News71.com
 Bangladesh
 18 May 16, 11:57 PM
 512           
 0
 18 May 16, 11:57 PM

খুব দ্রুতই মন্ত্রিসভায় উঠছে বেসরকারি চিকিৎসাসেবা আইন ।।

খুব দ্রুতই মন্ত্রিসভায় উঠছে বেসরকারি চিকিৎসাসেবা আইন ।।

নিউজ ডেস্কঃ বেসরকারি চিকিৎসাসেবা আইন-২০১৬ এর চূড়ান্ত খসড়া শিগগিরই মন্ত্রীসভায় উত্থাপন করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। জনগণের জন্য নিরাপদ ও মানসম্মত চিকিৎসা সেবা নিশ্চিতকল্পে স্বাস্থ্যসেবা দাতা ও গ্রহীতার সুরক্ষা প্রদান এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের যথাযথ পরিচালনা ও নিয়ন্ত্রণের লক্ষ্যে আইনটি প্রণীত হবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য জানায়। 

সূত্র জানায়, এ আইন প্রণয়নের লক্ষ্যে চলতি মাসেই বিভিন্ন সরকারি ও বেসরকারি বিভিন্ন হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের মালিক কর্তৃপক্ষ, খ্যাতনামা বিশেষজ্ঞ চিকিৎসক ও চিকিৎসক নেতাসহ সংশ্লিষ্ট সকল পক্ষের সঙ্গে মতবিনিময় করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। আগামী ৩১ মের মধ্যে সংশ্লিষ্ট সকল পক্ষের সঙ্গে মতবিনিময়ের পর আইনটির খসড়া চূড়ান্ত করে শিগগিরই তা মন্ত্রিপরিষদ সভায় উত্থাপিত হবে।


সূত্র অনুযায়ী, আজ সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে এক বৈঠকে সংশ্লিষ্ট সকলকে দ্রুত আইনটির খসড়া চূড়ান্ত করতে তাগিদ দেওয়া হয়।


বৈঠকে মন্ত্রী বলেন, এ আইন প্রণয়নের ফলে রোগীদের জন্য মানসম্মত সেবা নিশ্চিত হওয়ার পাশাপাশি চিকিৎসা সেবা প্রদানের সঙ্গে সংশ্লিষ্টদেরও আইনগত অধিকার সুরক্ষিত হবে। শুধু তাই নয়, চিকিৎসা সংশ্লিষ্ট কাজে অনিয়ম ও অবহেলা দূর করাসহ যে কোনো ধরনের অনাকাঙ্খিত ঘটনা রোধে এই আইনটি ভূমিকা রাখবে বলেও আশাবাদী মন্ত্রী।


এদিকে নির্ভরযোগ্য একাধিক দায়িত্বশীল সূত্রে জানা গেছে, গত এক যুগেরও বেশি সময় ধরে বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি জামায়াতসহ চারদলীয় জোট সরকার ও সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের আমলসহ তিন সরকারের আমলেই বেসরকারি চিকিৎসাসেবা আইন প্রণয়নের বার বার উদ্যোগ নেয়া হলেও রহস্যজনক কারণে শেষ পর্যন্ত উদ্যোগ ভেস্তে যায়।


অনুসন্ধানে জানা গেছে, বিএনপি জামায়াত সরকারের শাসনামলে আইনটি পাসের জন্য সংসদে উঠার পূর্ব মুহূর্তে বাতিল হয়। তত্ত্বাবধায়ক সরকারের আমলে নতুন করে আইনটি প্রণয়নের লক্ষ্যে বিশেষজ্ঞ সমন্বয়ে কমিটি গঠিত হয়। পরবর্তীতে আওয়ামিলীগ সরকারের প্রথম পাঁচ বছরের শাসনামলে আইনের খসড়া করে স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়।


ওই সময় বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) নির্বাচন সামনে চলে আসায় ভোটের উপর প্রভাব পড়তে পারে এমন অজুহাতে আইনটি নতুন সরকার এসে করবে বলে ফেলে রাখা হয়। আওয়ামিলীগ সরকারের দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর থেকে বহুবার আইনটি প্রণীত হবে বলা হলেও আজও তা আলোর মুখ দেখেনি।


খোঁজ নিয়ে জানা গেছে রাজধানীসহ সারাদেশে স্বাস্থ্য অধিদফতরের বৈধ লাইসেন্সপ্রাপ্ত বেসরকারি ৯ হাজারের বেশি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও প্যাথলজিক্যাল ল্যাবরেটরি রয়েছে। এত বিপুল সংখ্যক প্রতিষ্ঠান সুষ্ঠুভাবে পরিচালনার জন্য হালনাগাদ কোনো আইন বা নীতিমালা নেই। ১৯৮২ সালের অর্থাৎ ৩৪ বছরের পুরনো ‘দি মেডিকেল প্রাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস্ অ্যান্ড ল্যাবরেটরিজ (রেগুলেশন) অর্ডিন্যান্স এর এখনও প্রতিষ্ঠানগুলো পরিচালিত হচ্ছে। সুনির্দিষ্ট আইন না থাকার ফলে অধিকাংশ স্বাস্থ্যসেবামূলক প্রতিষ্ঠান ফ্রি স্টাইলে চলছে। বিভিন্ন পরীক্ষার ক্লিনিক্যাল ও প্যাথলজিক্যালসহ বিভিন্ন ধরনের পরীক্ষার নিরীক্ষার ফি ও অস্ত্রোপচার বাবদ রোগীদের কাছ থেকে ইচ্ছে মাফিক ফি আদায় করা হচ্ছে।

স্বাস্থ্য অধিদফতরের হাসপাতাল ও ক্লিনিক শাখা থেকে ‘বৈধ অবৈধ’ উপায়ে লাইসেন্স দেওয়া হলেও পরবর্তীতে জনবলের দোহাই দিয়ে লাইসেন্সপ্রাপ্ত সংগঠনগুলো নিয়মিত মনিটরিং করা হয় না। অভিযোগ রয়েছে স্বাস্থ্য অধিদফতরের সংশ্লিষ্ট শাখার কর্মকর্তা কর্মচারীদের মোটা অঙ্কের টাকা নজরানা দিয়ে প্রতিষ্ঠানগুলো কোটি কোটি টাকার অপবাণিজ্য করছে। সাধারণ রোগী ও তাদের স্বজনদের মধ্যে এ নিয়ে তীব্র ক্ষোভ রয়েছে।


সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিমান কুমার সাহা এনডিসি, বিএমএ’র সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান, স্বাধীনতা চিকিৎসক পরিষদ এর মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজসহ মন্ত্রণালয় ও অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন