির নতুন উপাচার্য হিসেবে মাহফুজুল হকের দায়িত্ব গ্রহন.......

নিউজ ডেস্কঃ বিশিষ্ট গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে যোগদান করেছেন। আজ সকালে নতুন উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। নড়াইলের লোহাগাড়া উপজেলার পদুয়া ইউনিয়নে ১৯৫৩ সালে জন্মগ্রহণ করা ড. মাহফুজুল হক চৌধুরী মরহুম জহিরুল্লাহ চৌধুরীর তৃতীয় পুত্র। বিশ্ববিদ্যালয় জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

মাহফুজুল হক ১৯৭৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রাজনীতি বিজ্ঞান বিভাগ থেকে বিএ (সম্মান), ১৯৭৮ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৭৯ সালে প্রভাষক হিসেবে চবি’র রাজনীতি বিজ্ঞান বিভাগে যোগদান করে ১৯৯৬ সালে অধ্যাপক পদে উন্নীত হন।

১৯৯২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থইস্টার্ন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি এবং ২০০০ সালে যুক্তরাষ্ট্রের সাদার্ন ইলিনইস বিশ্ববিদ্যালয়, ২০০৬ সালে জাপানের টোকিও বিশ্ববিদ্যালয় ও ২০১৩ সালে যুক্তরাষ্ট্রের ডিউক বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট ডক্টরাল ডিগ্রি অর্জন করেন। সুদীর্ঘ ৩৬ বছরের অধ্যাপনা জীবনে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থইস্টার্ন বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন শিক্ষকতা করেন।

ড. চৌধুরী তার গবেষণাধর্মী কাজের জন্য ২০১২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট থেকে সিনিয়র ফুলব্রাইট ফেলোশিপ, ২০০৫ সালে জাপান সরকার কর্তৃক প্রদত্ত জাপান ফাউন্ডেশন ফেলোশিপ, ২০০০ সালে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট কর্তৃক সিনিয়র ফুলব্রাইট ফেলোশিপ, ১৯৯৮ সালে স্যালজবার্গ সেমিনার ফেলোশিপ এওয়ার্ড অর্জন করেন। তিনি ১৯৭৬ সালে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর’স গোল্ড মেডেল অর্জন করেন। দেশি-বিদেশি বিভিন্ন জার্নালে ড. চৌধুরীর প্রায় ৪০টি গবেষণাধর্মী প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়াও তিনি বহু গ্রন্থের প্রণেতা।

শিক্ষকতা ছাড়াও তিনি চবি’র রাজনীতি বিজ্ঞান বিভাগের সভাপতি, সোশাল সায়েন্স রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক মনোনীত সিন্ডিকেট সদস্য ও একাডেমিক কাউন্সিলের সদস্য হিসেবে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে দায়িত্ব পালন করেন। এছাড়াও, জাতিসংঘ এবং বিশ্বব্যাংকের বিভিন্ন গবেষণাধর্মী প্রকল্পে পরামর্শক হিসেবে তার কাজ করার অভিজ্ঞতা রয়েছে। আমেরিকান পলিটিক্যাল সায়েন্স এসোসিয়েশন, ল’ এন্ড সোসাইটি এসোসিয়েশন (আমেরিকা), আমেরিকান লিগ্যাল স্টাডিজ এসোসিয়েশন এবং বাংলাদেশ এসোসিয়েশন ফর আমেরিকান স্টাডিজ এর সদস্য।

ড. চৌধুরী দেশে-বিদেশে অনুষ্ঠিত স্থানীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন সম্মেলনে তাঁর গবেষণাধর্মী প্রবন্ধ উপস্থাপন করেছেন। পেশাগত কারণে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস্, অস্ট্রিয়া, জাপান, ভারত, পাকিস্তান প্রভৃতি দেশ ভ্রমণ করেন।

ব্যক্তিগত জীবনে ড. চৌধুরী এক কন্যা সন্তানের জনক। তার একমাত্র কন্যা মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ল্যামসন বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে পিএইচডি অধ্যয়নরত।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন