News71.com
 Bangladesh
 17 May 16, 11:55 PM
 492           
 0
 17 May 16, 11:55 PM

নকলে সহায়তা করায় শিক্ষকের ৩ বছরের কারাদণ্ড।।

নকলে সহায়তা করায় শিক্ষকের ৩ বছরের কারাদণ্ড।।

 

নিউজ ডেস্কঃ শেরপুরে নকলে সহায়তার অভিযোগে এক হাইস্কুল শিক্ষককে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। বাসায় বসিয়ে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) এসএসসি পরীক্ষার উত্তরপত্র লেখানোর মামলায় শহরের জিকে পাইলট হাইস্কুলের সাবেক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ইয়াকুব আলীর এ কারাদণ্ড হয়েছে।

মামলার রায়ে লাল মিয়া নামে তার আরেক সহযোগীকেও দুই বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। শেরপুরের অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মোমিনুল ইসলাম আজ এ রায় ঘোষণা করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ২০১২ সালের ২৯ জুন শেরপুর সরকারি ভিক্টোরিয়া একাডেমী কেন্দ্রের বাউবি এসএসসি পরীক্ষার্থী আয়শা খাতুনকে শহরের মাধবপুর এলাকার নিজের ভাড়া বাসায় বসিয়ে উত্তরপত্র লেখায় সহায়তা করেন তৎকালীন জিকে পাইলট হাইস্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ইয়াকুব আলী।

গোপন সংবাদে বিষয়টি জানতে পেরে ডিবি পুলিশ ওই বাসায় হানা দিয়ে ওই পরীক্ষার্থী ও শিক্ষক ইয়াকুব আলীসহ পাঁচজনকে হাতে-নাতে ধরে ফেলে। এ ঘটনায় ডিবির উপ-পরিদর্শক (এসআই) মিঠু মিয়া বাদী হয়ে সদর থানায় একটি মামলা দায়ের করেন। তদন্ত শেষ পুলিশ পাঁচজনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করলে আদালত একজনকে চার্জ থেকে অব্যাহতি দেয়। ১৫ সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মোমিনুল ইসলাম মঙ্গলবার ওই পরীক্ষার্থীসহ দুইজনকে বেকসুর খালাস দেন। শিক্ষক ইয়াকুব আলীকে তিন বছরের সশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিনমাসের সশ্রম কারাদণ্ড এবং তার সহযোগী লাল মিয়াকে দুই বছরের সশ্রম কারাদণ্ড ও দুই হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও একমাসের সশ্রম কারাদণ্ড দেন।রায় ঘোষণার সময় সাজাপ্রাপ্তরা আদালতের কাঠগড়ায় দাঁড়িয়ে ছিলেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী এপিপি দীপক কুমার রায়ে সন্তোষ প্রকাশ করে বলেন, এ রায় পরীক্ষায় নকল রোধে একটি দৃষ্টান্ত হয়ে থাকবে। আসামিপক্ষের আইনজীবী নারায়ন চন্দ্র হোড় রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করার কথা জানান।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন